ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ফিনল্যান্ড

শরণার্থী চাপে ফিনল্যান্ড

জামান সরকার, ফিনল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
শরণার্থী চাপে ফিনল্যান্ড

ফিনল্যান্ড: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই ফিনল্যান্ড সবচেয়ে ভয়াবহ শরণার্থী চাপে পড়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী মি. পেত্তেরি অরপো।

সোমবার (২৪ আগস্ট) হেলসিংকিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।



পেত্তেরি অরপো বলেন, আকস্মিকভাবে বিপুল সংখ্যক শরণার্থীর আগমন ঘটেছে। এ জরুরি পরিস্থিতির মোকাবেলায় ফিনিশ রেডক্রস আরও জরুরি তহবিল পাবে। কেবল এ বছরের আগস্ট মাসের ১৫ তারিখের মধ্যেই ৫ হাজার ২৯৩ জন আশ্রয়প্রার্থী ফিনল্যান্ডে এসেছে। অথচ গত পুরো বছরে এ সংখ্যা ছিল ৩ হাজার ৬৫১ জন।

প্রতিবেশী দেশ সুইডেন হয়ে সিংহভাগ শরণার্থী প্রবেশ করে থাকে। তবে সুইডেনে এ বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত ৪০ হাজার আশ্রয়প্রার্থীর আগমন ঘটেছে। এদের মধ্যে ইরাক, সোমালিয়া, আলবেনিয়া, আফগানিস্তান ও সিরিয়া থেকে সর্বাধিক শরণার্থী এসেছে। এর মধ্যে অধিকাংশ আশ্রয়প্রার্থী যার যার দেশে, জাতি, ধর্ম বা রাজনৈতিক মতামতের কারণে নির্যাতনের শিকার বলে জানিয়েছে।

ফিনিশ অভিবাসন এ সঙ্কটকে কমিউনিজমের পতনের পর এবং ১৯৯০-এর দশকে বলকান সঙ্কটের সময় সংঘটিত গণ দেশত্যাগের চেয়েও ভয়াবহ বলে গণ্য করছে।

জাতিসংঘের পরিসংখ্যানে দেখা যায়, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় সহিংস ঘটনার জেরে পাঁচ কোটি লোক বাস্তুচ্যুত হয়েছে। সবচেয়ে মানবিক দুর্দশার শিকার হয় সিরিয়ায়।

এদিকে শরণার্থীদের জরুরি বাসস্থানের জন্য ফিনিশ ইমিগ্রেশন সার্ভিসের অনুরোধে সাড়া দিয়ে দেশটির রাজধানী হেলসিংকিসহ স্বায়ত্বশাসিত ফিনল্যান্ডের পৌর করপোরেশনগুলো নতুন নতুন অভ্যর্থনা কেন্দ্র স্থাপনে ইতিবাচক সাড়া দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa