php glass

হজের অনুমতিপত্র ছাড়া মক্কায় প্রবেশ নয়

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

সুষ্ঠু ও সুন্দরভাবে হজের সকল  আনুষ্ঠানিকতা পালনের সুবিধার্থে মক্কার বাসিন্দা এবং সেখানকার কর্মী ছাড়া অন্য কারও প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রিয়াদ: সুষ্ঠু ও সুন্দরভাবে হজের সকল  আনুষ্ঠানিকতা পালনের সুবিধার্থে মক্কার বাসিন্দা এবং সেখানকার কর্মী ছাড়া অন্য কারও প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিভিন্ন দেশ থেকে হজযাত্রী ছাড়া তেমন কাউকে মক্কা নগরীতে ঢুকতে দেওয়া হচ্ছে না। মক্কায় প্রবেশের বিভিন্ন রাস্তায় বসানো হয়েছে চেক পোস্টও।

কর্তৃপক্ষ বলছে, সৌদি সরকার দু’টি পবিত্র মসজিদ নির্মাণে বিলিয়ন বিলিয়ন রিয়াল খরচ করেছে শুধু হজ ও ওমরাহ পালন করতে আসা বর্ধিত মানুষদের সুবিধার জন্য। যেন তারা সুন্দরভাবে হজ এবং ওমরাহর সকল আনুষ্ঠানিকতা পালন করতে পারে। 

এই জনসমাগম নিয়ন্ত্রণ করার জন্য মক্কায় মানুষের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে। শুধু তারাই মক্কায় প্রবেশ করতে পারবেন, যাদের মক্কার ইকামা আছে। আর হাজীদের খাদ্য বা অন্য সেবা দেওয়ার প্রতিষ্ঠানে যারা কাজ করেন তাদের প্রবেশের ক্ষেত্রেও অবশ্যই যথোপযুক্ত অনুমোদন লাগবে। 

এ বিষয়ে সৌদি আরবের পাসপোর্ট বিভাগের মহাপরিচালক ক্যাপ্টেন আহমেদ মোহাম্মদ আল-সোমরানি বলেন, যদি কেউ হজ করতে চায় তবে তার অবশ্যই অনুমোদন লাগবে। অনুমোদনবিহীন কেউ মক্কায় প্রবেশ করতে চাইলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রবাসীরা যদি হজের অনুমতি ছাড়া মক্কায় প্রবেশের চেষ্টা করে তবে তাদের দেশে ফেরত পাঠানো হবে এবং পরবর্তী ১০ বছরের মধ্যে সে সৌদি আরবে আর ঢুকতে পারবে না বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৬
এইচএ/

ম্যারাডোনা এবার থাকলেন তিন মাস
শৃঙ্খলা ফেরাতে নতুন সড়ক আইন, শাস্তির জন্য নয়: সেতুমন্ত্রী
কসবায় ট্রেন দুর্ঘটনা: তদন্ত কমিটির ৫ দফা সুপারিশ
৯০ শতাংশ শ্রমিককে ডিজিটাল ওয়েজ পেমেন্টের আওতায় আনা হবে
গ্রামেও এডিস মশার প্রাদুর্ভাবের আশঙ্কা করছেন মন্ত্রী


সেই ওসি মোয়াজ্জেমের মামলার রায় ২৮ নভেম্বর
টেনিস জনপ্রিয় করতে উদ্যোগ নিয়েছে সরকার
পটুয়াখালীতে বাস চলাচল স্বাভাবিক
বগুড়ায় বাস-ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ
পুঁজিবাজারে সূচক কমেছে