php glass

প্যারিস থেকে রহমান মাসুদ

প্যারিসের গণতন্ত্র ময়দান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ফরাসিদের যেকোনো গণতান্ত্রিক লড়াই ও প্রতিবাদের প্রতীক স্ট্যাচু অব রিপাবলিক। প্রতিবাদ-সমাবেশ ও দাবি আদায়ের লড়াইয়ের স্থানও এই প্যালেস দ্য রিপাবলিক।

প্যালেস দ্য রিপাবলিক, প্যারিস: ফরাসিদের যেকোনো গণতান্ত্রিক লড়াই ও প্রতিবাদের প্রতীক স্ট্যাচু অব রিপাবলিক। প্রতিবাদ-সমাবেশ ও দাবি আদায়ের লড়াইয়ের স্থানও এই প্যালেস দ্য রিপাবলিক।

১৭৮৯ সালে রাজা লুইয়ের পতনের মাধ্যমে রাজতন্ত্রের পতনের পর থেকে এই প্যালেস দ্য রিপাবলিকই ফরাসিদের আনন্দ-উৎসব, রাজনৈতিক সমাবেশ, গণতান্ত্রিক আন্দোলন, মিছিল-মিটিং ও সামাজিক আন্দোলনের পিঠস্থান হিসেবে ব্যবহার হয়ে আসছে।

এখানেই রয়েছে ফরাসি বিপ্লবের স্মৃতিচিহ্নের স্মারক স্ট্যাচু অব রিপাবলিক।

১৩ নভেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলার পর পুরো প্যারিসবাসী এই চত্বরেই সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদে জড়ো হন। স্ট্যাচু অব রিপাবলিক ঘিরেই তারা ঘটনায় নিহতদের স্মরণ করেন। সব দেশের রাষ্ট্র প্রধানরাও এখানে নিহতদের স্মরণে ফুল দেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ সবাই ছুটে আসেন এই প্যালেস দ্য রিপাবলিকে। তারাও নিহতদের স্মরণ করেন স্ট্যাচু অব রিপাবলিকে ফুল দেওয়ার মাধ্যমে।

এখানেই গত ১২ জানুয়ারি শার্লি এবদো পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলার প্রতিবাদে জড়ো হয়েছিলেন বিশ্বের ৬০ জন রাষ্ট্রনেতা। সকল আঁটোসাঁটো নিরাপত্তা আর প্রোটোকল ঝেড়ে ফেলে তারা অংশ নিয়েছিলেন শান্তি মিছিলে। সেই মিছিলে অংশ নিয়েছিলেন ৩৫ লাখ মানুষ।

১৩ নভেম্বরের হামলার স্থান বাতাক্লঁ সিটি হল এই প্যালেস দ্য রিপাবলিকেরই পাশে। আর তারই পাশের এলাকা ব্যাঙ্গো ম্যাগাজিন শার্লি এবদোর অফিস। এবদো শব্দটির অর্থ হলো সাপ্তাহিক।

এখনো প্রতিদিনই হাজার হাজার মানুষ হামলায় নিহতদের স্মরণে ছুটে আসছেন প্যালেস দ্য রিপাবলিকে। স্ট্যাচু অব রিপাবলিকে ফুল দিয়ে করছেন নিহতদের স্মরণ।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
আরএম/এমজেএফ/

‘হঠাৎ ধোঁয়ার কুণ্ডলী দেখে যন্ত্র নিয়ে দৌড়ে যাই’
কাউখালীতে ট্রলারডুবে স্কুলছাত্রী নিখোঁজ, আহত ৪
অতিরিক্ত পুলিশ সুপার পদে ৯ কর্মকর্তার বদলি
জানুয়ারিতে চালু হচ্ছে চসিকের ১০০ এসি বাস
খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভা


কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে দুদকের মামলা
রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে
বরিশালে কিশোরীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ আটক
বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার
গুরুতর নয় নাঈমের চোট