php glass

লন্ডনে প্রধান বিচারপতি

২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি

390 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশের আদালত গুলোতে ২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি করা হবে। ব্রিটেনের বাংলাদেশি ব্যবসায়ীদের এমন আশ্বাস দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

লন্ডন: বাংলাদেশের আদালত গুলোতে ২০১৬ সালের মধ্যেই মামলা জটের নিষ্পত্তি করা হবে। ব্রিটেনের বাংলাদেশি ব্যবসায়ীদের এমন আশ্বাস দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মঙ্গলবার স্থানীয় সময় রাতে পূর্ব লন্ডনের ডকল্যান্ডস্থ ক্রাউন প্লাজা হোটেলে তার সম্মানে আয়োজিত এক নৈশভোজ অনুষ্ঠানে এমনই আশ্বাস দেন তিনি।

ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ  (বিবিসিসিআই) প্রধান বিচারপতির সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সংগঠনের ডাইরেক্টর জেনারেল মহিব চৌধুরীর সভাপতিত্বে ও ফাইন্যান্স ডাইরেক্টর সাইদুর রহমান রেনুর পরিচালনায় অনুষ্ঠিত ডিনার পূর্ববর্তী আলোচনায় ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান, ব্রিটিশ কারী অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী এমবিই,  বিবিসিসিআই'র লন্ডন রিজিওন প্রেসিডেন্ট বশির আহমেদ, এনটিভি ইউরোপের সিইও সাবরিনা হোসেইন, বিবিসিসিআই'র সাবেক প্রেসিডেন্ট শাহগীর বখত ফারুক, ডাইরেক্টর হেলাল উদ্দিন খান ও শফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
 
প্রধান বিচারপতি তার বক্তৃতায় দেশের বিচার ব্যবস্থার সর্বশেষ অবস্থার বর্ণনা দিতে গিয়ে বলেন, বাংলাদেশের বিচার ব্যবস্থা এখন সম্পূর্ণ স্বাধীন।

বিচার ব্যবস্থায় কারো কোনো প্রভাব নেই মন্তব্য করে তিনি বলেন, তবে লোকবল ও অবকাঠামো সংকট রয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে তার আলাপ হয়েছে জানিয়ে প্রধান বিচারপতি এস কে সিনহা জানান, এ সংকটও থাকবেনা এমন আশ্বাস তাকে দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিচার ব্যবস্থা ডিজিটালাইজেশন হচ্ছে এমন তথ্য জানিয়ে বিচারপতি সিনহা বলেন, ১ নভেম্বর থেকে উচ্চ আদালতের সব কার্যক্রমের তথ্য অনলাইনে পাওয়া যাবে। ফলে মামলার শুনানি ও তারিখ নিয়ে আইনজীবীদের পেছনে আর ঘুরতে হবেনা বলে মন্তব্য করেন তিনি।

বিচার প্রক্রিয়ার উন্নয়নে নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরে প্রধান বিচারপতি জানান, সাধারণ মানুষের অভিযোগ গ্রহণে তিনি ইতোমধ্য একটি 'অভিযোগ বক্স' খুলেছেন। সুপ্রিমকার্ট রেজিস্ট্রার বরাবর পত্র লিখে আইনগত যেকোন বিষয়ে অভিযোগ করলে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জনগণের আস্থা আরও দৃঢ় করতে বাহিনীগুলোর প্রধানদের সঙ্গে তার কথা হয়েছে বলেও জানান প্রধান বিচারপতি।

এসময় দেশে বিনিয়োগ পরিবেশ নিয়ে কথা বলতে গিয়ে ব্রিটেন প্রবাসী ব্যবসায়ীদের দেশে বিনিয়োগ কারার আহ্বান জানান প্রধান বিচারপতি।

অনুষ্ঠানের সভাপতি বিবিসিসিআই ডাইরেক্টর জেনারেল মহিব চৌধুরী তার স্বাগত বক্তব্যে তিনি বলেন, এ বছর বিবিসিসিআই ২৩ বছর পূর্ণ করলো। এই সংগঠনটি বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে একটি সেতু বন্ধন হিসেবে কাজ করছে যা ব্রিটেন-বাংলাদেশ ব্যবসায়ীক সম্পর্ক জোরদারে ভূমিকা রাখছে।

মহিব চৌধুরী বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ ও প্রবাসীদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করার জন্য প্রধান বিচারপতির প্রতি অনুরোধ জানান।

বাংলঅদেশ সময়: ০২২৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এপি/এসএইচ

ksrm
লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এবার এমসিকিউ দিতে হবে না
বগুড়ায় ভেজাল ওষুধের বিরুদ্ধে অভিযান
নাজনীনের ঘাতক স্বামী রবিউলের ফাঁসির দাবিতে মানববন্ধন
ঢাকা কমার্স কলেজে কোচিংয়ে বছরে ১২ কোটি টাকার দুর্নীতি!
লালমনিরহাটে বজ্রপাতে ৫ শ্রমিক আহত


সিলেট সীমান্তে ৪৮০ বোতল ফেনসিডিল জব্দ
চিরকুট লিখে পালিয়ে যাওয়া স্কুলছাত্র চট্টগ্রামে উদ্ধার
না’গঞ্জে ইয়াবাসহ মাদককারবারি মুন্না গ্রেফতার
দুই বছরে ৪২০ রোহিঙ্গা পাচার
বার্সায় ফেরার সর্বোচ্চ চেষ্টা করেছি, পিএসজি যেতে দেয়নি