php glass

কানাডার উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর লন্ডন ত্যাগ

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কানাডার মন্ট্রিয়েলের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডন: কানাডার মন্ট্রিয়েলের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ২টা ১০ মিনিটে এয়ার কানাডার AC 865 ফ্লাইটে লন্ডন হিথরো বিমানবন্দর ত্যাগ করেন তিনি। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান ব্রিটেনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা। এর আগে বাকিং হামশায়ার স্টক পার্ক কাউন্টি হোটেল ত্যাগের সময় প্রধানমন্ত্রীকে বিদায় জানান হাইকমিশন কর্মকর্তা ও যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতারা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) লন্ডন আসার পর থেকে এ হোটেলেই অবস্থান করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২২ ঘণ্টার যাত্রাবিরতিতে দলীয় কোনো কর্মসূচিতে অংশ না নিলেও বুধবার বিকেলে বোনের মেয়ে ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকের মেয়ে আজালিয়াকে কোলে নিয়ে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাদের সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাতে মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার সকালে লন্ডন হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বঙ্গবন্ধু লেখক ও সাংবাদিক ফোরাম প্রকাশিত ও সুজাত মনসুর সম্পাদিত 'মুজিব মানে মুক্তি' নামের সদ্য প্রকাশিত  একটি গ্রন্থ।

বিশ্রামের ফাঁকে বাকি সময়টুকু বোন শেখ রেহানা ও তার পরিবারের সঙ্গে একান্তেই কাটিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনদিনের কানাডা সফরে পঞ্চম বৈশ্বিক তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগ দেওয়া ছাড়াও দ্বিপাক্ষিক একাধিক ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, শেখ হাসিনা ১৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লের হায়াত রিজেন্সিতে অনুষ্ঠেয় রিপ্লেসমেন্ট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে বিকেলে একই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লেজিং মোমেন্টের আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন তিনি।

হায়াত রিজেন্সি মন্ট্রিয়লে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আনুষ্ঠানিক নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৭ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব তহবিলের নির্বাহী পরিচালক মার্ক দাইবালের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে দ্বিতীয় দিনের সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

একই দিনে ‘রিমোভিং বেরিয়ার্স টু হেলথ থ্রো এম্পাওয়ারিং উইমেন অ্যান্ড গার্লস অ্যান্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং অ্যান্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কানাডার প্রধানমন্ত্রী ও কানাডার গভর্নর জেনারেল ডেভিড জনস্টনের যৌথ আয়োজনে আনুষ্ঠানিক মধ্যাহ্ন ভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন শেখ হাসিনা। তিনি অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বিশ্ব তহবিল ও গ্লোবাল সিটিজেন আয়োজিত কনসার্টেও অংশ নেবেন।

শেখ হাসিনা ১৮ সেপ্টেম্বর দুপুর ১টা ৪০ মিনিটে (মন্ট্রিয়ল সময়) এয়ার কানাডার একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিয়ল ত্যাগ করবেন।

১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন প্রধানমন্ত্রী। সেখানে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নেবেন।

নিউইয়র্ক ও ওয়াশিংটনে বেশ কয়েকটি কর্মসূচি সম্পন্ন করে ২৬ সেপ্টেম্বর দেশে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৬
এসএপি/এএসআর

বৈষম্য বিলোপ আইন পাসের দাবি দলিত পরিষদের
শেখ হাসিনা মেডিক্যালে দুর্নীতি তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়
ইউল্যাবের আয়োজনে খেলেছে হুইলচেয়ার ক্রিকেট দল
বোয়ালখালীর শ্রেষ্ঠ এসএমসি সভাপতি মোহাম্মদ ইউনুছ
খাতুনগঞ্জে মিয়ানমারের পেঁয়াজ এলো ২০ ট্রাক!


সলঙ্গায় ট্রাকচাপায় ভ্যানচালক নিহত
সুপ্রিমকোর্টে বিএনপিপন্থিদের 'ন্যক্কারজনক' দিন!
মানুষের রক্ত চুষে বড় লোক হবেন না: রাষ্ট্রপতি
রাজশাহীতে ৫ম মাস্টার ক্রিকেট কার্নিভাল শুরু শুক্রবার
নাটোরে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত