কুয়েত থেকে জাহিদুর রহমান

পরিবেশ পেলে বিনিয়োগ যাবে কুয়েত থেকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজেটোয়েন্টিফোর.কম

walton
‘বাংলাদেশকে আমরা ভালোবাসি। সেখানকার মানুষ অনেক ভালো, সহজ সরল। সেভাবে তুলে ধরা হয় না কুয়েতিদের কাছে। বলছেন, বাংলাদেশ অনেক সম্ভাবনার, মানলাম।

শার্ক (কুয়েত): ‘বাংলাদেশকে আমরা ভালোবাসি। সেখানকার মানুষ অনেক ভালো, সহজ সরল। সেভাবে তুলে ধরা হয় না কুয়েতিদের কাছে। বলছেন, বাংলাদেশ অনেক সম্ভাবনার, মানলাম। সংকটও কিন্তু কম নয়। আমরা স্টাডি করেছি। আমি গুণে গুণে বলতে পারি, বাংলাদেশে আমাদের বিনিয়োগে উৎসাহ না পাওয়ার কারণগুলো। এর মধ্যে রয়েছে, নিরাপত্তা, জমির অতিরিক্ত মূল্য, বিনিয়োগ সুরক্ষার অভাব, রাজনৈতিক অনিশ্চয়তা, অস্থিরতা, ব্যবসাবান্ধব পরিবেশের অভাব, অবকাঠামো সংকটসহ নানা কারণ’।

বাংলাদেশে বিনিয়োগ পরিস্থিতি নিয়ে বাংলানিউজকে এ কথাগুলোই বলছিলেন কুয়েতের বৃহৎ বিনিয়োগকারী প্রতিষ্ঠান সার্ক ইনভেস্টমেন্ট’র চেয়ারম্যান ফাদেল মোহাম্মাদ আল- সাররাফ।

শান্ত আরব সাগরের তীরে শার্ক এলাকার  কুয়েত বিজনেস টাওয়ারে অবস্থিত প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেন সাররাফ।

একইসঙ্গে তিনি আন্তর্জাতিক মানের দু’টি হাসপাতালসহ শীর্ষ ১৮টি ব্যবসা প্রতিষ্ঠানের বোর্ড অব ডাইরেক্টর্স। তার প্রতিষ্ঠানটি কুয়েতে নিজেদের আলফা সুর ফুয়েল মার্কেটিং কোম্পানি ও  ওউলা ফুয়েল মার্কেটিং কোম্পানির মাধ্যমে পেট্রোলিয়াম ব্যবসার সিংহভাগ নিয়ন্ত্রণ করার পাশাপাশি কুয়েতের বাইরে জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অষ্ট্রিয়া, আরব আমিরাতসহ বিভিন্ন দেশে বিনিয়োগ করেছে।

সেই তালিকায় বাংলাদেশ কেন নেই?

ফাদেল মোহাম্মাদ আল-সাররাফ বললেন, ‘বাংলাদেশের ইমেজ তৈরি করতে হবে। কুয়েতের শ্রমবাজারে আপনার দেশের কিছু মানু্ষের আচরণ স্থানীয় ব্যবসায়ী ও অধিবাসীদের কাছে ভুল বার্তা দিচ্ছে। সংখ্যাটি যদিও কম। তবে প্রভাবটা অনেক বেশি’।

‘তার ওপর আরবসহ আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক খবর ক্ষতিগ্রস্ত করছে বাংলাদেশের ইমেজ’।

‘এবার আসেন বিনিয়োগ সুরক্ষার বিষয়ে। রাজনৈতিক অনিশ্চয়তা ও সাম্প্রতিককালের বিদেশি খুন- এগুলো কিন্তু সম্ভাব্য বিনিয়োগকারীদের অনেককে পিছিয়ে দিচ্ছে। আতঙ্কিত করছে’।

সাররাফ বলেন, ‘আপনাকে একটি সত্য ঘটনা বলি। আমাদের একজন ধণাঢ্য ব্যবসায়ী নাসের আল খোরাফি কুয়েত থেকে মিশরে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগে মার্সেল আলম ও সোহাজ শহরে দু’টি আন্তর্জাতিক বিমানবন্দর ও তারহায় একটি  সিটি তৈরি করলেন। সেখানে কর্মসংস্থান হলো ২৫ হাজার মানুষের। তখন মিশরের ক্ষমতায় হোসনি মোবারক। তিনি বিনিয়োগের গ্যারান্টিও দিয়েছিলেন। তার পতনের পর ক্ষমতায় এলেন মোহাম্মদ মুরসি। সব লণ্ডভণ্ড হয়ে গেলো। নিজের বিনিয়োগ দেখতে নাসের আল খোরাফি মিশরে গেলেন। ফিরলেন লাশ হয়ে’।

‘এই যে ক্ষমতার পালাবদলের সঙ্গে সঙ্গে মূলধন ও জীবন দুটোই হারানো। সেটা কিন্তু কোনো ব্যবসায়ী চাইবেন না’।

তিনি বলেন, ‘এবার আপনাদের শ্রমিকদের নিয়ে প্রচলিত একটি ঘটনা বলি। কুয়েতে অপরাধে জড়িত থাকার দায়ে বিচারক এক বাংলাদেশিকে সুযোগ দিয়ে বললেন, তোমাকে কারাদণ্ড দিলাম না। কারাদণ্ড হিসেবে কুয়েত ছেড়ে ফিরে যেতে হবে নিজ দেশে’।

‘ওই বাংলাদেশি কাদিকে (বিচারক) কি বলেছিলেন জানেন? বলেছিলেন, হুজুর তার চেয়ে আমাকে জেলে পাঠিয়ে দিন। কারণ তিনি জানেন, বাংলাদেশ থেকে এখানকার জেলখানাও অনেক উন্নত। জেলে থেকে কাজ করেও কিন্তু তিনি অনেক টাকা আয় করেন।

‘এটা একটা উদাহরণ, যার মাধ্যমে কুয়েতের পরিবেশ সম্পর্কে আপনারা ধারণা লাভ করতে পারেন, সহজেই। এ পরিবেশগত ধারণাই বড় বিষয়’।

‘এ দেশ থেকে বিনিয়োগ নিতে প্রথমে আপনাদের ইমেজ বাড়াতে হবে। সম্পর্ক উন্নয়নে পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে এখানকার ব্যবসায়ীদের মনোযোগ  আকর্ষণে লবিস্ট নিয়োগের বিষয়টি ভেবে দেখতে পারে বাংলাদেশ’- যোগ করেন কুয়েতের এই ধনকুবের।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
জেডআর/এএসআর

** কুয়েতের জন্যে বাংলাদেশের আত্মত্যাগ
** কুয়েত পুনর্গঠনে বাংলাদেশ
**  কুয়েতে বাংলাদেশের ‘প্রিন্স’ সহিদ
** হয়রানি ও নাজেহালের শিকার হচ্ছেন প্রবাসীর
** অলিদের বঞ্চনা দেখার কেউ নেই
** শিল্প-সাহিত্যেও পিছিয়ে নেই প্রবাসীরা
** বাংলাদেশিদের কাজের ঠিকানা সুলাইবিয়ার ফল-সবজির বাজারও
** পরিবর্তনের দূত মেজর জেনারেল আসহাব উদ্দিন
** কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!
** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?
** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
সিলেটে একসঙ্গে অক্সিজেন সাপোর্ট পাবেন ৫০০ রোগী
চাকরি স্থায়ীকরণসহ ৪ দফা দাবি সিএইচসিপিদের 
বিউবো প্রধান প্রকৌশলীকে গ্রাহকের ভোগান্তি নিরসনের আহ্বান
ভোক্তা স্বার্থ বিরোধী কর্মকাণ্ড: ১৫২ প্রতিষ্ঠানকে জরিমানা
হাটে পশু কিনতে দু’জনের বেশি নয়: স্বাস্থ্য সেবা বিভাগ


কর্ণফুলি জুট মিল শ্রমিকদের তথ্যমন্ত্রীর খাদ্য সামগ্রী বিতরণ
তেঁতুলিয়ায় শ্বাসরোধে স্ত্রীকে হত্যা, স্বামী পলাতক
গাইবান্ধায় সার্বিক বন্যা পরিস্থিতি অবনতি
কুড়িগ্রাম-সোনাহাট স্থলবন্দর সড়কে পানি, দুর্ভোগে বানভাসিরা
সদরপুরে ধর্ষণ মামলায় শিক্ষক গ্রেফতার