php glass

বুদ্ধের জন্মদিন উদযাপন হবে জাতিসংঘের সদর দফতরে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

walton

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে আগামী ২০ মে গৌতম বুদ্ধের জন্মদিন (ভেসাক ডে বা বুদ্ধ পুর্ণিমা) উদযাপন করা হবে।

বাপ্পা বড়ুয়া, ওয়াশিংটন ডিসি থেকে: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে আগামী ২০ মে গৌতম বুদ্ধের জন্মদিন (ভেসাক ডে বা বুদ্ধ পুর্ণিমা) উদযাপন করা হবে।

ওইদিন সকালে সদর দফতরে বৌদ্ধ ধর্মীয় পতাকা, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিজস্ব পতাকা উত্তোলন করা হবে। সেই সঙ্গে বুদ্ধপূজা, ধূপ পূজা, পুষ্প পূজা উৎসর্গ, পঞ্চশীল গ্রহণ, ধর্মীয় দেশনা, পিণ্ডদান ও মহাসংঘদান অনুষ্ঠিত হবে। বুধবার (১৯ এপ্রিল) জাতিসংঘের ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা যায়।

অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিসহ সদস্য রাষ্ট্র ভারত, ভুটান, শ্রীলংকা, লাওস, কম্বোডিয়া, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, মায়ানমার, ফিলিপাইন, নেপাল, মালদ্বীপ, ইন্দোনিশিয়া ও পাকিস্তানের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি মুন সদস্য রাষ্টগুলোকে বিশেষ শুভেচ্ছা বার্তা পাঠাবেন। সাধারণ পরিষদের অনুষ্ঠানে বিশ্বজুড়ে বিভিন্ন বৌদ্ধ রাষ্ট্রের প্রাচীন স্থাপনার কৃষ্টি, সভ্যতা ও নিদর্শনগুলি ভিডিও ফুটেজের মাধ্যমে দেখানো হবে।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বাসিন্দাসহ বিভিন্ন রাজ্যের বৌদ্ধ সম্প্রদায়ের বিপুল সংখ্যক বাংলাদেশি অভিবাসী উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক এর অধ্যক্ষ ভদন্ত মুদিতারত্ন ভিক্ষু।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
টিআই

মহাসড়কে অপহরণ করে মুক্তিপণ আদায়কারী ৪ সদস্য গ্রেপ্তার
র‌্যাগিংয়ের প্রতিবাদ: রাবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ
রাবিতে নির্দেশনা অমান্য করে মেস মালিকদের অর্থ আদায়
বোরহানউদ্দিনে অপ্রীতিকর পরিস্থিতির নেপথ্যে
ফেনীতে আ'লীগের সম্মেলনে সমাগম হবে দুই লাখ নেতাকর্মীর


হাঁসের খামারটি যেনো  সাপ ও পোকামাকড়ের অভয়ারণ্য 
বোমা সন্দেহে রহস্যময় লাগেজ ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ
নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল
বাজিতপুরে ৩৮৫ পিস ইয়াবাসহ দুইজন আটক
নামের মর্যাদা রাখলো লাওসের ইয়ং এলিফেন্টস