কুয়েত থেকে জাহিদুর রহমান

কুয়েতের অ্যাম্বাসেডর!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সবাই তাঁকে চেনে কুয়েতের অ্যাম্বাসেডর হিসেবে! বাংলাদেশি কমিউনিটির কাছে তিনি প্রিয় আলী ভাই। পুরো নাম মুকাই আলী ওরফে লুৎফর রহমান। বাংলাদেশের সন্তান। ব্রাহ্মণবাড়িয়া হাওয়ালদার পাড়ার মৃত শহিদুল হক ভূইয়ার ছেলে।

কুয়েত থেকে: সবাই তাঁকে চেনে কুয়েতের অ্যাম্বাসেডর হিসেবে! বাংলাদেশি কমিউনিটির কাছে তিনি প্রিয় আলী ভাই। পুরো নাম মুকাই আলী ওরফে লুৎফর রহমান। বাংলাদেশের সন্তান। ব্রাহ্মণবাড়িয়া হাওয়ালদার পাড়ার মৃত শহিদুল হক ভূইয়ার ছেলে। গত ৩০ বছর আগে প্রায় শূন্য হাতে এসেছিলেন কুয়েতে। আজ তিনি কোটি কোটি টাকার মালিক। অটোমোবাইল, টেলিকম, ফিশিং, ফুড, রিয়েল স্টেট, ক্রুড অয়েল, স্টক হোল্ডিং, সুপার মার্কেটসহ বিভিন্ন সেক্টরেই তার রাজত্ব। তিনি অ্যাম্বাসেডর গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও।

প্রতিষ্ঠানের দপ্তর কুয়েত সিটির মালিয়া এলাকার প্যানাসনিক টাওয়ারের ১৫ তলা থেকেই নিয়ন্ত্রণ হয় দেশ বিদেশে নিজ রাজত্বের গোটা ব্যবসা।

ব্যাংক কর্মকর্তা বাবার বদলির চাকরির সূত্রে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন সিলেটের মদন মোহন কলেজ থেকে। তার আগেই জড়িয়ে ছিলেন ব্যবসায়। সন্তানের এই ব্যবসায়িক সম্ভাবনার প্রতিভা দেখে সে সময়ের  সিলেটের লন্ডন প্রবাসী ধর্ণাঢ্য ব্যবসায়ী মাক্কি আলীর নামে আদর করে বাবা তাকে ডাকতেন মাক্কি আলী নামে। বাবার এই ডাক বিফলে যায়নি।

এইচএসসি পরীক্ষার পরপরই ফলাফলের অপেক্ষা না করে প্রায় শূন্য হাতে তিনি ফ্রি ভিসায় চলে আসেন কুয়েতে। নির্মাণ কাজের ঠিকাদারী দিয়ে শুরু। তারপর চেষ্টা,কঠোর পরিশ্রম,সততা একাগ্রতার জন্যে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। স্ত্রী আর তিন ছেলেকে নিয়ে সুখের সংসার। দুই ছেলেই জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক।

কুয়েতের আমির ঘনিষ্ঠদের সাথে ব্যবসা বাণিজ্য আর বিনিয়োগে নিজেকে পরিণত করেছেন আইকন হিসেবে। সেই বিনিয়োগের ঢেউ আছড়ে পড়েছে মাতৃভূমি বাংলাদেশেও। নিজ জেলায় স্কুল,কলেজ,মসজিদ,মাদ্রাসায় পৃষ্ঠপোষকতার পাশাপাশি করেছেন সুউচ্চ বাণিজ্য কেন্দ্র। সবকিছু ছাপিয়ে তিনি কমিউনিটির কাছে প্রিয়জন।

‘অতীতে আমরা বাংলাদেশিদের মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেছি। কমিউনিটির সুনাম সন্মান সমুন্নত রাখতে কাজ করছি’ যোগ করেন তিনি।

যোগাযোগ করা হলে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের কমিউনিটির একাধিক সদস্য বাংলানিউজকে জানান, আলী ভাইয়ের মতো মানুষদের কারণেই কুয়েতকে আর প্রবাস মনে হয় না তাদের। সবাই মিলেমিশেই একটি বড় পরিবার। যার আরেক নাম বাংলাদেশ। যে দূতালয়ের অ্যাম্বাসেডর মুকাই আলী ওরফে লুৎফর রহমান।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
আরআই

** জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের
** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে ইসলামপুর পর্যন্ত চলবে ট্রেন
বিশপ সব শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধার পাত্র ছিলেন
স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী
আজীবন তোমাকে ভালোবাসবো: সুশান্তের স্মরণে রিয়ার পোস্ট
দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান


তিন দেশের পানির তোড়ে বন্যা, প্লাবিত হবে ২৩ জেলা
অবৈধভাবে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে দায় কার?
২০ জুলাই হোটেল শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ
রাজনীতিতে একজন শাহজাহান সিরাজ
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা