php glass

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা শহীদ কাদরীর পুত্র আদনানের

আকবর কিরণ, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা কবি শহীদ কাদরীর তিরোধানের পর কবির প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অসাধারণ সম্মান  প্রদর্শন করেছেন, তা সত্যিই অভূতপূর্ব।

নিউইয়র্ক: বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা কবি শহীদ কাদরীর তিরোধানের পর কবির প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অসাধারণ সম্মান  প্রদর্শন করেছেন, তা সত্যিই অভূতপূর্ব।

কবির মহাপ্রয়ানের সংবাদ পাওয়ার পর  পরই তিনি ব্যক্তিগতভাবে খোঁজ-খবর নিয়েছেন বারবার। নিউইয়র্কে কবির নামাজে জানাজা চলাকালে ঢাকায় বসেই মোনাজাত ধরেন তিনি।

কবির মরদেহ এবং তার পরিবারের সদস্যদের ঢাকায় যাওয়ার যাবতীয় ব্যয়ভার বহন করেন প্রধানমন্ত্রী। সকল রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে মিরপুর বুদ্ধিজীবী গোরস্থানে সমাহিত করার সকল ব্যবস্থাও তিনিই করে দেন।

কবি শহীদ কাদরী এবং লেখক-সাংবাদিক নাজমুন নেসা পিয়ারির একমাত্র সন্তান এবং নিউইয়র্কে সুইস ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা আদনান কাদরী লোবিদ তার পরিবারের পক্ষ থেকে এসব সম্মান ও ব্যবস্থার জন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

রোববার (১১ সেপ্টেম্বর) ম্যানহাটানে তার অ্যাপার্টমেন্টে আলাপকালে আদনান জানান, প্রধানমন্ত্রীর কাছে তিনি এ বিষয়ে একটি বিশেষ আনুষ্ঠানিক চিঠিও পাঠাচ্ছেন।

কবিপুত্র বাবার জীবনের বিভিন্ন অধ্যায় নিয়েও আলোচনা করেন। কোলন, লন্ডন এবং বস্টন হয়ে নিউইয়র্ক আসার আগের নানা কাহিনী এ আলোচনায় উঠে আসে। বস্টনে কবি অত্যন্ত ব্যস্ত কর্মজীবন অতিবাহিত করেন। সেখানে তিনি বহু বছর একসঙ্গে দু’টি কাজ করেছেন, কয়েক বছর সপ্তাহে টানা ৭০ ঘণ্টা কাজ করেছেন। ছেলের পড়াশোনার যাবতীয় ব্যয় তিনি এবং নাজমুন নেসা পিয়ারি বহন করেছেন।

প্রবাসে বেড়ে ওঠা, উচ্চশিক্ষা প্রাপ্ত কবিপুত্রের বিনম্র আচার-ব্যবহার সবাইকে অভিভূত করে। বাবার সংগ্রহের অজস্র বই স্কুল জীবনেই পড়ার সুযোগ পেয়েছেন লোবিদ।

কবি শহীদ কাদরীর একমাত্র উত্তরাধিকারী হিসেবে কবির সকল প্রকাশনার ইন্টেলেকচুয়াল কপি রাইটস তারই পাওয়ার কথা। এ প্রসঙ্গে আদনান কাদরী জানান, এ ব্যাপারে তার সঙ্গে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানসহ আরও অনেকেরই আলাপ হয়েছে।

তিনি আরও জানান, শহীদ বুদ্ধিজীবী গোরস্থানের নিয়ম অনুসারে বাবার কবর পাকা করার সমস্ত ব্যবস্থাও তিনি করে এসেছেন।  

বার্লিনে বসবাসরত কবির প্রথম স্ত্রী নাজমুন নেসা পিয়ারিও ঢাকায় ছুটে যান কবির মরদেহ পৌঁছানোর পরদিন। তিনি কবির সমাধিতে জিয়ারত করা ছাড়াও ঢাকায় আয়োজিত বিশেষ নাগরিক শোক সভায় যোগ দেন।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কবির প্রতি অসামান্য শ্রদ্ধা নিবেদনকে কেন্দ্র করে একটি বিশেষ কবিতাও রচনা করেন তিনি।

প্রধানমন্ত্রীর হয়ে তার বিশেষ  সহকারী বিশিষ্ট কবি মাহবুবুল হক শাকিল কবির প্রতি যেভাবে শ্রদ্ধা এবং ভালোবাসা নিবেদন  করেছেন, তাও অভূতপূর্ব।

আদনান কাদরী সবকিছুর জন্যে সবার প্রতি আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৬
এএসআর

নূর হোসেন নিয়ে আপত্তিকর মন্তব্যে দুঃখ প্রকাশ রাঙ্গা’র  
ট্রেন দুর্ঘটনায় আহতদের পাশে দাঁড়ানোর আহ্বান ফখরুলের
বেগমগঞ্জে সড়ক দুর্ঘটনায় যুবদল নেতা নিহত
হংকংয়ে ব্যাপক সহিংসতা, অধিকাংশ স্কুল বন্ধ
আওয়ামী লীগ নেতা মাসুমকে কারাগারে প্রেরণ


কসবা ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী-আইনমন্ত্রীর শোক
এসএ গেমসের জন্য শিগগিরই দল ঘোষণা করবে বিসিবি
কসবায় ট্রেন দুর্ঘটনায় সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক
প্রয়োজন নেই তারপরও কেনাকাটা করা হয়! 
কক্সবাজার বেড়ানো হলো না রুবেলের