কুয়েত থেকে জাহিদুর রহমান

মরুর কুয়েত সবুজ চাদরে ঢাকছেন নাফিস জাহান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চুয়াডাঙ্গার মেয়ে নাফিস জাহান জোয়ারদার। মরুর কুয়েতকে সবুজ করে চলেছেন তিনি। গত দু‘দশক ধরে কাজ করছেন কুয়েতে, স্থানীয় বেসরকারি সংস্থা আল হাজারি কর্মাশিয়াল ব্যুরোর পরামর্শক হিসেবে।

ফিনতাস (কুয়েত থেকে): চুয়াডাঙ্গার মেয়ে নাফিস জাহান জোয়ারদার। মরুর কুয়েতকে সবুজ করে চলেছেন তিনি। গত দু‘দশক ধরে কাজ করছেন কুয়েতে, স্থানীয় বেসরকারি সংস্থা আল হাজারি কর্মাশিয়াল ব্যুরোর পরামর্শক হিসেবে।

কৃষি প্রকৌশলী হিসেবে কুয়েতে পা রাখা প্রথম নারী নাফিস জাহান। তিনি একইসঙ্গে ইরিগেশন অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট বিষয়ে পাশ করা প্রথম বাংলাদেশি শিক্ষার্থীও।

নিজের ধূসরতা আড়াল করে সবুজে সাজতে নাফিস জাহানকে সঙ্গী করতে দেরি করেনি রুক্ষ মরুভূমির দেশ কুয়েতও। সবুজায়নের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলো কোনোরকম দেরি না করেই তাকে আপন করে নেয়।

কৃষি প্রকৌশলী স্বামী ফকরুল ইসলাম ফারুকের হাত ধরে দশক দুয়েক আগে কুয়েতে পা রাখেন নাফিস জাহান। তখন রুক্ষ মরুভূমি সবুজের চাদরে ঢেকে দিতে নানা উদ্যোগ নিচ্ছিল কুয়েত। প্রয়োজন পড়ছিল যোগ্য আর যথার্থ জনবলের। ব্যাটে-বলে মিলে যাওয়ায় নাফিস জাহান যোগ দেন সবুজায়নের এই কর্মসূচিতে।

সেই থেকে মরুভূমির বুক ঢেকে দিচ্ছেন সবুজের কার্পেটে। কুয়েতকে নয়টি গার্ডেন ডিস্ট্রিক্টে ভাগ করে একটি এলাকায় সবুজায়নের কাজ করছেন নাফিস জাহান।

তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে যোগ দেন ইক্ষু গবেষণা কেন্দ্রে। পরে ধান গবেষণা কেন্দ্রে। শেষে পাড়ি দেন এই কুয়েতে।

আলাপ করলে নাফিস জাহান জোয়ারদার বাংলানিউজকে জানান, মরুভূমিকে সবুজের উদ্যানে সাজাতে প্রয়োজন সেচ ও পানি ব্যবস্থাপনা। রুক্ষ মরুভূমির দেশে প্রতিটি স্থানেই নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে ভূগর্ভস্থ সেচ কার্যক্রমের। ডিজিটাল পদ্ধতিতে স্বয়ংক্রিয় সেচ ব্যবস্থাপনার কারণে ছোট বড় সব ধরনের গাছের গোড়ায় গোড়ায় নির্দিষ্ট সময়ে প্রয়োজনীয় পানিটুকু পৌঁছে যায়।

তিনি জানান, ঐতিহ্যবাহী খেজুরের পাশাপাশি কোনো কার্পাস, আইসপ্লান্ট, আইপোমিরা, ওয়াশিংটনয়া, বাবলা প্রভৃতি গাছ দিয়েই সাজানো হচ্ছে মরুভূমিকে।

নাফিস জাহান জোয়ারদার বলেন, তেল সমৃদ্ধ কুয়েতের পানীয় জলের উৎস আরব সাগর। সেখান থেকে নোনা জল নিয়ে যাওয়া হয় পরিশোধন কেন্দ্রে। পরে তা বিভিন্ন রিজার্ভার হয়ে পৌঁছে যায় গাছের গোড়ায়।

কুয়েত সবুজায়নে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে জানিয়ে এ বিশেষজ্ঞ জানান, সেচ ব্যবস্থাপনার নকশা প্রণয়ন ও খরচ নির্ণয় করাই তার মূল দায়িত্ব।

নিজের মেধা আর পরিশ্রম ঢেলে কুয়েতে সবুজ বিপ্লব আরও এগিয়ে নেওয়ার কথা বলেন বাংলাদেশের নাফিস জাহান জোয়ারদার।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এইচএ

** ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!
** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
পাহাড় কাটার দায়ে ৮ লাখ টাকা জরিমানা
৩ মাস ২০ দিন পর আবুধাবিতে বিমানের ফ্লাইট
৪ সপ্তাহের মজুরি পেলেন খুলনার ৮ পাটকলের শ্রমিক
সুনামগঞ্জে বন্যার্তদের মধ্যে বিশুদ্ধ পানি বিতরণ
এই ঈদেও কোলাকুলি-হাত মেলানো বারণ


সিলেটে একসঙ্গে অক্সিজেন সাপোর্ট পাবেন ৫০০ রোগী
চাকরি স্থায়ীকরণসহ ৪ দফা দাবি সিএইচসিপিদের 
বিউবো প্রধান প্রকৌশলীকে গ্রাহকের ভোগান্তি নিরসনের আহ্বান
ভোক্তা স্বার্থ বিরোধী কর্মকাণ্ড: ১৫২ প্রতিষ্ঠানকে জরিমানা
হাটে পশু কিনতে দু’জনের বেশি নয়: স্বাস্থ্য সেবা বিভাগ