কুয়েতে প্রবাসীদের কল্যাণে তৎপর বাংলাদেশি রাষ্ট্রদূত

607 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশিদের জন্য দীর্ঘ কয়েক বছর ধরে বন্ধ থাকা কুয়েত শ্রম বাজার খুলে গেছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আস্হাব উদ্দীনের উদ্যোগে। এরই মধ্যে বেশ কয়েক হাজার নতুন শ্রমিক কুয়েতে প্রবেশ করেছেন বিভিন্ন কাজে।

কুয়েত সিটি: বাংলাদেশিদের জন্য দীর্ঘ কয়েক বছর ধরে বন্ধ থাকা কুয়েত শ্রম বাজার খুলে গেছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আস্হাব উদ্দীনের উদ্যোগে।

এরই মধ্যে বেশ কয়েক হাজার নতুন শ্রমিক কুয়েতে প্রবেশ করেছেন বিভিন্ন কাজে। আর এখন তিনি অপরাধ প্রবণতা থেকে সাধারণ প্রবাসীদের ফিরিয়ে আনতে নানান সাংস্কৃতি অনুষ্ঠান আয়োজন করছেন একের পর এক। তার কারণেই এরই মধ্যে অপরাধ লিস্ট এর প্রথম সারি থেকে বর্তমানে সুনাম এর লিস্টে বাংলাদেশ।
 
এরই সাথে আয়োজন করছেন হাডুডু, ক্রিকেট, ফুটবল এর অসংখ্য প্রতিযোগিতা। সংগঠন, এলাকা থেকে শুরু করে বিভাগীয় দলে অনেক খেলার প্রতিযোগিতা আয়োজন করছেন তিনি। আরো আয়োজন করেছেন পিঠা উৎসব, বৈশাখী মেলা।

এ সব কার্যক্রমের মাধ্যমে কুয়েত প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করার দায়িত্ব দিয়েছেন কমিউনিটি নেতাদের। তিনি আরো কিছু কাজ করেছেন যা কিনা কুয়েত প্রবাসীদের চলার পথে অগ্রণী ভূমিকা পালন করবে। এর মধ্যে কুয়েত রেডিওতে বাংলা সার্ভিস যা বর্তমানে শুক্র, সোম ও বুধবার সপ্তাহে তিনদিন বিকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত সম্পূর্ণ বাংলাদেশিদের পরিচালনায় অনুষ্ঠিত হয়ে থাকে। আগামীতে এ আয়োজন প্রতিদিন করার চেষ্টা চলছে।

এছাড়া ২০১৫ সালে ৫ জানুয়ারি সোমবার থেকে কুয়েত সরকারি টিভি চ্যানেল KTV2 তে In Touch Bangla “বিশ্বায়নে বাংলা” নামে একটি সাপ্তাহিক অনুষ্ঠান প্রচার এর ব্যবস্থা করেন তিনি।
সম্প্রতি তিনি উদ্বোধন করেন কুয়েতে বসবাসরত বাংলদেশি প্রবাসীদের দীর্ঘ দিনের আকাঙ্খা এবং দীর্ঘ প্রতীক্ষার স্কুল। যার নাম দেন “মর্নিং গ্লোরি বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল”।

প্রায় ৬০০-৭০০ প্রবাসী বাংলাদেশি, বিশেষ করে কোমলমতি ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের উপস্থিতিতে গত ২২ মে মর্নিং গ্লোরি বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন রাষ্ট্রদূত।

তিনি দৃঢ় আশাবাদ ও প্রত্যাশা করেন, মর্নিং গ্লোরি স্কুলকে ২০১৫ সালের মধ্যে প্রি-স্কুল, ২০১৬ সালের মধ্যে প্রাথমিক স্কুল, ২০১৮ সাল থেকে ষষ্ঠ শ্রেণী ও তদুর্ব্ধ উন্নীতকরন এবং ২০২১ সালের মধ্যে মাধ্যমিক স্কুলে রূপান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, মে ২৭, ২০১৫
জেডএম/

Nagad
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা


ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার
ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল
সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন
পরিবহন শ্রমিকদের মাঝে নেহরীন মোস্তফার পিপিই বিতরণ