কুয়েত থেকে জাহিদুর রহমান

ত্যাগে শীর্ষে ইমেজে পেছনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
উপসাগরীয় যুদ্ধে অংশ নিয়ে কুয়েতের স্বাধীনতা অর্জন থেকে দেশটির পূর্ণগঠন। সর্বাগ্রে অবস্থান থাকলেও ইমেজে সবার পেছনে বাংলাদেশ। আর এর কারণ খোদ বাংলাদেশিরাই।

সালমিয়া (কুয়েত) থেকে: উপসাগরীয় যুদ্ধে অংশ নিয়ে কুয়েতের স্বাধীনতা অর্জন থেকে দেশটির পূর্ণগঠন। সর্বাগ্রে অবস্থান থাকলেও ইমেজে সবার পেছনে বাংলাদেশ। আর এর কারণ খোদ বাংলাদেশিরাই।

মূলত প্রবাস জীবনে দলাদলি, হানাহানি, অপরাধে জড়ানো, ধর্মঘট আর দেশের মানুষকে ছোট করা, রক্তচোষা ভিসা বাণিজ্য দেশটিতে বাংলাদেশের ইমেজকে নিয়ে ঠেকিয়েছে তলানিতে।

কুয়েতের বিভিন্ন স্থানে ঘুরে এই অভিমতই বেরিয়ে এসেছে খেটে খাওয়া প্রবাসীদের কণ্ঠে।

আর এ সুযোগকে কাজে লাগিয়ে চলছে বাংলাদেশ বিরোধী প্রচারণা। সেটাকেই হাতিয়ার করে বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণ করছে ভারত, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, নেপালসহ আফ্রিকার কয়েকটি দেশ।

স্বাধীনতা যুদ্ধ থেকে কুয়েত পূর্ণগঠন- এ পর্যন্ত কুয়েতে প্রাণ দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর ৭১ জন। আহতের সংখ্যাও কম নয়। সহস্রাধিক। আনুগত্য, পরিশ্রম, সমান ধর্মীয় আচার, মূল্যবোধ। নানা কূটনৈতিক দেন দরবার। তা সত্ত্বেও মন গলেনি কুয়েতের।

প্রায় আট বছর ধরে বাংলাদেশিদের জন্য সব ধরনের ভিসা অলিখিতভাবে বন্ধ রেখেছে দেশটি।

স্থানীয় শ্রম বাজারে বাংলাদেশিদের জন্য রয়েছে ব্যাপক চাহিদা আর সুনাম। তবে কর্মসংস্থানের সুযোগটি একেবারেই সীমিত করে এনেছে দেশটি।

কেন? ‘এক কথায় দেশপ্রেমের অভাব। কমিউনিটির অনৈক্য, দলাদলি আর রক্তচোষা ভিসা বাণিজ্য। যার দায় আমাদের’, বলছিলেন কুয়েত প্রবাসী চিকিৎসক ডা.ফজলে এলাহী।

উপসাগরীয় যুদ্ধের পর থেকে ২০০৬ সালের অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশিদের ভিসা উন্মুক্ত রেখেছে দেশটি। পরিশ্রম আর সততায় কুয়েতিদের কাছেও বাংলাদেশের মানুষের ছিল ব্যাপক সুনাম। কতিপয় উচ্ছৃঙ্খল প্রবাসী বাংলাদেশিদের নানা অপরাধ এবং সফল কূটনৈতিক যোগাযোগের অভাবে বাংলাদেশিদের প্রবেশ সীমিত করে দেয় দেশটি। বন্ধ করে দেয় ভিসার দরজা। অবস্থা এমন দাঁড়িয়েছে, কোনো পেশাজীবী বা ব্যবসায়ীর ইচ্ছে হলো বাবা-মা কিংবা পরিবারের সদস্যদের দেখার। সেটা সম্ভব নয়। দেশে গিয়ে দেখে আসতে হবে। এখানে বেড়াতে আনার সুযোগও রহিত করে দিয়েছে দেশটি।

আর কুয়েতের এ দৃষ্টিভঙ্গীর সুযোগ কাজে লাগাতে প্রতিপক্ষ জনশক্তি রপ্তানিকারক দেশগুলো মেতে ওঠে বাংলাদেশি বিরোধী প্রচারণায়। ধরুন কোনো বাংলাদেশি অপরাধ করলো। সেটাকে ফুলিয়ে, ফাঁপিয়ে প্রচার করা হয় এখানকার মিডিয়ায়।

আর কোনো ভারতীয় একই অপরাধ করলে পরিচয় দেওয়া হয় এশিয়ান। সম্ভব হলে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়, যোগ করেন ডা. ফজলে এলাহী।
মূলত দেশপ্রেমের অভাব আর আত্মমর্যাদা বোধের সংকট বাংলাদেশের ইমেজকে পিছিয়ে দিচ্ছে।

নিজেদের চাকর বাকর ভাবা, আইন ভঙ্গ করা এ সংকটকে আরো বাড়িয়ে তুলেছে। ধরুন, কোনো প্রবাসী শ্রমিকের সঙ্গে কুয়েতি মালিকের কথা হচ্ছে। আপনি আলাপচারিতা সম্পর্কে জিজ্ঞেসা করতেই শুনবেন, কুয়েতিরা বললো তুই ভালো শ্রমিক কিংবা তোরা বাংলাদেশিরা ভালো। সে কিন্তু সম্বোধন করেছেন আরবিতে। আর আমরা প্রবাসীরা এর অনুবাদ করছি তুই, তোরাতে। আমরা কর্মচারীদের তুই নয়, বলি তুমি। তাহলে ওরা আমাদের কতটা তুচ্ছ ভাবে। তুই বলে। বাইরে থেকে আপনিও তাই ভাববেন।

এটা যে নিজেদের ছোট করা। অসম্মান করা। এই মনস্তাত্ত্বিক হীনতা দ্রুত পরিহার করতে হবে।

আপনি নিজেকে যখন সম্মান দেবেন, তখন অন্যদের সম্মান পাবেন। তাদের অনুধাবন করতে হবে। আমরা শ্রমের বিনিময়ে এই দেশ বির্নিমাণ করতে এসেছি, বিনিময়ে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সমৃদ্ধ করছি। আমরাও মানুষ। দাস নই। এটা মনে করলেই বাড়বে নিজেদের আত্মমর্যাদাবোধ। বলেন প্রবাসী এই চিকিৎসক।

প্রবাসী সাংবাদিক মঈন উদ্দিন সুমন বাংলানিউজকে বলেন, আগে বিমানবন্দরে নামা মাত্রই প্রবাসী শ্রমিকদের বাঙাল বাঙাল বলে হাঁটু গেড়ে বসিয়ে রাখা হতো। সবার ইমিগ্রেশন হলেও দেরি হতো বাংলাদেশিদের। এটা জাতি হিসেবে যে কতটা অমর্যাদাকর। তা অনেকে অনুধাবন করেন নি। ব্যবস্থা নেননি। মুখ বুজে থেকেছেন সবাই।

বর্তমান রাষ্ট্রদূত মেজর জেনারেল আসহাব্ উদ্দিন দায়িত্বে আসার পর এটা বন্ধ করেছেন। এভাবেই নিজেদের ইমেজ বাড়াতে হবে। কারো ব্যক্তিগত অপরাধ যেমন দেশকে ছোট করে তেমনি, কারো কারো অর্জন ইমেজকে তুলে ধরে। তবে পরশ্রীকাতরতার জন্য সফলকে নিয়ে এগিয়ে যাওয়া য়া সম্ভব হয়না। সবাই তার খুঁত ধরার প্রতিযোগিতায় নামে। অন্য দেশের নাগরিকরা এমন নয়। যোগ করেন মঈন উদ্দিন সুমন।

প্রবাসী মিজান আল রহমান বাংলানিউজকে জানান, যেখানে রাজনৈতিক কর্মকাণ্ডই কঠোরভাবে নিষিদ্ধ, সেখানে একেকটি রাজনৈতিক দল বহু শাখায় বিভক্ত। দলাদলি আর অনৈক্য আমাদের পেছনে ঠেলছে।

আবার ভিসা বন্ধের সুযোগে ভিসা বাণিজ্য নিয়ে চলছে রক্তচোষা কারবার। বিশেষ অনুমোদনের (লা মা না) মাধ্যমে কিছু ভিসা বের হলেও নিজেদের মধ্যে অতিরিক্ত দামে কিনে নেওয়ার প্রতিযোগিতায় এক লাখ টাকার খরচ বেড়ে দাঁড়িয়েছে ছয় থেকে সাত লাখ টাকায়।

এতে কুয়েতিরা লাভবান হলেও নিঃস্ব হচ্ছেন সম্ভাব্য অভিবাসী শ্রমিকরা। অতিরিক্ত টাকা খরচের বিপরীতে সামান্য বেতনে চাকরি করে এসে তাদের অবৈধভাবে বাড়তি কাজ করতে হয়। না পেলে চুরিও করতে হয়। ধরা পরে শেষে দেশে ফেরত যেতে হয়। এসব কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় দেশের ইমেজ। যা কর্মরত অন্যান্য প্রবাসীদের কাজের পরিবেশকে নষ্ট করে।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আসহাব্ উদ্দিন বাংলানিউজকে বলেন, বাংলাদেশ অনেক ত্যাগ আর সম্ভাবনার দেশ। এটা সত্য। কুয়েতে আমাদের অনেক ত্যাগ রয়েছে। প্রাণ দিয়েছেন আমাদের সেনাবাহিনীর ৭১ জন সদস্য। আবার অর্জনও কম নয়।

কিছু মানুষের অপকর্মের দায় জাতি হিসেবে আমরা নিতে পারি না। সবার উপর দেশ। আমরা তো বলি মাতৃভূমি। দেশ তো মা। তাহলে দেশের কথা কেন ভাববো না। অবৈধভাবে ভিসা বিক্রির মাধ্যমে নিজেদের দেশের মানুষের কাছে কেন রক্তচোষা হতে হবে। ভালোবাসতে হবে দেশকে। দেশের মানুষকে। এটার মাধ্যমেই ইমেজ বাড়বে দেশের।

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
জেডএস

** মরেও শান্তি নেই কুয়েতে!
** কুয়েতের রক্তচোষা মানুষ
** কুয়েতে রচনার বাংলাদেশ রচনা
** গাড়ি নতুন, ফোন পুরনো!
** ‘আঁততে আর বাংলাদেশত যাইতাম মনে ন হ’
** ব্যাডা মাছ, বেডি মাছ!
** ‘ধরা পড়লে রক্ষা নেই, কুয়েত থাকার সুযোগ নেই’
** কুয়েতে একখণ্ড ‘বাংলাদেশ’ বাংলা মার্কেট
** কুয়েতের রাজধানী
** সবার উপর দেশ
** কুয়েতে সবাই এমপি!
** সেই ‘ছোট মানুষটিই’ কুয়েতের বড় ব্যবসায়ী
** কুয়েতের বাতাসে ধ্বনিত হয় বাংলা
** কুয়েতের ডাক্তার আপা
** ‘জীবন যুদ্ধ কইত্যে কইত্যে একটা জায়গায় পৌঁছাইছি’
** কুয়েতে তথ্য প্রযুক্তি খাতে সেনা পাঠাচ্ছে বাংলাদেশ
** আইনে নেই, তবুও বেআইনি চর্চা
** পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে
** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!

Nagad
আজীবন তোমাকে ভালোবাসবো: সুশান্তের স্মরণে রিয়ার পোস্ট
দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান
তিন দেশের পানিতে বন্যা, প্লাবিত হবে ২৩ জেলা
অবৈধভাবে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে দায় কার?
২০ জুলাই হোটেল শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ


রাজনীতিতে একজন শাহজাহান সিরাজ
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা
প্রকল্পের কাজে অনিয়ম: উপজেলা প্রকৌশলী বরখাস্ত
মাদারীপুরে ভেজাল খাদ্যের কারখানা সিলগালা-জরিমানা
বগুড়া-যশোর উপ-নির্বাচন সুন্দর হয়েছে: ইসি সচিব