php glass

ফ্রান্সে নানা কর্মসূচিতে স্বাধীনতা দিবস উদযাপন

ওয়াহিদুজ্জামান, প্যারিস থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্রান্সে নানা কর্মসূচিতে স্বাধীনতা দিবস উদযাপন। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্যারিস: ফ্রান্সের রাজধানী প্যারিসে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। 

দিবসটি উপলক্ষে ২৬ মার্চ প্যারিসের একটি হলে যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স’ ও ‘ফ্রেঞ্চ-বাংলা স্কুল’।

সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। এ পর্বে ছিল আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধের স্মৃতিচারণ।

অয়ন শাহ পরান ও সায়েদা আক্তারের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি আবুল হোসেন, ফ্রান্সের সেঁ-সেন্ত-দেঁ কাউন্সিলের প্রেসিডেন্ট স্তিফেন তুসেল, দানিয়াল রুদন্ত জিবালতা, আর্ক’র প্রেসিডেন্ট জ্যাক লু সারজ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সহ-সভাপতি কামরুল হাসান বকুল, স্কুলের শিক্ষিকা ফাতেমা খাতুন প্রমুখ।

একাত্তরের রণাঙ্গণের দিনগুলো নিয়ে স্মৃতিচারণ করেন মুক্তিযোদ্ধা সিপাহী ফরহাদ হোসেন এবং মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি জামিরুল ইসলাম মিয়া।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সরকার ঘোষিত ২৫ মার্চ গণহত্যা দিবসে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন। এরপর আয়োজন করা হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর।

তৃতীয় পর্বে ছিল ফ্রেঞ্চ-বাংলা স্কুলের শিক্ষার্থী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল- ছড়া, কবিতা, একক ও দলীয় নৃত্য, একক সংগীত এবং সমবেত কণ্ঠে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কয়েকটি গান। 

পরিবেশনায় স্কুলের শিক্ষার্থীদের মধ্যে অংশ নেয়- হাসিব, আদনান, সামিয়া, আরশি, অরক, উনিশ, রাহিমা, জয়িতা, সূর্য, লিমা, ফোরকান, সৌরভ, অনুস্কা, বিজন, পার্থিব, প্রিয়ন্তি, নিবিড়, নিধুয়া, নিপিসিসহ অন্যান্যরা।

স্থানীয় শিল্পীদের পরিবেশনায় ছিল- স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও সংগীত। অংশ নেন কবি বদরুজ্জামান, কবি আবু সাহেদ জামাল, অয়ন শাহ পরান, সোমা দাস, পলাশ গাঙ্গুলি, নাজনীন খন্দকার, বেনু রহমান ও খন্দকার আতাউর। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে সহযোগিতা করেন- কি বোর্ডে আবিদ রহমান, তবলায় প্লাসিড শিপন ও গীটারে ইমতিয়াজ রনি। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন লিটন হাসান।

বাংলাদেশ সময়: ০৪৪৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এইচএ/

জাভেদ হাবিব কেন চুলে সরিষার তেল মাখতে বলেন! 
নদীর তীরের গাছ রক্ষায় স্বেচ্ছাসেবীদের নিবন্ধনের অনুরোধ
পলাতক আসামিদের ফেরত এনে বিচার-দণ্ড কার্যকরে টাস্কফোর্স
জয়পুরহাটে ধর্ষণ-হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
‘তোতলামি কোনো শারীরিক ত্রুটিজনিত সমস্যা নয়’


ব্যর্থতার দায়ে ঐক্যফ্রন্ট বিলুপ্ত করা উচিত: ইরান
রাজশাহীতে গ্যাংকালচার অপরাধ চক্রের মূলহোতা আটক
তালাকপ্রাপ্ত স্বামী এসিডে ঝলসে দিলেন স্ত্রী-কন্যাকে
‘নজরদারিতে’ চসিকের ৮ কাউন্সিলরসহ অর্ধশতাধিক
গাড়ির কালো ধোঁয়া: এক আইনজীবীর অভিনব পদক্ষেপ!