php glass

‍যুক্তরাজ্যে ‘সামার রিডিং চ্যালেঞ্জে’ ল্যাপটপ জিতলো সিলেটের আমিরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যুক্তরাজ্যে এবার ‘সামার রিডিং চ্যালেঞ্জে’ মেধার স্বাক্ষর রেখে সার্টিফিকেট ও ল্যাপটপ জিতে নিয়েছে সিলেটের জকিগঞ্জের মেয়ে আমিরা লাবিবা চৌধুরী। ‘দ্য বিগ ফ্রেন্ডলি রিড’ থিমে আয়োজিত পাঠ প্রতিযোগিতায় অংশ নিয়ে এ সম্মাননা লাভ করলো সে।

ঢাকা: যুক্তরাজ্যে এবার ‘সামার রিডিং চ্যালেঞ্জে’ মেধার স্বাক্ষর রেখে সার্টিফিকেট ও ল্যাপটপ জিতে নিয়েছে সিলেটের জকিগঞ্জের মেয়ে আমিরা লাবিবা চৌধুরী। 

‘দ্য বিগ ফ্রেন্ডলি রিড’ থিমে আয়োজিত পাঠ প্রতিযোগিতায় অংশ নিয়ে এ সম্মাননা লাভ করলো সে। ১১ বছর বয়সী ষষ্ঠ শ্রেণি পড়ুয়া আমিরা তার বাবা আজাদ চৌধুরী ও মা রুলী চৌধুরীর সঙ্গে টটেনহামে থাকে।

‘সামার রিডিং চ্যালেঞ্জ’র মাধ্যমে যুক্তরাজ্যে ৪ থেকে ১১ বয়সের শিশুদের গ্রীষ্মের দীর্ঘ ছুটিতে বই পড়তে উৎসাহ দেওয়া হয়। এ চ্যালেঞ্জের অংশ হিসেবে বই পড়া শেষে আয়োজন করা হয় একটি প্রতিযোগিতার। সেই প্রতিযোগিতায় জিতে সার্টিফিকেট ও ল্যাপটপ অর্জন করলো আমিরা।

পুরস্কারপ্রাপ্তির পর দেওয়া প্রতিক্রিয়ায় আমিরা জানায়, বই পড়তে সে পছন্দ করে। আর বই পড়ারই জন্য পুরস্কার পেয়ে আরও ভালো লাগছে তার এবং আনন্দবোধ করছে।

তিন বছর আগে বাংলাদেশ ঘুরে যাওয়া আমিরা জানায়, বড় হয়ে ডাক্তার হয়ে বাংলাদেশের মানুষের চিকিৎসা করতে চায় সে।

আমিরার মা রুলী চৌধুরী লন্ডনে বাংলাদেশিদের সংগঠন ‘জকিগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’র মহিলা বিষয়ক সম্পাদক। 

তিনি মেয়ের সম্মাননাপ্রাপ্তিতে বলেন, লন্ডনে এটা একটা চমৎকার উদ্যোগ। এতে শিশুদের বই পড়ার প্রতি বিশেষ আগ্রহ তৈরি হয়। পুরস্কার পেয়ে এখন আমিরা অনেক আনন্দিত এবং বই পড়তে উৎসাহী। 

আমিরার বাবা আজাদ চৌধুরী একই সংগঠনের সাংগঠনিক সম্পাদক। তিনি জানান, তার চার মেয়েই পড়ালেখায় মনোযোগী। তাদের উচ্চশিক্ষায় শিক্ষিত করার মাধ্যমে তিনি যুক্তরাজ্যে বাংলাদেশের সম্মান বাড়াতে চান। 

এবার যুক্তরাজ্যের সাড়ে ৭ লাখোধিক শিশু এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো। প্রতিযোগিতার স্পন্সর করেছে টেসকো ব্যাংক।
 
আর্টস কাউন্সিল ইংল্যান্ড ও দ্য রিডিং এজেন্সির মাধ্যমে পুরো যুক্তরাজ্যের স্কুলগুলোতে চলে এ সামার রিডিং চ্যালেঞ্জ। দীর্ঘ গ্রীষ্মের ছুটিতে শিশুদের পাঠে মনোযোগী রাখতেই ২০০৯ সাল থেকে এমন আয়োজন শুরু হয়।

চ্যালেঞ্জে আমিরার দুই ছোট বোন ওয়েলবোন প্রাইমারি স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী আতিকা মাইশা চৌধুরী ও প্রথম শ্রেণির আকিলা রাইশা চৌধুরী পেয়েছে গোল্ড অ্যাওয়ার্ড। তার বড় বোন আজিজা রায়হানা চৌধুরী পড়ছে সপ্তম শ্রেণিতে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএ/এইচএ/

ধামরাইয়ে নারীসহ ৩ জনের মরদেহ উদ্ধার
মুলাদীতে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন
বর্জ্য প্রক্রিয়াকরণে কাজ করছে আগরতলা পুর নিগম
বন্যায় গাইবান্ধার পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত
চন্দ্রাভিযান স্মরণে হ্যাজার্ডের ৫০ নাম্বার জার্সি 


গাজীপু‌রে ৫ টন পলিথিন জব্দ
পুলিশ একাডেমিতে মৈত্রী ভবন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার 
রশিদ-নবীদের নিয়ে বোমা ফাটালেন গুলবাদিন
বগুড়ায় বন্যায় ফসলের ১২৩ কোটি টাকার ক্ষতি
সেলস অফিসার নিয়োগ দেবে ন্যাশনাল পলিমার