কুয়েত থেকে জাহিদুর রহমান

কুয়েতের ডাক্তার আপা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সবার কাছে তার পরিচয় "ডাক্তার আপা"।কুয়েতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের (উজারা তুল ছাহা) কর্মরত তিনিই একমাত্র বাংলাদেশি নারী চিকিৎসক। তিনি বাংলাদেশের টাঙ্গাইলে কালিহাতির মেয়ে ডা. বুশরা হাবিব (৩১)।

সাবাহ আল সালেম(কুয়েত) থেকে: সবার কাছে তার পরিচয় "ডাক্তার আপা"।কুয়েতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের (উজারা তুল ছাহা) কর্মরত তিনিই একমাত্র বাংলাদেশি নারী চিকিৎসক। তিনি বাংলাদেশের টাঙ্গাইলে কালিহাতির মেয়ে ডা. বুশরা হাবিব (৩১)।

স্বদেশের চিকিৎসক পেয়ে প্রবাসী রোগীরা বিশেষ করে নারীরা মন খুলে ‘ডাক্তার আপা’কে বলতে পারছেন তাদের সমস্যার কথা। আর রোগীর কাছ থেকে সঠিক তথ্য জেনে রোগ নির্ণয় ও যথাযথ চিকিৎসার মাধ্যমে দ্রুত রোগ মুক্তি লাভে দিন দিন জনপ্রিয়তা বাড়ছে ডা. বুশরা হাবিবের।

স্বামী মাসুক ঠাকুরের হাত ধরে ২০১০ সালে প্রথম কুয়েত আসেন তিনি। তারপর দেশে আসা যাওয়ার মধ্যে ২০১২ সাল থেকে এখানে স্থায়ীভাবে বসবাস শুরু করেন তিনি।

রাজধানীর উত্তরা উইম্যান্স মেডিকেল কলেজ থেকে এমবিবিএস কোর্স শেষ করে কুয়েত স্বাস্থ্য মন্ত্রণালয়ের (উজারা তুল ছাহা) চিকিৎসক হিসেবে যোগ দেবার আগ্রহ জানিয়ে আবেদন করেন তিনি। ততদিনে তিনি জেনে গিয়েছেন যে, কুয়েত অসংখ্য চিকিৎসক থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে কোন নারী চিকিৎসক নেই।

‘শুরুটা এত সহজ ছিলো না। সমস্যাটা ছিলো যোগাযোগ বিশেষ করে ভাষার। এখানে ৯৫ ভাগই আরব। তখন আমাকে আরবি শিখতে হয়েছে। তারপর আমাদের দেশে পাবলিক সার্ভিস কমিশনের মতো দিতে হয়েছে পরীক্ষা। সেখানে উত্তীর্ণ হবার পর শুরু হয়েছে যাচাই বাছাই। সব কিছু উৎরে তবেই নিয়োগ পেয়েছি এখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়ে’। যোগ করেন ডা.বুশরা।

বর্তমানে কাজ করছেন ওয়েস্ট হাওয়ালি ক্লিনিকে। জেনারেল প্র্যাকটিশনার এই নারী চিকিৎসক তার সেবা, আন্তরিকতা দিয়ে কুড়িয়েছেন প্রবাসী ও আরবদেরও সুনাম।

কুয়েতের চিকিৎসা ব্যবস্থা বাংলাদেশের মতো নয়। কুয়েতের সরকারি চিকিৎসকরা কোন ভাবেই প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। আর সেটা যাতে করতে না হয় সেজন্যে চিকিৎসকদের সুযোগ সুবিধাও এখানে পর্যাপ্ত। ডিউটি আওয়ার মাত্র সাত ঘণ্টা।

এখানে রোগীদের সব তথ্যই ডিজিটাইজড। রোগী তার সিভিল আইডি দিলে সেই নম্বর দিতেই চলে আসে তার অতীতের আদ্যপান্ত। সবকিছুই কম্পিউটারাইজড।

চিকিৎসক ও ফার্মাসিস্টদের মেনে চলতে হয় কঠোর অনুশাসন। ইচ্ছে করলেও কেউ নিজে নিজের ডাক্তারি করতে পারবে না। কিনতে পারবে না প্রেসক্রিপশন ছাড়া কোন ওষুধ।

প্রেসক্রিপশন ধরিয়ে দেবার পরিবর্তে দেয়া হয় টোকেন। সেই টোকেন দেখেই রোগীকে সরবরাহ করা হয় ওষুধ।

‘প্রথম দিকের অভিজ্ঞতা বেশ অদ্ভুত। অনেকেই আমার আরবি ভাষা শুনে আমাকে ভাবতেন আমি হয়তো মিশরীয়। কেউ কেউ ভাবতেন ভারতীয়। তবে স্বদেশি রোগীরা আমাকে প্রথম দিকে ভারতীয় ডাক্তার মনে করতো। তবে বাংলাদেশের পরিচয় পেয়ে আনন্দে আত্নহারা হয়ে যেতো। মন খুলে বলতো তাদের সমস্যার কথা। দেখলাম এভাবে অনেকের ক্রনিক ডিজিজ ভালো হয়ে গেছে। আর এভাবেই কমিউনিটির কাছে আমার পরিচয় ছড়িয়ে পড়ে ডাক্তার আপা হিসেবে।

ডাক্তার বুশরার বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী হাবিবুর রহমান আখন্দ। তাঁর ইচ্ছে ছিলো, দেশে সরকারি হাসপাতালে মেয়ে চিকিৎসক হবে। বিসিএস স্বাস্থ্য ক্যাডারে চান্সও পেয়েছিলেন। তবে স্বামীর কর্মস্থলের সুবাদে তার কুয়েতে আসা। আর সেখানেই নিজেকে তিনি সপে দিয়েছেন মানবতার সেবায়। অবসর পেলেই ছুটে যান মানবতার কল্যাণে। বাংলাদেশ দূতাবাসে ফ্রি হেলথ ক্যাম্প ছাড়াও স্বাস্থ্য সচেতনতায় কাজ করেছেন তিনি।

‘কুয়েতে পড়ে থাকলেও মন পড়ে থাকে স্বদেশে। বাংলাদেশের মানুষদের চিকিৎসা দিয়ে সুস্থ করার মাধ্যমে মনে অপার আনন্দ খুঁজে পাই। আর এভাবেই ভালোবেসে যাই বাংলাদেশকে।‘ যোগ করেন কুয়েতের এই ‘ডাক্তার আপা’ ডাক্তার বুশরা হাবিব।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮,২০১৫
আরআই

** ‘জীবন যুদ্ধ কইত্যে কইত্যে একটা জায়গায় পৌঁছাইছি’
** কুয়েতে তথ্য প্রযুক্তি খাতে সেনা পাঠাচ্ছে বাংলাদেশ
** আইনে নেই, তবুও বেআইনি চর্চা
** পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে
** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!

Nagad
সিলেটে একসঙ্গে অক্সিজেন সাপোর্ট পাবেন ৫০০ রোগী
চাকরি স্থায়ীকরণসহ ৪ দফা দাবি সিএইচসিপিদের 
বিউবো প্রধান প্রকৌশলীকে গ্রাহকের ভোগান্তি নিরসনের আহ্বান
ভোক্তা স্বার্থ বিরোধী কর্মকাণ্ড: ১৫২ প্রতিষ্ঠানকে জরিমানা
হাটে পশু কিনতে দু’জনের বেশি নয়: স্বাস্থ্য সেবা বিভাগ


কর্ণফুলি জুট মিল শ্রমিকদের তথ্যমন্ত্রীর খাদ্য সামগ্রী বিতরণ
তেঁতুলিয়ায় শ্বাসরোধে স্ত্রীকে হত্যা, স্বামী পলাতক
গাইবান্ধায় সার্বিক বন্যা পরিস্থিতি অবনতি
কুড়িগ্রাম-সোনাহাট স্থলবন্দর সড়কে পানি, দুর্ভোগে বানভাসিরা
সদরপুরে ধর্ষণ মামলায় শিক্ষক গ্রেফতার