php glass

ব্রিটিশ এমপিদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রীর বৈঠক

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম সম্পর্কে ব্রিটিশ রাজনীতিকদের অবহিত করেছেন পররাষ্ট্র মন্ত্রী এএইচএম মাহমুদ আলী। 

লন্ডন: বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম সম্পর্কে ব্রিটিশ রাজনীতিকদের অবহিত করেছেন পররাষ্ট্র মন্ত্রী এএইচএম মাহমুদ আলী। 

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শেষে দেশে ফেরার পথে লন্ডনে তিনদিনের যাত্রা বিরতিকালে সোমবার স্থানীয় সময় রাতে ব্রিটিশ রাজনীতিকদের সঙ্গে এক বৈঠকে দেশের যুগান্তকারী আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রী। পাশাপাশি উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ব্রিটেনের সহযোগিতা কামনা করেন তিনি।

ব্রিটেনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহাও বৈঠকে উপস্থিত ছিলেন। 

বাংলাদেশে ব্রিটিশ ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়ে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে চীনের সেতুবন্ধন হিসেবে বাংলাদেশের কৌশলগত অবস্থান থেকে সুবিধা নিতে তিনি ব্রিটেনের প্রতি আহ্বান জানান। 

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সফল বাস্তবায়নে বাংলাদেশে ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন তহবিল পুনরায় মূল্যায়নের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা হয় বৈঠকে। 

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও গণতান্ত্রিক অগ্রযাত্রা বাধাগ্রস্থ করতে একটি অশুভ শক্তি তৎপর বলে উল্লেখ করে মন্ত্রী সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্সের কথা জানান ব্রিটিশ রাজনীতিকদের। তিনি বলেন, এই অপশক্তি বিশ্ব মনযোগ আকর্ষণের জন্য এমন অপচেষ্টা চালাচ্ছে। দুই দেশের অর্থনীতিতে ব্রিটিশ-বাংলাদেশিদের অবদানের কথা স্মরণ করে তিনি কারি ইন্ডাস্ট্রির স্টাফ সংকট ও বাংলাদেশি শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সমাধানে ব্রিটিশ এমপিদের ভূমিকা কামনা করেন। 

পররাষ্ট্র মন্ত্রীর ব্রিফিংয়ের জবাবে বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দেখান ব্রিটিশ এমপিরা। তারা বিষয়গুলো নিয়ে তাদের সহকর্মী অন্যান্য এমপিদের সঙ্গে আলোচনা করবেন বলেও আশ্বস্ত করেন। 

বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে তাদের সরকার ও ব্যবসায়ীদের উৎসাহিত করতেও তারা ভূমিকা রাখেবেন বলে জানান মন্ত্রীকে। 

শিক্ষা, দক্ষতা উন্নয়ন, নিরাপত্তা, ইঞ্জিনিয়ারিং ও আইটিসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতায় ব্রিটেন-বাংলাদেশ লাভবান হতে পারে ব্রিটিশ রাজনীতিকরা তাদের এমন মনোভাবের কথাও জানান এসময়।
 
ব্রিটিশ রাজনীতিকদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন- ইউকে কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট লর্ড বিলিমোরিয়া, বাংলাদেশ বিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ার লর্ড শেখ ও মার্ক ফিল্ড এমপি, ব্রিটিশ কারি ইন্ডাস্ট্রি বিষয়ক পার্লামেন্টারি গ্রুপের চেয়ার পল স্কালি এমপি,  হিন্দু বিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার বব ব্লাকম্যান এমপি এবং ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ অথরিটির চেয়ার ইস্টার ম্যাকভে প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এসআই 

ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির


প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু