কুয়েত থেকে জাহিদুর রহমান

জন্ম কুয়েতে, হৃদয় বাংলাদেশের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ওয়ালিদ মুখাই আলী। সদ্য আঠারো পেরুনো টগবগে তরুণ। বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণের জন্ম, বেড়ে ওঠা কুয়েতেই। মুখে আরবি, ইংলিশ। আবার স্বদেশি পেলে সমানতালে অনর্গল বাংলায় কথা বলেন। মরুভূমির দেশে জন্মেও হৃদয়ে লাল সবুজের পতাকা।

কুয়েত থেকে: ওয়ালিদ মুখাই আলী। সদ্য আঠারো পেরুনো টগবগে তরুণ। বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণের জন্ম, বেড়ে ওঠা কুয়েতেই। মুখে আরবি, ইংলিশ। আবার স্বদেশি পেলে সমানতালে অনর্গল বাংলায় কথা বলেন। মরুভূমির দেশে জন্মেও হৃদয়ে লাল সবুজের পতাকা। বাংলাদেশ সম্পর্কে কি ভাবছে নতুন প্রজন্মের প্রবাসী তরুণরা?

তা জানতেই ওয়ালিদ মুখাই আলীর মুখোমুখি বাংলানিউজ।

"বাংলাদেশের যেমন বর্ণাঢ্য ইতিহাস আর সমৃদ্ধ সংস্কৃতি রয়েছে তেমনি রয়েছে কুয়েতের। এখানে যৌথ পরিবার প্রথা, বৃদ্ধ বাবা মা আর স্বজনদের দিকে যত্ন আর সহমর্মিতা বাংলাদেশের মতোই।‘

“আমার মা,বাবা দুজনেই বাংলাদেশি। তাই আমাদের হৃদয়ের পতাকাটাও লাল সবুজের" বলছিলেন ওয়ালিদ মুখাই আলী। বাবা মুখাই আলী ব্যবসায়ী আর মা নাসিমা মুখাই আলী গৃহিনী। কুয়েতের বৃটিশ নিউ ইংলিশ স্কুল থেকে এ লেভেল শেষ করেছেন। সেপ্টেম্বরে বিজনেস ম্যানেজমেন্ট বিষয়ে পড়তে যাচ্ছেন জর্জিয়াতে।

‘আমি কিন্তু প্রতিবছরই বাংলাদেশে যাই। বাবা ব্রাহ্মণবাড়িয়া আর মা কুমিল্লার। যে কারণে ছুটি পেলেই বছরে একবারের জন্যে হলেও ছুটে যাই নাড়ির টানে। বাংলাদেশের সংস্কৃতির টানে।’ যোগ করেন ওয়ালিদ।

তিন ভাইয়ের মধ্যে বড় ওয়ালিদ জানান, "বাংলাদেশ খুব ভালো। আমার মা, বাবার জন্মভূমি। আমার পাসপোর্ট কিন্তু বাংলাদেশের। যদিও আমার বাকি দুই ভাই ইয়াদ আর ইমাদ মুখাই আলী জন্মসূত্রে আমেরিকার নাগরিক। আমরা কুয়েতি সংস্কৃতিতে বেড়ে উঠলেও কিন্তু আমাদের চর্চায় বাংলাদেশ।দেশের কৃষ্টি।'

বাংলাদেশ নিয়ে কোন স্বপ্ন? প্রশ্নের জবাবে ওয়ালিদ বলেন, "অবশ্যই। দেশে বাবার জনহিতকর অনেক কাজ রয়েছে, সেগুলোকে এগিয়ে নিতে চাই। নিঃশ্বাসে বাংলাদেশ। তাই দেশের মানুষদের জন্যে কিছু করতে চাই", বেশ দৃঢ়তার সঙ্গে কথাগুলো বলে যান কুয়েতের আলো বাতাসে বেড়ে ওঠা বাংলাদেশের এই "হৃদয়"।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
আরআই

** সূর্য ওঠার আগেই ঘুম ভাঙে চট্টগ্রামের শাহজাহানের
** ধূসর মরুভূমিতে সবুজ স্বপ্ন!
** ফেসবুক বন্ধ, খুললো জুতা!
** লেট বিমান!

Nagad
বগুড়া-যশোর উপ-নির্বাচন সুন্দর হয়েছে: ইসি সচিব
শাহজাহান সিরাজের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
বাবুলের মৃত্যুতে মিনিস্টার ও মাইওয়ান পরিবারের শোক
মেঘনায় নৌকা ডুবে জেলে নিখোঁজ
চবি উপাচার্য সিএমএইচে ভর্তি


বিসিবির উদ্যোগে স্বস্তিতে রুমানা
করোনায় দিনাজপুর পলিটেকনিকের সাবেক রেজিস্ট্রারের মৃত্যু
রিজেন্টের সাতজন রিমান্ড শেষে কারাগারে
ঢাকা উত্তরে বসবে ৬টি পশুর হাট
তুরাগ দূষণের দায়ে গাজীপুরে ৪ কারখানা বন্ধ, দুটিকে জরিমানা