লন্ডনে বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচন

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লন্ডনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উন্মোচন করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচন করেন।



লন্ডন: লন্ডনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উন্মোচন করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচন করেন।

শনিবার (১৭ ডিসেম্বর) স্থানীয় সময় বেলা ৩টায় বাঙালি পাড়াখ্যাত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসের সিডনি স্ট্রিটে বাংলাদেশের জাতীয় পতাকা আচ্ছাদিত বঙ্গবন্ধুর ভাস্কর্য উম্মোচন করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার মো. নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ, সহ-সভাপতি জালাল উদ্দিন, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী ও যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর চেয়ারম্যান আলহাজ শামসুদ্দিন খান প্রমুখ।

লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফসার খান সাদেকের নিজস্ব অর্থায়নে তার বাড়ির সামনে প্রতিষ্ঠিত জাতির জনকের ভাস্কর্য উন্মোচন করে প্রবীণ রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ইতিহাসের বাঁকে বাঁকে বাঙালির অতীতের অর্জনগুলোর যে তালিকা রয়েছে, সেই তালিকায় নতুন আরেকটি অর্জন আজ লিপিবদ্ধ হলো। লন্ডনের মতো বিশ্ব নগরীতে জাতির জনকের ভাস্কর্য স্থাপন করে প্রবাসী বাঙালিরা আবারও ইতিহাসের অংশ হলেন।
লন্ডনে বঙ্গবন্ধুর ভাস্কর্যভাস্কর্যের প্রতিষ্ঠাতা আফসার খান সাদেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সুরঞ্জিত বলেন, সাদেক তার মন, মনন ও হৃদয়ে বঙ্গবন্ধুকে যেভাবে ধারণ করেছে, প্রবাসে বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মের হৃদয়েও বঙ্গবন্ধুকে সেভাবে ঢুকাতে হবে। লন্ডনে বঙ্গবন্ধুর এই ভাস্কর্য সেই কাজটিই সহজ করবে বলে আমার বিশ্বাস।

ভাস্কর্য প্রতিষ্ঠাতা আফসার খান সাদেক বাংলানিউজকে জানান, অনুষ্ঠানে উপস্থিত হতে না পেরে লিখিত বার্তা পাঠিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রোশনারা আলী। বার্তায় তিনি বলেছেন, আফসার খান সাদেকের এমন একটি যুগান্তকারী উদ্যোগ বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও কর্ম ব্রিটিশ সমাজের বর্তমান প্রজন্মের কাছে পৌছে দিতে সহায়ক হবে।  

জাতির জনকের ভাস্কর্য স্থাপন করতে পেরে তিনি নিজেও খুব সন্তুষ্ট এমন মন্তব্য করে সাদেক বাংলানিউজকে বলেন, এই ভাস্কর্য যেহেতু আমার বাড়ির সামনে স্থাপন করার সৌভাগ্য হয়েছে, সেহেতু আজ থেকে এই বাড়িও আমি বঙ্গবন্ধু প্রেমিকদের জন্যে উন্মুক্ত করে রাখতে চাই। আমি জীবিত থাকি আর না থাকি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে এখানে আসার অধিকার সবারই থাকবে।

ভাস্কর্য উন্মোচন শেষে অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাঙালিরা এতে ফুল দিয়ে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান।

লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফসার খান সাদেক ২০০৯ সালে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের জন্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে প্লানিং পারমিশনের আবেদন করলেও অনুমতি পান ২০১৪ সালের জুলাই মাসে। ৮০ সে. মি. দীর্ঘ ভাস্কর্যটি তৈরি করেছেন ভারতীয় ভাস্কর শ্যামল ধর।

বাংলাদেশ সময়: ০৬০২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
এমজেএফ

এনামুল-রূপনের বাড়ি যেন টাকা-সোনার ভাণ্ডার!
ক্ষমতায় গেলে পিলখানা হত্যার নিরপেক্ষ করবে বিএনপি: ফখরুল
মিরপুরের রাস্তা থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
মহাদেবপুরে ভটভটি উল্টে চালক নিহত
যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত হার্ভে ওয়েনস্টেইন


এবার তাইজুলের ঘূর্ণিতে রাজার বিদায়
নতুন রূপে শাবিপ্রবিতে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন
মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
ঢাকার আকাশে মেঘ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি
দিল্লিতে ট্রাম্প, মোদীর সঙ্গে বৈঠক