php glass

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের নববর্ষ বরণ

1540 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা।

হেলসিংকি (ফিনল্যান্ড): একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা।

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই উৎসবে মুখরিত মেতে ওঠেন।

ডাউন টাউনের কাউপ্পাতরীর গোলচত্বরে প্রবাসীরা আতশবাজি করে হইচই উল্লাস করে স্বাগত জানালো নতুন বছরকে। ধর্ম-বর্ণ ও দলমত নির্বিশেষে আনন্দে ভাসলো সবাই।

ইংরেজি বছরের শুরুর সময়ে প্রবাসী মোকলেসুর রহমান চপল বলেন, রাত পোহালে নতুন সূর্য্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন ভাবনা। আর এই ভাবনাটাকে স্মরণীয় করে রাখতেই বন্ধুরা এক সঙ্গে জড়ো হয়েছি।

এ সময় হেলসিংকিতে বসবাসরত মো. মাইনুল ইসলাম বলেন, নববর্ষ সার্বজনীন উৎসব। এ উৎসবে বাঙালি তার দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরছে। আর এটাই বাঙালির স্বকীয়তা।

থার্টিফার্স্ট উপলক্ষে বুধবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ বিভিন্ন এলাকা। নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট।

প্রবাসী মিজানুর রহমান মিঠু বলেন, আমাদের বাংলাদেশের গ্রামীণ আর্থ-সামাজিক সাংস্কৃতিক পরিসরে আমরা নববর্ষ পালন করছি।

নববর্ষ উপলক্ষে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি পরিবারের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন হেলসিংকিতে বসবাসকারী মাইনুল ইসলাম, মো. খালেদুল ইসলাম জিতু, স্বপন মুজিবুল্লাহ, এম এ হান্নান, এম এ হারুন, মঞ্জুর রহমান, অভি ভাট্টাচার্য, শাখাওয়াত হোসেন, আরিফুল ইসলাম, তানভীর, মহিবুল ইসলাম, নাসিরউদ্দিন মজুমদার, নাজমুল হাসান লিটন, আজিজুর রহমান, ওজায়ের মো. উজ্জল, আবুল হাসেম চৌধূরী, মোকলেসুর রহমান চপল, এজাজুল হক রুবেল, বদরুম মনির ফেরদৌস, মো. আওলাদ হোসেন, মিজানুর রহমান মিঠু, প্রদীপ কুমার সাহা, গাজী সামসুল আলম, যুগ্ম সম্পাদক আলাউদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন আবদুল্লাহ আল মাসুদ, নিজাম আহমেদ, সাইফুর রহমান সাইফ, মোস্তাক সরকার, ইব্রাহিম খলিল, মঞ্জুর রহমান, আবুল কালাম আজাদ, আশরাফ উদ্দিন, তাজুল ইসলাম, মনিরুল ইসলাম, সোলেমান মো. জুয়েল, সাজ্জাদ মুন্না, নুরুল ইসলাম, সাগর, আরিফুজ্জামান বাবু, মামুন হোসেন, মুকুল হোসেন, তানভীর আহমেদ, ফাহমিদ-উস-সালেহীন, মোহাম্মদ হাসিব উদ্দিন, সাজিদ খান জনি, নাজমুল হাসান, খালেদুল ইসলাম, আজাদ আবুল কালাম, মো. সহিদুল, সাজিদ খান জনি, শাকিল নেওয়াজ, আজমাইন রহমান, সবুজ খান, নজরুল ইসলাম, আরিফ আহমেদ, মো. জুয়েল, মবিন মোহাম্মদ ও জামান সরকার।

নববর্ষে যে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৪১০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫

গৌরীপুরে ট্রাকচাপায় অটোরিকশা যাত্রী নিহত
একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি


নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন
ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮