php glass

ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসে বাংলাদেশিদের জন্য স্কলারশিপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্রিটেনে পড়তে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও কাজের সুযোগ সৃষ্টি করতে উদ্যোগ নিয়েছে ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্স। ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের সঙ্গে পার্টনারশিপ প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ দিচ্ছে তারা।

লন্ডন: ব্রিটেনে পড়তে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও কাজের সুযোগ সৃষ্টি করতে উদ্যোগ নিয়েছে ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্স। ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের সঙ্গে পার্টনারশিপ প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ দিচ্ছে তারা।

সম্প্রতি ওয়েলসের রাজধানী কার্ডিফের ইউনিভার্সিটি হলে একটি ‘বিজনেস নেটওয়ার্কিং’ অনুষ্ঠানে চেম্বারের শীর্ষ নেতারা এ কথা জানান।

এতে বক্তৃতা করেন অনুষ্ঠানের আয়োজক ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্সের চেয়ারম্যান দিলাবর এ হুসাইন, সেক্রেটারী মাহবুব নূর ম্যাবস, ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের রিজিওনাল ম্যানেজার রেজাউল করিম প্রমুখ। উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড অ্যাডমিশন হেড ববি মেহতাসহ ব্রিটেনের বাংলাদেশি শিক্ষার্থীরা।দিলাবর এ হুসাইন বলেন, বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থী লন্ডন বা ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ইচ্ছে পোষণ করেন, তারা যদি ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলস পছন্দ করেন তাহলে অপেক্ষাকৃত কম টিউশন ফিতে ডিগ্রি অর্জন করতে পারবেন। সেইসঙ্গে বিদেশে পড়তে এসে বাসা-বাড়ি ও পার্ট টাইম চাকরি খুঁজতে গিয়ে যে বিড়ম্বনার মুখমুখি হন, তা প্রাথমিকভাবে কাটিয়ে উঠতে পারবেন ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্সের শক্তিশালী বিজনেস নেটওয়ার্কের স্কলারশিপের সুযোগ নিয়ে।

মাহবুব নূর ম্যাবস বলেন, চেম্বারের ব্যবসায়ী-উদ্যোক্তাদের সঙ্গে নেটওয়ার্কিং ইভেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তরাজ্য, ইউরোপ ও দুবাইয়ের ব্যবসায়ী উদ্যোক্তাদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন, যা পরবর্তীতে তাদের কাজের সুযোগ সৃষ্টি করবে।

রেজাউল করিম জানান, বাংলাদেশ থেকে ওয়েলসে স্নাতক পড়তে আসা শিক্ষার্থীদের জন্য বছরে ২ হাজার ৫শ’ পাউন্ড করে তিন বছরে ৭ হাজার ৫শ’ পাউন্ড স্কলারশিপ দেওয়া হবে। স্নাতোকোত্তর পর্যায়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্যও এই স্কলারশিপের সুযোগ থাকছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
এইচএ/

প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত
মাশরাফি-সাইফুদ্দিনের ইনজুরিতে কপাল খুললো ফরহাদ-তাসকিনের
আউটার রিং রোড পরিদর্শনে মেয়র নাছির ও দোভাষ
৫৫ হাজার রিয়েলসহ হজ কাফেলার কর্মকর্তার ব্যাগ চুরি
বন্যার কারণে কারিগরি বোর্ডের ৩ পরীক্ষা স্থগিত


শ্রীলঙ্কা সফরে টাইগারদের অধিনায়ক তামিম
ভবন থেকে পড়ে রংমিস্ত্রির মৃত্যু
শিল্পকলায় পূর্ণিমা তিথিতে সাধুমেলা
সিইসি হজদলের সদস্য হওয়ার ব্যাখ্যা চায় বিএনপি
অবৈধ গ্যাস: দিনে বিচ্ছিন্ন, রাতেই ফের সংযোগ