php glass

প্যারিসে একুশের সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্যারিসে একুশের সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও বইয়ের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ফ্রান্স: অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্যারিসে একুশের সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও  বইয়ের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্যারিসের মেরি দা ওভারভিলিয়ের থিয়েটার হলে উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের সার্বিক তত্ত্বাবধানে ‘অক্ষর’, স্বরলিপি, সারগাম ও  উদীচী শিল্পীগোষ্ঠী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে শিল্পীরা একুশের কবিতা ও গানে  মাতিয়ে রাখেন দর্শকদের। আগত অতিথি ও দর্শকরা প্যারিসে প্রথমবারের মতো এ ধরনের আয়োজনকে সাংস্কৃতিক সম্মেলন হিসেবে আখ্যায়িত করেছেন।

উদীচীর সভাপতি কিরণময় মণ্ডল বলেন, একুশ আমাদের শিক্ষা দেয় একতা, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার এবং অধিকার আদায়ে ঐক্যবদ্ধভাবে কাজ করা।

তিনি বলেন, অন্তত এ দিনটাকে কেন্দ্র করে সব প্রবাসীরা অন্যায়ের বিরুদ্ধে এবং অধিকার আদায়ে এক বিন্দুতে এসে কাজ করতে পারি।  

বক্তারা বলেন, প্যারিসের সাংস্কৃতিক সংগঠনগুলো যদি তাদের কর্মকাণ্ডের মাধ্যমে কমিউনিটির সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে এগিয়ে আসে তাহলে আমরা প্যারিসে ঐক্যবদ্ধ একটি  শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি  হিসেবে বিকাশ পেতে পারি।
 
অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম প্রধান অতিথি ও মেরি দা ওভারভিলিয়ে এলাকার নবনির্বাচিত মেয়র মেরিয়াম দেরকাউই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডলের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন- মুক্তিযোদ্ধা সংসদ ফ্রান্সের সভাপতি জামিরুল ইসলাম মিয়া, বাংলাদেশ গণতান্ত্রিক পার্টি বাগপা’র  সভাপতি অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, স্বরলিপি শিল্পী গোষ্ঠীর সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, সারগাম শিল্পী গোষ্ঠীর সভাপতি শাহাদাত হোসেন রনি প্রমুখ।
 
অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন উদীচীর সাধারণ সম্পাদক আহমেদ আলী দুলাল ও হাসনাত জাহান।

বাংলাদেশ সময়: ০৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬
এসএইচ

নদীর তীরের গাছ রক্ষায় স্বেচ্ছাসেবীদের নিবন্ধনের অনুরোধ
পলাতক আসামিদের ফেরত এনে বিচার-দণ্ড কার্যকরে টাস্কফোর্স
জয়পুরহাটে ধর্ষণ-হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
‘তোতলামি কোনো শারীরিক ত্রুটিজনিত সমস্যা নয়’
ব্যর্থতার দায়ে ঐক্যফ্রন্ট বিলুপ্ত করা উচিত: ইরান


রাজশাহীতে গ্যাংকালচার অপরাধ চক্রের মূলহোতা আটক
তালাকপ্রাপ্ত স্বামী এসিডে ঝলসে দিলেন স্ত্রী-কন্যাকে
‘নজরদারিতে’ চসিকের ৮ কাউন্সিলরসহ অর্ধশতাধিক
গাড়ির কালো ধোঁয়া: এক আইনজীবীর অভিনব পদক্ষেপ!
অস্ত্র মামলায় মৌলভীবাজার কারাগারে পাগলা মিজান