php glass

বঙ্গবন্ধু বইমেলায় আসাদুজ্জামান নূর

বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র সেই পাকিস্তান আমল থেকেই

393 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র নতুন কিছু নয়, এটি সেই পাকিস্তান আমল থেকেই হয়ে আসছে। কিন্তু বাস্তবতা হলো, কোন ব্যক্তিকে হত্যা করা গেলেও ইতিহাসকে হত্যা করা যায় না।

লন্ডন: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র নতুন কিছু নয়, এটি সেই পাকিস্তান আমল থেকেই হয়ে আসছে। কিন্তু বাস্তবতা হলো, কোন ব্যক্তিকে হত্যা করা গেলেও ইতিহাসকে হত্যা করা যায় না।

রোববার পূর্ব লন্ডনের বেথনালগ্রীনস্থ অক্সফোর্ড হাউসে অনুষ্ঠিত ৩য় বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী এ কথা বলেন।

বঙ্গবন্ধু সেন্টার, ইউরোপিয়ান কলেজ অব ল এবং সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের আয়োজনে অনুষ্ঠিত এই বইমেলার উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন, বঙ্গবন্ধু সেন্টারের পরিচালক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী। বিশিষ্ট সাংবাদিক বুলবুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত এই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অমর একুশে গানের রচয়িতা সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী, প্রফেসর লরেন্স ওয়েটসন, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আব্দুল হান্নান ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

'ধন ধান্যে পুষ্পে ভরা' গানের তালে তালে উদীচী'র শিশু শিল্পীদের নৃত্য পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য লাখেন বইমেলার অন্যতম উদ্যোক্তা প্রশান্ত বড়ুয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যারিস্টার তানিয়া আমির, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সভাপতি আলহাজ্ব শামসুদ্দিন খান, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক ও যুগ্ম সম্পাদক নঈমুদ্দিন রিয়াজ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, জাতি হিসেবে বিশ্ব দরবারে আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন বঙ্গবন্ধু। যার ডাকে সাড়া দিয়ে দলমত নির্বিশেষে মানুষ ঝাপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে। দেশের সাধারণ কৃষক শ্রমিক ছাত্র জনতা বঙ্গবন্ধুর নির্দেশে মুক্তিযুদ্ধ করেছে।

তিনি বলেন, জাতির জনকের ৭ মার্চের ভাষণ শোনার সৌভাগ্য আমারও হয়েছিলো। ৭১’র ৮ মার্চ আমি ঢাকা থেকে গ্রামের বাড়ি চলে গিয়েছিলাম, সেখানে মুক্তিযুদ্ধের প্রস্তুতি নিতে থাকি।

‘বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষক দেশের মানুষ তখন আর কাউকে চিনতো না’ এমন মন্তব্য করে নূর বলেন, আমার বাড়ি উত্তরবঙ্গে সেখানে কেউ কালুরঘাট বেতার শোনেনি।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আরো বলেন, পাকিস্তান আমল থেকে শুরু করে বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র হয়েছে । এখনও হচ্ছে। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি চেয়েছিল বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে, কিন্তু ইতিহাসই তাদের এ অপচেষ্টা সফল হতে দেয়নি। সংস্কৃতি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের শক্তি, আমাদের প্রেরণা, আমাদের অস্তিত্ব। বাংলাদেশেকে এগিয়ে নিতে হলে তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়েই কাজ করতে হবে।

যুগে যুগে বাঙালির বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে এমন মন্তব্য করে অনুষ্ঠানের বিশেষ অতিথি আব্দুল গাফফার চৌধুরী বলেন,  সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করেই আমরা এগিয়ে গিয়েছি। এটিই বাঙ্গালির ইতিহাস। 

লন্ডনে মাসব্যাপী চলবে এই বঙ্গবন্ধু বইমেলা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
আরআই

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা