php glass

অবৈধ অভিবাসী ধরপাকড়: বাঙালিপাড়ায় বাধাগ্রস্ত এনফোর্সমেন্ট টিম

3367 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যাপশন: এনফোর্সমেন্ট টিমের টায়ার ফুটো ভ্যান গাড়ি

walton
স্মরণকালের কঠিন সময় অতিক্রম করছেন ব্রিটেনের অবৈধ অভিবাসীরা, আর এর মধ্যে রয়েছেন বিপুল সংখ্যক বাঙালি। স্টুডেন্ট ও ওয়ার্ক পারমিট ভিসায় এসে মেয়াদ শেষে দেশে ফিরে না যাওয়া প্রচুর বাংলাদেশি এখন কর্মহীন অবস্থায় হতাশায় ভুগছেন।

লন্ডন: স্মরণকালের কঠিন সময় অতিক্রম করছেন ব্রিটেনের অবৈধ অভিবাসীরা, আর এর মধ্যে রয়েছেন বিপুল সংখ্যক বাঙালি। স্টুডেন্ট ও ওয়ার্ক পারমিট ভিসায় এসে মেয়াদ শেষে দেশে ফিরে না যাওয়া প্রচুর বাংলাদেশি এখন কর্মহীন অবস্থায় হতাশায় ভুগছেন। রয়েছেন আতঙ্কে, কখন জানি হোম অফিস এনফোর্স টিমের হাতে ধরা পড়েন।

বাঙালি মালিকানাধীন রেস্টুরেন্টগুলোতেও এখন আর কাজ পাচ্ছেন না ভিসা মেয়াদ শেষে থেকে যাওয়া বাংলাদেশি ছাত্ররা। কারণ নিজেদের ব্যবসা প্রতিষ্ঠান থেকে অবৈধ কর্মচারী আটক হলেই ২০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা গুণতে হচ্ছে মালিকদের।

অনেক অবৈধ অভিবাসী ধরা পড়ার ভয়ে সুযোগ থাকা সত্ত্বেও আত্মীয়-স্বজনের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করতে পারছেন না। সব মিলিয়ে অবৈধ অভিবাসীদের সামনে এখন লুকিয়ে লুকিয়ে মানবেতর জীবন যাপন করা অথবা দেশে ফিরে যাওয়া এ দুটোর আর কোন বিকল্পই থাকছে না।

চলতি সপ্তাহে লন্ডন ও পার্শ্ববর্তী এলাকা থেকে এখন পর্যন্ত প্রায় ১০ জন অবৈধ অভিবাসী আটকের খবর পাওয়া গেছে, এর মধ্যে বাঙালিও রয়েছেন। আর বাঙালি পাড়ায় অভিযান চালাতে এসে হোম অফিসের এনফোর্সমেন্ট টিমকে বাধাগ্রস্তও হতে হয়েছে।

বুধবার বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের শ্যাডওয়েল এলাকায় এনফোর্সমেন্ট টিম এই বাধার সম্মুখীন হন। অভিযানে এসে রাস্তায় শ্যাডওয়েল মসজিদের সামনে গাড়ি রেখে অফিসাররা সন্দেহভাজনদের ধরতে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ঢুকলে কে বা কারা হোম অফিস এনফোর্সমেন্ট টিমের ৩টি ভ্যান গাড়ির টায়ার ফুটো করে দেয়। ফিরে এসে হতভম্ব অফিসাররা যখন গাড়ীর ফুটো টায়ার দেখছিলেন তখন আড়াল থেকে তাদের উপড় ডিম নিক্ষেপের ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে দ্রুত ব্যাকআপ গাড়িতে করে এনফোর্স টিম স্থান ত্যাগ করে।

এ অভিযানে অফিসাররা ৩ জন অবৈধ অভিবাসী আটক করেন। একজন অভিবাসী এসময় অজ্ঞান হয়ে পড়লে তাকে অ্যাম্বুলেন্সে তুলে নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
জেডএম/

ksrm
নিখোঁজের দিনই মেরে ফেলা হয় স্কুলছাত্র আশরাফুলকে 
জনসাধারণকে সচেতন করতে গিয়ে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
রাজবাড়ীতে রবীন্দ্রনাথের ভানুসিংহের পদাবলী মঞ্চস্থ
মিলান ডার্বিতে জিতলো ইন্টার মিলান
রোনালদোর নৈপুণ্যে জিতলো জুভেন্টাস


আবৃত্তিও এক ভাষা আন্দোলন: মুনমুন মুখার্জী
গ্রানাদার কাছে বার্সার পরাজয়
ঘুরে দাঁড়াতে চায় ‘নড়বড়ে’ সিলেট বিএনপি
সিলেট চেম্বার নির্বাচনে দুই প্যানেলেই জয় জয়কার
জাতীয় নারী দাবায় তৃতীয় রাউন্ড শেষে শীর্ষে ৬ জন