php glass

পর্তুগালে ৩০ হাজার অভিবাসীর বৈধতা চায় সলিডারিটি ইমিগ্রেন্টস

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পর্তুগালে ৫ হাজার বাংলাদেশিসহ ২৭ দেশের ৩০ হাজার অবৈধ অভিবাসীর বৈধতা চায় দেশটির শীর্ষ অধিকার সংগঠন ‘সলিডারিটি ইমিগ্রেন্টস’। আর এ লক্ষ্যে সংগঠনটি চালিয়ে যাচ্ছে লাগাতার প্রচারণা। 

লন্ডন: পর্তুগালে ৫ হাজার বাংলাদেশিসহ ২৭ দেশের ৩০ হাজার অবৈধ অভিবাসীর বৈধতা চায় দেশটির শীর্ষ অধিকার সংগঠন ‘সলিডারিটি ইমিগ্রেন্টস’। আর এ লক্ষ্যে সংগঠনটি চালিয়ে যাচ্ছে লাগাতার প্রচারণা। 

অবৈধ অভিবাসীদের বৈধতার দাবিতে গত ২৭ অক্টোবর দেশটির পার্লামেন্টের সামনে বিক্ষোভের পর এমপি ও সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ চালিয়ে যাচ্ছে সলিডারিটি ইমিগ্রেন্টস। 

এরই অংশ হিসেবে শুক্রবার (১১ নভেম্বর) পর্তুগাল পার্লামেন্টের দুই সদস্য জোসে মানুয়েল পুরেযা ও সান্দ্রা কুইনার সঙ্গে প্রায় ৯০ মিনিট বৈঠক করেন সলিডারিটি ইমিগ্রেন্টস’র সভাপতি তিমোতেও মাসেদোর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল। 

প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত পর্তুগিজ রাজনীতিক রানা তসলিম উদ্দিনও। তিনি বাংলানিউজকে জানান, অভিবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে দুই এমপির সঙ্গে বিস্তারিত আলোচনা করেছে সলিডারিটি ইমিগ্রেন্টস। 

রানা তসলিম জানান, বৈঠকে তারা আইনের মারপ্যাঁচ, সরকারের গড়িমসি, উকিল ও সরকারি কর্মকর্তাদের অনভিপ্রেত ব্যবহার এবং দুর্নীতিসহ অভিবাসীদের প্রতি অমানবিক আচরণের বিভিন্ন দিক তুলে ধরেন এমপিদের কাছে। সকল কর্মজীবী ও শ্রমজীবী মানুষের অধিকারের দাবি আদায়ে এমপিদের সমর্থন কামনা করেছেন তারা। 

এমপিদের তারা জানিয়েছেন, রোববার (১৩ নভেম্বর) দুপুর ২টায় বাংলাদেশি অধ্যুষিত মারতিম মনিজে বিশাল গণজমায়েতের মাধ্যমে অভিবাসীদের নায্য অধিকার আদায়ের গণআন্দোলন আরও জোরদার করা হবে। পর্তুগালে বসবাসরত ২৭টি দেশের ৩০ হাজার অবৈধ অভিবাসীর বৈধতা না দেওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।

রানা তসলিম জানান, সলিডারিটি ইমিগ্রেন্টসের উদ্বেগের জবাবে এমপি জোসে মানুয়েল পুরেযা ও মিসেস সান্দ্রা কুইনার আশ্বাস দিয়ে বলেছেন, বর্তমানে পার্লামেন্ট আগামী অর্থবছরের বাজেট নিয়ে ব্যস্ত আছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে বাজেট অধিবেশন শেষ হলেই ২ ডিসেম্বর অভিবাসী বিষয়ে বিতর্ক হবে। 

রানা তসলিম বলেন, পার্লামেন্টে বামপন্থি রাজনৈতিক দলগুলো এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে এমপি মানুয়েল পুরেযা ও সান্দ্রা কুইনার আমাদের জানিয়েছেন। দুই এমপি অভিবাসীদের বৈধতার পক্ষে নিজেদের সমর্থন জানিয়ে এ বিষয়ে পার্লামেন্টে কথা বলবেন বলে আশ্বাস দেন সলিডারিটি ইমিগ্রেন্টস প্রতিনিধিদলকে।
 
অবৈধ অভিবাসীদের বৈধতা ও আবাসন অনুমোদনসহ (রেসিডেন্স পারমিট) অধিকারের দাবিতে ২৭টি দেশের অভিবাসীদের নিয়ে পর্তুগালে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে সলিডারিটি ইমিগ্রেন্টস। দেশটির ৩০ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে বাংলাদেশির সংখ্যা প্রায় পাঁচ হাজার। গত ২৭ অক্টোবর বাংলাদেশি অভিবাসীসহ বিপুলসংখ্যক অবৈধ ও বৈধ অভিবাসী পর্তুগালের জাতীয় পার্লামেন্ট ঘেরাও করে তাদের দাবির পক্ষে সোচ্চার আওয়াজ তোলেন। সেদিন মানুয়েল পুরেযা অভিবাসীদের পক্ষে পার্লামেন্টে বক্তব্য রাখেন, সেটা সরাসরি নানা সংবাদমাধ্যমে সম্প্রচার হয়।

কেবল সলিডারিটি ইমিগ্রেন্টসই নয়, পর্তুগালে অভিবাসী বাংলাদেশিদের বৈধতার দাবিতে প্রচারণা চালাচ্ছে ইউরোপভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনও (আয়েবা)। গত ৯ নভেম্বর সংগঠনের ফ্রান্স, গ্রিস, স্পেন ও পর্তুগাল নেতাদের সমন্বয়ে গঠিত পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অভিবাসী বিভাগের কর্মকর্তা লুইস তমে ও ফারনান্দ পারেইরাল সিল্ভার সঙ্গে দেড় ঘণ্টা আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এইচএ/ 

ঢাকার নতুন ফরাসি রাষ্ট্রদূত জা মেরিন 
হাইটেক সিটিতে বায়ো-টেকনোলজি নিয়ে কাজ করবে ওরিক্স
সাভারে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকার নদে, হতাহতের শঙ্কা
‘কর্নেল তাহের দেশপ্রেমিক, জিয়া বিশ্বাসঘাতক’
ছাগলনাইয়ায় ২ মরদেহ উদ্ধার


নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিআরটিসিতে নতুন চেয়ারম্যান
প্রিয়াঙ্কা চোপড়ার ধুমপানের ছবি ভাইরাল
ছোট ফেনী নদীতে কৃষক নিখোঁজ
কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট
ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন আবুল হাশেম