কুয়েতে বিজয়ার সাংস্কৃতিক সন্ধ্যা

471 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কুয়েতে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বী বাঙালিরা বিগত দশ বছর ধরে তাদের সংস্কৃতির স্তম্ভ শারদ উৎসব পালন করে আসছে। বিদেশ-বিভূইয়ে মরুর দেশে সনাতন ঐতিহ্য ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে শত ব্যস্ততার মধ্যেও উৎসাহ ও উদ্দীপনায় পালিত হয় দশম বর্ষপূর্তি।

কুয়েত সিটি:  কুয়েতে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বী বাঙালিরা বিগত দশ বছর ধরে তাদের সংস্কৃতির স্তম্ভ শারদ উৎসব পালন করে আসছে।
বিদেশ-বিভূইয়ে মরুর দেশে সনাতন ঐতিহ্য ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে শত ব্যস্ততার মধ্যেও উৎসাহ ও উদ্দীপনায় পালিত হয় দশম বর্ষপূর্তি।

বিজয়া উদযাপন পরিষদ কুয়েতের উদ্যোগে শুক্রবার (২৬ ডিসেম্বর) সংগঠনের দশম বর্ষপূর্তিতে উপলক্ষে পুনর্মিলনীর আয়েঅজন করা হয়। আর বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

কুয়েতে খাইতানস্থ কারমেল স্কুলের মিলনায়তনে সন্ধ্যা থেকে শুরু হওয়া এ অনুষ্ঠান চলে অনেক রাত পর্যন্ত।

সংগঠনের সভাপতি সত্য রঞ্জন সরকারের সভাতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী খন্দকার আব্দুল হান্নান।

দেবাশীষ দাশ গুপ্ত, সাথী রায় পাইক, ফণী ভূষণ কুরী ও শমিষ্টা বড়ুয়ার যৌথ সঞ্চালনায় পুরো আয়োজনে ছিল মনোমুগ্ধকর নাচ, গান আর নাটক।

ফণী ভূষণ কুরী ও সুমা ভৌমিকের সঙ্গীত পরিচালনায় এবং তনিমা দাশ গুপ্তা, রমা দাশ গুপ্তা ও ববি ভৌমিকের নৃত্য পরিচালনায় ছোট শিশু-কিশোররা হল জুড়ে এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি করে।

সংগঠনের পক্ষ থেকে বিজয়া নামে একটি স্মরনিকা বের করা হয়। দু’দেশের অনেক বিশিষ্ট ব্যক্তিসহ অসংখ্য অতিথি উপস্থিতি ছিলেন।

এ দেখে মনে পরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই কবিতার কথাগুলো ‘‘মোরা এক বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান/ মুসলিম তার নয়ন-মণি, হিন্দু তাহার প্রাণ।’’

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

Nagad
রাজনীতিতে একজন শাহজাহান সিরাজ
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা
প্রকল্পের কাজে অনিয়ম: উপজেলা প্রকৌশলী বরখাস্ত
মাদারীপুরে ভেজাল খাদ্যের কারখানা সিলগালা-জরিমানা
বগুড়া-যশোর উপ-নির্বাচন সুন্দর হয়েছে: ইসি সচিব


শাহজাহান সিরাজের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
বাবুলের মৃত্যুতে মিনিস্টার ও মাইওয়ান পরিবারের শোক
মেঘনায় নৌকা ডুবে জেলে নিখোঁজ
চবি উপাচার্য সিএমএইচে ভর্তি
বিসিবির উদ্যোগে স্বস্তিতে রুমানা