কুয়েত থেকে জাহিদুর রহমান

কুয়েতে মানবতার ফেরিওয়ালারা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সালিল জাহারার বিশাল শপিং সেন্টার।বিশ্বের নামি দামি সব ব্র্যান্ডের দোকান। বাংলাদেশে শপিং সেন্টারে ঢুকতেই যেমন বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোনের ব্র্যান্ডিং দেখা যায়। চোখে পড়ে লিফলেট ও প্রোডাক্ট নিয়ে দাঁড়ানো তরুণ তরুণী।

জাহারা (কুয়েত) থেকে: সালিল জাহারার বিশাল শপিং সেন্টার। বিশ্বের নামি দামি সব ব্র্যান্ডের দোকান। বাংলাদেশে শপিং সেন্টারে ঢুকতেই যেমন বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোনের ব্র্যান্ডিং দেখা যায়। চোখে পড়ে লিফলেট ও প্রোডাক্ট নিয়ে দাঁড়ানো তরুণ তরুণী। এখানেও তেমনি দেখা গেলো সবার সামনেই ট্যাব, দামি গ্যাজেট। কেউ সোফায় বসে, অন্যরা কয়েকটি ভাগে কথা বলছেন আগন্তকদের সাথে, বেশ সাদর সম্ভাষণ আর সম্মান জানিয়ে। পরিবেশন করছেন নানা জাতের অভিজাত খেঁজুর (তামুর), এ্যারাবিয়ান কফি (গাওয়া)। কথা বলতেই ভুল ভাঙলো। সবাই কুয়েতি। বলতে গেলে সবাই অভিজাত গোত্রের সদস্য। তবে কোন পণ্যের ব্র্যান্ডিং নয় তারা সবাই এসেছেন জীবনকে সুখী আর আনন্দময় করার ফর্মুলা ব্র্যান্ডিং করতে।

মজার বিষয় হলো, এখানে সবাই স্বেচ্ছাসেবী। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই কাজ করছেন অসহায় দরিদ্র কুয়েতি আর নন কুয়েতিদের মুখে হাসি ফোটাতে।

মজার ব্যাপার হলো, এই দলে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী,সরকারি ব্যাংকার, শিক্ষক, মিউনিসিপ্যালটির কর্মকর্তা, মন্ত্রণালয়ের সচিব বা কর্মকর্তা। কে নেই এখানে! সবাই কাজ করছেন স্বেচ্ছাসেবী সংস্থা "আতাহাবের" হয়ে।

এদের একজন হামেদ আল ফৈজান কাজ করেন গালফ্ ইউনির্ভাসিটিতে। বাংলানিউজকে তিনি জানান, আমি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে উদ্বুদ্ধ করছি, হৃদরোগে আক্রান্ত হলে কোন নম্বরে ডায়াল করলে দ্রুত এ্যাম্বুলেন্স চলে আসবে। চিকিৎসকের কাছে পৌঁছার পূর্বে প্রাথমিক চিকিৎসা কি হবে? তা জানিয়ে শেখাচ্ছি ছেলে বুড়ো সবাইকে। জানাচ্ছি কার্ডিয়াক অ্যারেস্ট আর হার্ট এ্যাটাকের পার্থক্য।

একটু এগিয়েই দেখা মিললো আরেক নারী স্বেচ্ছাসেবী আবদাল্লাহ কাউলি আল দায়েল। পেশায় শিক্ষক। বাংলানিউজকে জানান, অনেক অসহায় মানুষ আছে, যাদের তীব্র শীতে কম্বল লাগবে। আবার অনেকে আছেন যাদের ঘরবাড়ির সংস্কার লাগবে। হতে পারে তিনি নন কুয়েতি। আমাদের উদ্যোগ তাদের মুখে হাসি ফোটানো -যোগ করেন আবদাল্লাহ কাউলি আল দায়েল।

ন্যাশনাল ব্যাংক অব কুয়েতের কর্মকর্তা আবদাল্লাহ আল মুদাফ বাংলানিউজকে জানান, আসলে মানুষকে আমরা সুখী রাখতে চাই। অর্থ বিত্তের চাইতে অন্যকে সুখে আর আনন্দে রাখতে পারার যে অনুভূতি তা ভাষায় প্রকাশের না।

কুয়েতের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ইয়াকুব আল তারফি বাংলানিউজকে জানান, নিজের ভালো থাকাটাই মূল কথা নয়। আপনার পাশের মানুষটি যখন ভালো থাকবে, তখন আপনিও ভালো থাকবেন। মূল কথা হচ্ছে সহমর্মিতার বার্তা ছড়িয়ে দেয়া।

‘ধরুন, আপনি কেক কিনতে গেছেন, দেখলেন আজ একটি শিশুর জন্মদিন। কিন্তু তার মায়ের সেই কেকটি কিনে দেবার সক্ষমতা নেই। আপনি স্যাক্রিফাইস করেন। দেখবেন অপার্থিব অনন্য এক আনন্দে ভেসে যাবেন আপনি।’ যোগ করেন ইয়াকুব আল তারফি।

তাহলে ফান্ড আসে কোথা থেকে? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, কুয়েত সরকার, ভলেন্টারি ওয়ার্ক সেন্টার, মিনিস্টারি অব স্টেট ফর ইয়ুথ এ্যাফেয়ার্সের তত্ত্বাবধানে বিভিন্ন বাণিজ্য ও ব্যবসায়ী সংস্থাই অর্থায়ন করে থাকে। আর আমরা বিলিয়ে দেই নিজেকে। মানবতার জন্যে। জানান, ন্যাশনাল ব্যাংক অব কুয়েতের কর্মকর্তা আবদাল্লাহ আল মুদাফ।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
আরআই

** সততা আর নিষ্ঠা থাকলে ঠেকায় কে?

** মরুর বুকে বুকভরা নিঃশ্বাস
** শ্রমিকদের মাথার মুকুট আব্দুর রাজ্জাক
** আরব সাগর থেকে হিমেল বাতাসে ভর করে এলো ছন্দ
** মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান
** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
কুড়িগ্রাম-সোনাহাট স্থলবন্দর সড়কে পানি, দুর্ভোগে বানভাসিরা
সদরপুরে ধর্ষণ মামলায় শিক্ষক গ্রেফতার
ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে ইসলামপুর পর্যন্ত চলবে ট্রেন
বিশপ সব শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধার পাত্র ছিলেন
স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী


আজীবন তোমাকে ভালোবাসবো: সুশান্তের স্মরণে রিয়ার পোস্ট
দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান
তিন দেশের পানির তোড়ে বন্যা, প্লাবিত হবে ২৩ জেলা
অবৈধভাবে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে দায় কার?
২০ জুলাই হোটেল শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ