php glass

ব্রিটিশ পার্লামেন্টের সেমিনারে যাচ্ছে না বিএনপি

988 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ব্রিটেনের অল পার্টি পার্লামেন্টারি হিউম্যান রাইটস গ্রুপের (পিএইচআরজি) ভাইস চেয়ার, প্রবীণ রাজনীতিক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকার নেতা লর্ড এরিক এভিবারির উদ্যোগে ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ক সেমিনারে যাচ্ছে না বিএনপি।

লন্ডন: ব্রিটেনের অল পার্টি পার্লামেন্টারি হিউম্যান রাইটস গ্রুপের (পিএইচআরজি) ভাইস চেয়ার, প্রবীণ রাজনীতিক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকার নেতা লর্ড এরিক এভিবারির উদ্যোগে ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ক সেমিনারে যাচ্ছে না বিএনপি।

‘বাংলাদেশ: ইলেকশন, ডেমোক্রেসি অ্যান্ড দ্য রোল অব ল’ শীর্ষক এই সেমিনারের আমন্ত্রণ গ্রহণ করেও তাতে অংশ না নেওয়ার কথা জানিয়েছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ।
 
লর্ড এভিভারির মুখপাত্র সুজিত সেনকে গত সপ্তাহে এক ইমেল বার্তায় সাবিহ উদ্দিন জানান, দলের সিনিয়র নেতারা বিভিন্ন মিথ্যা মামলায় অভিযুক্ত হয়ে কেউ কারাগারে, কেউ বা পুলিশি হয়রানির শিকার। এ অবস্থায় দলের পক্ষ থেকে সিনিয়র কোনো নেতাকে সেমিনারে পাঠানো যাচ্ছে না।

সেমিনারে বিএনপির অংশ না নেওয়ার বিষয়টি সুজিত সেন বাংলানিউজকে নিশ্চিত করে বলেন, সেমিনারটি নিয়ে প্রায় দুই মাস আগে থেকে বাংলাদেশ সরকার ও বিএনপির সঙ্গে যোগাযোগ হচ্ছে। বিএনপির অভিযোগ সরকার তাদের সঙ্গে সংলাপের বিষয়টিকে কোনো গুরুত্ব দিচ্ছে না। এ অবস্থায় বিবদমান দুটো রাজনৈতিক পক্ষকে এক টেবিলে বসিয়ে বাংলাদেশের রাজনীতিতে কোনো ইতিবাচক ভূমিকা রাখা যায় কি না, সেই চিন্তা থেকেই সেমিনারটির উদ্যোগ নেওয়া হয়।

দুই মাস আগ থেকে নিশ্চয়তা দেওয়ার পরও হঠাৎ করে বিএনপির সেমিনারে না আসায় হতাশা ব্যক্ত করেন সুজিত সেন।

বাংলাদেশ সরকারের পক্ষে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সেমিনারে যোগ দিচ্ছে জানিয়ে সুজিত বলেন, লর্ড এভিভারি আশা করেছিলেন, বাংলাদেশের প্রধান দুটো রাজনৈতিক দলের প্রতিনিধিরা একসঙ্গে বসলে বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণের হয়তো কোনো সুযোগ সৃষ্টি হতে পারে। কিন্তু শেষ মুহূর্তে বাংলাদেশের জনগণ হয়তো এই সুযোগ থেকে বঞ্চিত হলো।

সেমিনারে জামায়াতকে আমন্ত্রণ জানানো হয়নি বলেও জানান সুজিত সেন। তিনি বলেন, বাংলাদেশ সরকারের পক্ষে এইচ টি ইমামের নেতৃত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে অংশ নিচ্ছেন, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বীরেন শিকদার ও আব্দুল মতিন খসরু এমপি।

এদিকে, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানির কারণ দেখালেও মূলত ব্রিটিশ এমপিদের সামনে বিব্রত হওয়ার ভয়েই সেমিনারে যাচ্ছে না বলে যুক্তরাজ্য বিএনপির ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে। বর্তমানে লন্ডনে অবস্থানরত দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই এই সেমিনারে অনুপস্থিত থাকছে বিএনপি।

জামায়াতের সঙ্গ ছাড়া, আন্দোলনের নামে পেট্রোলবোমা সন্ত্রাস ও সর্বশেষ দুই বিদেশি হত্যায় বিএনপির জড়িত থাকার গোয়েন্দা সন্দেহের মতো বিষয়গুলো সেমিনারে উঠবে- এই আশঙ্কায়ই সেমিনারে বিএনপি যোগ দিচ্ছে না বলে সূত্রের দাবি।

পুলিশি হয়রানি ও নেতাদের কারাবাসের কারণে সেমিনারে যোগ দেওয়া সম্ভব হচ্ছে না এমন যুক্তি খণ্ডন করে সূত্র জানায় কোনো কোনো নেতার নামে মামলা বা পুলিশি হয়রানি থাকলেও অনেক নেতাই দেশ-বিদেশে ঘুরে বেড়াচ্ছেন। তাহলে লন্ডন আসতে বাধা কোথায়? বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী লন্ডনে, ড. ওসমান ফারুক যুক্তরাষ্ট্রে। মাসখানেক আগে সাবিহ উদ্দিন আহমদ নিজেও হজ করতে গিয়েছিলেন সৌদিতে।

যুক্তরাজ্য বিএনপির সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, দল ও আন্দোলনের ভবিষ্যত রূপরেখা প্রণয়নে দলীয় চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান একান্তে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার এই সময়ে সেমিনারের অজুহাতে দলের নেতারা লন্ডনে এসে ভিড় জমাক তারেক রহমান তা চান না।

মঙ্গলবার (২৭ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় পার্লামেন্টের হাউস অব লর্ডসের কমিটি রুম-জি তে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ: ইলেকশন, ডেমোক্রেসি অ্যান্ড দ্য রোল অব ল’ শীর্ষক এই সেমিনার।

এতে যৌথভাবে সভাপতিত্ব করবেন অল পার্টি পার্লামেন্টারি হিউম্যান রাইটস গ্রুপের ভাইস চেয়ার লর্ড এরিক এভিবারি ও বাংলাদেশ বিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ার আন মেইন এমপি। বৃটেনের শীর্ষস্থানীয় আইনজীবী এবং যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ লর্ড কার্লাইল, লেবার দলীয় এমপি জিম ফিটজ প্যাট্রিক, বব ব্লাকবার্ন এমপি ও অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের আব্বাস ফয়েজ প্রমুখ সেমিনারে উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
এপি/এমজেএফ/

ksrm
বেনাপোল বন্দরে ওয়ান ব্যাংকের এটিএম ও ব্যাংকিং বুথ চালু
নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান
অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সিভাসু উপাচার্য
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার


জি কে শামীমকে আদালতে নেওয়া হচ্ছে
জলবায়ু ক্ষতিপূরণের দা‌বিতে রাজপথে শিক্ষার্থীরা
জবির ‘ইউনিট ১’ এর ভর্তিপরীক্ষা সম্পন্ন
‘মেড ইন চায়না’ ট্রেলার: রাজকুমার ও মৌনীর বিনোদনের রসায়ন
প্রোফাইল পিকচার দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব!