php glass

উষ্ণায়ন মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে সুইডেন

1013 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় সুইডেন বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রী ইসাবেলা লোভিন। আগামী ২৪-২৭ নভেম্বর ইসাবেলা লোভিনের নেতৃত্বে ছয় সদস্য...

ফিনল্যান্ড: বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় সুইডেন বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রী ইসাবেলা লোভিন।

আগামী ২৪-২৭ নভেম্বর ইসাবেলা লোভিনের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের বাংলাদেশ সফরকে সামনে রেখে এক দ্বি-পাক্ষিক বৈঠকে তিনি বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ারকে সুইডেনের এ অবস্থান অবহিত করেন। বৈঠকে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ সম্পর্কে রাষ্ট্রদূত গোলাম সারোয়ার সুইডিশ মন্ত্রীকে বিস্তারিত জানান।

রাষ্ট্রদূত গোলাম সারোয়ার বলেন, বর্তমান প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে শেখ হাসিনার সরকারের ঘোষিত ‘ভিশন-২০২১’ এর নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এ ছাড়াও তিনি বর্তমান সরকারের ঘোষিত ‘ভিশন-২০৪১’ সম্পর্কে আলোকপাত করেন। গ্রিন ক্লাইমেট ফান্ডে সুইডেনের ৫৮০ মিলিয়ন মার্কিন ডলার উন্নয়ন সহায়তা ঘোষণার কথা উল্লেখ করে সুইডিশ মন্ত্রী বলেন, জলবায়ু-নাজুক দেশসমূহের মধ্যে বাংলাদেশ অন্যতম এবং সুইডিশ সরকার জলবায়ুজনিত চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করবে। জলবায়ুজনিত সমস্যা মোকাবেলায় ধনী-গরিব নির্বিশেষে সব দেশের জন্য আইনত প্রতিপালনীয় একটি বৈশ্বিক চুক্তিতে উপনীত হওয়ার বাংলাদেশি দাবির প্রতি রাষ্ট্রদূত গোলাম সারোয়ার সুইডেনের মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এসময় তিনি প্যারিসে অনুষ্ঠিতব্য ২১তম  জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সঙ্গে সুইডেন একযোগে কাজ করবে বলে প্রতিশ্রুতি দেন।

দীর্ঘমেয়াদী উন্নয়ন সহায়তার অংশ হিসেবে সুইডিশ সরকার বাংলাদেশের জন্য আগামী ৭ বছর মেয়াদে ২২০ মিলিয়ন মার্কিন ডলারের দ্বি-পাক্ষিক উন্নয়ন সহায়তা ঘোষণা করেছে। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত গোলাম সারোয়ার শিক্ষা, স্বাস্থ্য, গণতন্ত্র, মানবাধিকার প্রভৃতি ক্ষেত্রসমূহের পাশাপাশি দ্বি-পাক্ষিক উন্নয়ন সহায়তা বহুমুখীকরণের প্রয়োজনীয়তা আলোকপাত করে তথ্য-প্রযুক্তি, জাহাজ-নির্মাণ ও পরিবেশ-বান্ধব জাহাজ-ভাঙা শিল্প অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়াও তিনি উল্লেখযোগ্য সংখ্যক জনগোষ্ঠীর ক্রমবর্ধমান ক্রয়ক্ষমতার প্রতি দৃষ্টি আকর্ষণ করে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করেন যা দুই দেশের অর্থনীতির জন্য ইতিবাচক ভূমিকা রাখবে বলে জানান।

মন্ত্রী ইসাবেলা লোভিন আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশের সঙ্গে আরো নিবীড়ভাবে কাজ করার ক্ষেত্রে এই সফর নতুন মাত্রা যোগ করবে।

গত ৪ অক্টোবর প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন কর্তৃক সরকার গঠনের পর আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রী ইসাবেলা লোভিনের এটিই প্রথম বিদেশ সফর, যা সুইডেনের নতুন সরকারের বৈদেশিক নীতিমালায় বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবস্থান নির্দেশ করে। এছাড়া আগামী ২৫-২৯ নভেম্বর চারজন সুইডিশ সংসদ সদস্যসহ সাত সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শনের জন্য বাংলাদেশ সফর করবেন।

দূতাবাসের প্রথম সচিব ও চ্যান্সারি প্রধান মো. কামরুজ্জামানের পাঠানো সংবাদ বিজপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময় : ০২৩৯ ঘণ্টা, ২২ নভেম্বর ২০১৪

পাটগ্রামে বিদ্যুতের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ
সংস্কৃতিবান মানুষ মানবিক হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী
হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  
দুর্বৃত্তদের হামলায় আহত কণ্ঠশিল্পী অভি এখনো আইসিইউতে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশই ফেভারিট: তামিম


এই বাজেট লুটপাটের ধারাকে শক্তিশালী করবে: জোনায়েদ সাকি
কুর্মিটোলা গলফ ক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১
দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা ইমরান তাহির
চকরিয়ায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
মহম্মদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ