php glass

স্বপ্ন বাস্তবায়নে বড় বাধা মৌলবাদী শক্তির উত্থান

744 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার স্বপ্ন সামনে রেখে। কিন্তু মুক্তিযুদ্ধের এ স্বপ্ন বাস্তবায়নে আজ সবচেয়ে বড় বাধা মৌলবাদী শক্তির উত্থান।

লন্ডন: আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার স্বপ্ন সামনে রেখে। কিন্তু মুক্তিযুদ্ধের এ স্বপ্ন বাস্তবায়নে আজ সবচেয়ে বড় বাধা মৌলবাদী শক্তির উত্থান। যে মুক্তিযুদ্ধের আদর্শ আমরা লালন করেছি তার পূর্ণতা এখনও আমরা দেখতে পাইনি। গত চার দশকে আমাদের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিগুলো ছোট ছোট ভাগে ভাগ হয়েছে, আর এর বিপরীতে ঐক্যবদ্ধ হয়েছে মুক্তিযুদ্ধবিরোধী সাম্প্রদায়িক মৌলবাদী শক্তি।

বরণ্যে সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি কামাল লোহানী একথা বলেন।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) স্থানীয় সময় বিকেলে পূর্ব লন্ডনের মন্টিফিউরি সেন্টারে বহির্বিশ্বের প্রাচীনতম বাংলা সাপ্তাহিক ‘জনমত’ এর উদ্যোগে তার সম্মানে আয়োজিত এক সুধী সমাবেশে একথা বলেন তিনি।

জনমত’র প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সুধী সমাবেশে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির, উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ডা. রফিকুল হাসান খান, কবি শামীম আজাদ ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমদাদুল হক চৌধুরী।

জনমত’র পলিটিক্যাল এডিটর ইসহাক কাজলের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সমাবেশে ব্রিটেনে বাংলা মিডিয়ার কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সহসভাপতি মাহবুব রহমান।

কামাল লোহানী বলেন, সবকিছুর মূলে হলো রাজনীতি। রাজনীতি সঠিক পথে না চললে রাষ্ট্রও প্রত্যাশিত পথে চলতে পারে না। আমাদের দেশের রাজনীতিবিদরা যাতে অন্যায় করার সুযোগ না পান সেই লক্ষ্যে সাংবাদিকসহ সমাজের সব পর্যায়ের সাধারণ মানুষকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, কলকাতায় গিয়ে বাদশার সঙ্গে দেখা না হলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগদান হয়তো আমার দ্বারা সম্ভব হতো না। বাংলাদেশ মিশনের সামনে বাদশাহ’র সঙ্গে দেখা হলে তিনিই আমাকে ট্যাক্সিতে উঠিয়ে বালিগঞ্জ সার্কুলার রোডে নিয়ে যান।

অনুষ্ঠানে কামাল লোহানীর হাতে সাপ্তাহিক জনমতের একটি স্মারকগ্রন্থ তুলে দেন জনমত পরিবারের সদস্যরা।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাপ্তাহিক পত্রিকার প্রধান সম্পাদক বেলাল আহমদ, বাংলা টাইমসের ভারপ্রাপ্ত সম্পাদক নজরুল ইসলাম বাসন, বাংলানিউজটোয়েন্টিফোরের স্পেশাল করেসপন্ডেন্ট সৈয়দ আনাস পাশা, জনমতের বার্তা সম্পাদক মোসলেহ উদ্দিন আহমেদ, টাওয়ার হ্যামলেটস মেয়রের অ্যাডভাইজার সৈয়দ মনসুর উদ্দিন, সাপ্তাহিক সুরমা সম্পাদক আহমেদ ময়েজ, দেশ সম্পাদক তাইছির মাহমুদ, সাংবাদিক হামিদ মোহাম্মদ, শাহাব উদ্দিন আহমেদ বেলাল, মতিয়ার চৌধুরী, চ্যানেল এস-এর নিউজ এডিটর কামাল মেহদি, ইকরা টিভির বার্তা প্রধান হাসান হাফিজুর রহমান, বাংলা টাইমসের নিউজ এডিটর মো. এমরান আহমেদ, এমডি আহমেদ নাসির, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, ইব্রাহিম খলিল, জাকির হোসেন কয়েস, রেজাউল করিম মৃধা, এম এ কাইয়ুম, শিহাবুজ্জামান কামাল, নাজমুল হোসেন, লেখক গবেষক ফারুক আহমেদ, সিপিবি নেতা সৈয়দ এনাম, সৈয়দ রকিব, উদীচী সভাপতি হারুনুর রশীদ ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
এএ

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা