কুয়েত থেকে জাহিদুর রহমান

ফেব্রুয়ারিতেই খুলনার মারুফের জীবনে আসছে পূর্ণতা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ভাগ্য অন্বেষণে অদক্ষ শ্রমিক হিসেবে কুয়েত এসেছিলেন খুলনার মনিরুল ইসলাম মারুফ (৩১)। সময়টা তখন ২০০৬ সাল। সবে খুলনা সিটি কলেজ থেকে ডিগ্রি পরীক্ষা দিয়েছেন। বয়স তখন মাত্র ২২। পরিবারের স্বচ্ছলতা ফেরাতে শূন্যহাতে পাড়ি দেন মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে।

ফাহাহিল (কুয়েত) থেকে: ভাগ্য অন্বেষণে অদক্ষ শ্রমিক হিসেবে কুয়েত এসেছিলেন খুলনার মনিরুল ইসলাম মারুফ (৩১)। সময়টা তখন ২০০৬ সাল। সবে খুলনা সিটি কলেজ থেকে ডিগ্রি পরীক্ষা দিয়েছেন। বয়স তখন মাত্র ২২। পরিবারের স্বচ্ছলতা ফেরাতে শূন্যহাতে পাড়ি দেন মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে।

সেই দিনগুলো ছিলো দুঃসহ আর দুর্বিষহ। ছয় মাসেও জোটেনি কোনো কাজ। উল্টো বাড়ি থেকে পাঠানো টাকা দিয়েই চলতো দিন। এ্যারাবিয়ান সুগন্ধি তৈরি করে তা বিক্রি করতেন দোকানে-দোকানে। না! ভাগ্য সুপ্রসন্ন হলো না। শুরু করলেন নতুন সংগ্রাম। আরব নারীদের চাহিদা বিবেচনায় মাত্র তিনজন কর্মচারী নিয়ে শুরু বোরখার দোকান। সময়ের ব্যবধান মাত্র নয় বছর।

এখন মারুফ নিজেই চাকুরি দেন। কমিউনিটিতে সব চাইতে কম বয়সে সফল ব্যবসায়ী হিসেবে তার নামডাক। চালান ল্যান্ড ক্রুজার। তিনটি কারখানায় বিদেশি নিয়ে তার শ্রমিক সংখ্যা ১'শ ২০ জন। গোটা কুয়েত শহর জুড়ে ১২টি বোরকার শোরুম। একটি সুপার মার্কেট। আমদানি, রপ্তানির ব্যবসা। দেশে বিপুল অর্থবিত্ত। দুবাইতেই তিনটি বাড়ি। সব মিলিয়ে বিলিয়নিয়ার। বোরকার (আরবি ভাষায় যাকে বলে আবায়া) দোকান থেকে কোন যাদুমন্ত্রে এই সাফল্য?

"সততা,নীতি,নিষ্ঠা আর শ্রমিকের প্রতি মর্যাদাপূর্ণ ব্যবহার"- সহাস্য জবাব মারুফের।

বাংলানিউজকে তিনি বলেন, আমার কারখানাগুলোতে প্রয়োজন তিন শতাধিক শ্রমিক। ভিসা জটিলতার কারণে দেশ থেকে লোক আসতে না পারায় অতিরিক্ত টাকা দিয়ে বিদেশি বিশেষ করে ভারতীয় শ্রমিকদের নিয়োগ দিতে হচ্ছে। কারণ দেশি শ্রমিক সংকটের অজুহাতে যোগ্য কাজের জন্যে যা প্রাপ্য তার চাইতে বেশি দাবি করছে ভিনদেশি শ্রমিকরা। ফলে একদিকে যেমন বঞ্চিত হচ্ছে দেশি শ্রমিকরা,অন্যদিকে উৎপাদন ব্যয় ও বেড়ে যাচ্ছে বেশি।

তা সত্ত্বেও অগ্রযাত্রা থেমে নেই মারুফের।

খুলনার সোনাডাঙ্গা এলাকার আব্দুল মতিন হাওলাদার আর মুরফিয়া বেগমের সাত সন্তানের মধ্যে চতুর্থ মারুফের অপূর্ণতা বলতে এখন কেবল জীবন সঙ্গিনী। নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টায় এতদিন সেদিকে নজর দিতে পারেননি। তবে থেমে নেই তার পরিবার। মনের মতো 'বউ' পেতে দেশে পরিবার পরিজনরা আটঘাট বেঁধেই নেমেছেন হবুবধূ খোঁজার তৎপরতায়।

লাজুক হাসিতে বিষয়টি স্বীকার করে নিয়ে মারুফ বাংলানিউজকে জানান, আগামী ফেব্রুয়ারিতে সম্ভব হলে তিনি জীবনে দ্বিতীয় ইনিংস-এ পা রাখতে চান। সব কিছু ঠিকঠাক থাকলে 'অপূর্ণ' জীবনে পূর্ণতা আসবে নতুন বছরের শুরুতে। নতুন বার্তা নিয়ে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫    
এমজেড/আরআই

** কুয়েতে গুলশান!
** কুয়েতের অ্যাম্বাসেডর!
** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী
আজীবন তোমাকে ভালোবাসবো: সুশান্তের স্মরণে রিয়ার পোস্ট
দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান
তিন দেশের পানিতে বন্যা, প্লাবিত হবে ২৩ জেলা
অবৈধভাবে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে দায় কার?


২০ জুলাই হোটেল শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ
রাজনীতিতে একজন শাহজাহান সিরাজ
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা
প্রকল্পের কাজে অনিয়ম: উপজেলা প্রকৌশলী বরখাস্ত
মাদারীপুরে ভেজাল খাদ্যের কারখানা সিলগালা-জরিমানা