কুয়েত থেকে জাহিদুর রহমান

গাড়ি নতুন, ফোন পুরনো!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
যে দেশে গাড়ি বিক্রি করা হয় নতুন মডেলের, সেই দেশে কিনা দোকানে দোকানে বিক্রি করা হচ্ছে রিকন্ডিশন্ড বা ব্যবহৃত ফোন! এই বৈসাদৃশ্য চিত্রটিই দেখা গেলো কুয়েতের অলিতে-গলিতে, বিভিন্ন মোবাইল ফোনের দোকানে।

কুয়েত থেকে: যে দেশে গাড়ি বিক্রি করা হয় নতুন মডেলের, সেই দেশে কিনা দোকানে দোকানে বিক্রি করা হচ্ছে রিকন্ডিশন্ড বা ব্যবহৃত ফোন!

এই বৈসাদৃশ্য চিত্রটিই দেখা গেলো কুয়েতের অলিতে-গলিতে, বিভিন্ন মোবাইল ফোনের দোকানে। কুয়েতের রাস্তায় এক দিকে চকচকে নতুন গাড়ি অন্যদিকে মোবাইলের দোকানে ভিন্ন চিত্র। থরেথরে সাজানো রয়েছে নতুনের পাশাপাশি পুরনো ফোনও! এ কী অবস্থা!

গাড়ির বাজারের তুলনায় ফোনের বাজারে কেন এই বৈসাদৃশ্য আর বিপরীত চিত্র?

‘আসলে কুয়েতিরা ঘন ঘন ফোন পাল্টান। ধরেন আজ সকালে একটি নতুন ফোন কিনলেন, দুপুর পর্যন্ত ভালোই লাগলো। বিকেলে এসে বলছেন- আর ভালো লাগছে না। কোনো সমস্যা নেই, তবুও ব্যবহৃত ফোনটি বদল করছেন। নিলেন নতুন ফোন। আর পুরনো ফোনটি তখন হাত ঘুরে আরেক কাস্টমারের হাতে। মূলত এভাবে হাত বদলেই আমাদের যতো ব্যবসা’।

বলছিলেন কুয়েত সিটির হাওয়ালি এলাকার মোবাইল ফোন ব্যবসায়ী প্রবাসী জাকির হোসেন (৪২)।

ইশারা খালদুল স্ট্রিটের দু’দিকের দু’টি মার্কেটে জাকির হোসেনের রয়েছে দু’টি ফোনের দোকান। নতুন-পুরনো ফোন ছাড়াও ব্যাটারি, কাভার, চার্জারসহ নানা ধরনের ইলেক্ট্রনিক্স পণ্য বিক্রি হয় এখানে।

তার একটির নাম কেইএমএস মোবাইল সেন্টার। সেখানেই কথা হলো চাঁদপুর জেলার মনহরখাদি গ্রামের জাকির হোসেনের সঙ্গে। বাবার নাম সুলতান হোসেন।

বাংলানিউজকে তিনি জানান, বিষয়টি আসলে অনেককে অবাকই করে। যে দেশে রাস্তায় রাস্তায় চলে নিত্য-নতুন গাড়ি; সে দেশে ফোনের দোকানে পুরনো ফোন বিক্রি করতে দেখে ভিন দেশ থেকে আসা অনেকেই অবাক হন। তারা হিসেব মেলাতে পারেন না কিছুতেই।

‘আসলে কুয়েতিদের এই ঘন ঘন ফোন পাল্টানোর প্রবণতা আমাদের জন্য একদিকে সুবিধাই করে দিয়েছে। যে কারণে আমাদের হাতে উঠে আসছে স্বল্প খরচে সদ্য বাজারে আসা নতুন মোড়কের পুরনো হ্যান্ডসেট’- যোগ করেন জাকির হোসেন।

জাকিরের দোকানে কর্মচারী হিসেবে কাজ করেন ভারতীয় নাগরিক শেখ সাজিদ।

বাংলানিউজকে তিনি জানান, নুতন আইফোন সিক্স-এস বা সিক্স এস-প্লাস জিবি ভেদে দাম ২শ’ ৮০ দিনার থেকে ৩শ’ ৫০ বা ৩শ’ ৬০ দিনার। যা একদিনের ব্যবহারের কারণে দামের পার্থক্যে কমে যাচ্ছে ৩০ থেকে ৫০ দিনার। মডেল ভেদে আরও কম।

তিনি জানান, প্রতি দিনার সমান বাংলাদেশি মুদ্রায় আড়াই শ’ টাকার কিছু বেশি। কোনো কুয়েতি আইফোনের সবশেষ মডেলের সেট কিনে বড়জোর একদিন কি দু’দিন বা কিছুদিন ব্যবহার করলেন। পরে তিনি তা ফিরিয়ে স্যামসাং মডেলের নোট ফাইভ বা বাজারে আসা নতুন কোনো গ্যাজেট কিনলেন।

তিনি বলেন, আমরা সেই পুরনো ফোনটি আবার নতুনের মতো বাক্সবন্দি করে বিক্রি করি। তবে বাংলাদেশের মতো এখানে কোনো প্রতারণা নেই। নতুনটি নতুনের দামে আর পুরনোটি কম দামেই বিক্রি হয়। তবে হ্যাঁ- পুরনো ফোনগুলো যে ব্যবহৃত তা কিন্তু বোঝার উপায় নেই- যোগ করেন সাজিদ।

তার মতে, নতুন ফোন হাতে তুলে এক মিনিট কথা বললেই কিন্তু তা এক কথায় পুরনো হয়ে গেলো।

সেই ফোনগুলো অপেক্ষাকৃত কম দামে আমরা আবার বিক্রি করি। তাতে দেখা যায় নতুন ফোনের চাইতে পুরনো ফোন বিক্রিতে বেশি লাভ। আপনি একটি ফোন কিনে দেশে গেলেন। সেটি তুলনামূলক কম দামে। মানুষ কিন্তু বুঝতে পারবে না ফোনটি ব্যবহৃত।

আবার ফোনটি এমনভাবে মোড়কবন্দি থাকবে যে বাইরে থেকে তা বোঝার উপায় পর্যন্ত নেই। তবে দেশ থেকে পার্থক্য একটাই- এখানে নতুনের দামে পুরনো সেট কিনে প্রতারণার ভয় নেই- আরও যোগ করেন সাজিদ।

বেশ কিছুক্ষণ দোকানে অবস্থান করে দেখা গেলো, নতুন ফোনের পাশাপাশি কুয়েতিদের অনেকে পুরনো ফোনও কেনেন। তবে এসব ফোনের সবচাইতে বড় ক্রেতা এখানকার প্রবাসী বাংলাদেশি, ভারতীয়, শ্রীলংকান নাগরিকরা।

জাফর আহমেদ চৌধুরী নামে ফোনের সম্ভাব্য একজন ক্রেতা বাংলানিউজকে জানান, বিশ্বের অন্যতম ধনী এই রাষ্ট্রটি আমাদের মতো (বাংলাদেশের মতো) কোনো রিকন্ডিশন্ড গাড়ি আমদানি করে না সত্য। গাড়ি কেনায় বাংলাদেশের নাগরিকদের মতো এখানে নেই উচ্চ হারের কোনো শুল্ক। আমাদের দেশের সংসদ সদস্যরা (এমপি) যেমন ট্যাক্স ফ্রি গাড়িতে চড়েন, তেমনি এখানকার আমির থেকে মুদির দোকানদার- গাড়ি কিনতে কাউকে গুনতে হয় না ট্যাক্স নামের বাড়তি খরচের বোঝা।

আর সেই দেশে রিকন্ডিশন্ড বা ব্যবহৃত পুরনো মোবাইল বিক্রি নতুন পর্যটকদের মতো আমাকেও প্রথম প্রথম অবাক করে দিতো। পরে দেখলাম- বিষয়টির সুবিধাই আসলে বেশি- যোগ করেন এই ক্রেতা।

বাংলাদেশ সময়: ০৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
জেডআর/আইএ

** ‘আঁততে আর বাংলাদেশত যাইতাম মনে ন হ’

** ব্যাডা মাছ, বেডি মাছ!
** ‘ধরা পড়লে রক্ষা নেই, কুয়েত থাকার সুযোগ নেই’
** কুয়েতে একখণ্ড ‘বাংলাদেশ’ বাংলা মার্কেট
** কুয়েতের রাজধানী
** সবার উপর দেশ
** কুয়েতে সবাই এমপি!
** সেই ‘ছোট মানুষটিই’ কুয়েতের বড় ব্যবসায়ী
** কুয়েতের বাতাসে ধ্বনিত হয় বাংলা
** কুয়েতের ডাক্তার আপা
** ‘জীবন যুদ্ধ কইত্যে কইত্যে একটা জায়গায় পৌঁছাইছি’
** কুয়েতে তথ্য প্রযুক্তি খাতে সেনা পাঠাচ্ছে বাংলাদেশ
** আইনে নেই, তবুও বেআইনি চর্চা
** পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে
** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!

Nagad
সম্পর্কের গভীরতা ও ভারতের সীমানা বিতর্ক
করোনা: বন্ধ হলো দেশের ২৭৫ স্থানীয় সংবাদপত্র
আজ আবার করোনা টেস্ট, দোয়া চাইলেন মাশরাফি 
দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি
ছোটপর্দায় আজকের খেলা


অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা