php glass

প্যারিসে মহিলা দলের বিপ্লব ও সংহতি দিবস পালন

766 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ‘বিপ্লব ও সংহতি দিবস’ পালন করেছে মহিলা দল ফ্রান্স শাখা। এ উপলক্ষে সোমবার (১০ নভেম্বর) প্যারিসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ফ্রান্স মহিলা দলের সভানেত্রী মমতাজ আলোর সভাপতিত্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য দেন মহিলা দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শিরিন সুলতানা।

প্যারিস: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ‘বিপ্লব ও সংহতি দিবস’ পালন করেছে মহিলা দল ফ্রান্স শাখা।

এ উপলক্ষে সোমবার (১০ নভেম্বর) প্যারিসে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

ফ্রান্স মহিলা দলের সভানেত্রী মমতাজ আলোর সভাপতিত্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য দেন মহিলা দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শিরিন সুলতানা।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফেরাত কামনা করে শুরু হওয়া সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্যারিস মহিলা দলের সহ-সভাপতি মিনা গোমেস, সাধারণ সম্পাদক শিউলি গিয়াস, সাংগঠনিক সম্পাদক জেবুন নাহার, প্রচার সম্পাদক তানজিনা আক্তার প্রমুখ।

আলোচনায় সভায় মহিলা দল নেত্রীরা বলেন, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নেতৃত্বে ১৯৭৫ সালের এই দিনে সিপাহি-জনতার ঐতিহাসিক বিপ্লব সংঘটিত হয়েছিল। বাংলাদেশের রাজনীতিতে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তারা বলেন, সিপাহি-জনতার ঐতিহাসিক এ বিপ্লব দেশের তৎকালীন রাজনীতির গতিধারা পাল্টে দিয়ে দেশ ও জাতিকে নতুন পরিচয়ে ভূষিত করেছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরবর্তী সেনা অভ্যুত্থান, পাল্টা সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশে যখন চরম নৈরাজ্যজনক পরিস্থিতি বিরাজ করছিল, তখন সিপাহি-জনতার মিলিত ঐক্যের অভ্যুত্থান দেশ ও জাতিকে অনাকাঙ্ক্ষিত শ্বাসরুদ্ধকর পরিস্থিতির থেকে মুক্তি দিয়েছিল।

মহিলা দল নেত্রীরা বলেন, ভোটারবিহীন এই  সরকার জবরদস্তি করে ক্ষমতা দখল করে বসে আছে। তারা গণতন্ত্রের পক্ষে লড়াকু নেতা-কর্মীদের নির্মমভাবে দমন করছে, বিরোধী দলের গণতান্ত্রিক অধিকারগুলোকে নির্দয় ফ্যাসিবাদী শাসনের যাঁতাকলে পৈশাচিকভাবে পিষ্ট করছে। এই জবরদখলকারী সরকারের পৃষ্ঠপোষকতায় রাষ্ট্রীয় সার্বভৌমত্ব দিনের পর দিন ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ছে।

তারা আরও বলেন, ১৯৭৫ সালে আমরা স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় ঐক্যবদ্ধ হয়েছিলাম, সেই একই চেতনাকে বুকে ধারণ করে খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও দেশের স্বাধীনতা রক্ষায় আবার সুদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।

বাংলাদেশ সময়: ০৩৪১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪

অজিরা ৭০ ভাগ খেললে আমাদের খেলতে হবে ১০০ ভাগ: মাশরাফি
এমপিওভুক্তিতে রাজনৈতিক নেতাদের সম্পৃক্ত করার দাবি
আবার ‘জাদু’ দেখানোর সুযোগ টাইগারদের সামনে
মাকে হত্যার পর মেয়েকে ধর্ষণ: বখাটে সাগরের স্বীকারোক্তি
বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়াম কেনার প্রস্তাব অনুমোদন


খুলনায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
‘পরিবহন সেবার জন্য, মানুষকে জিম্মি করার জন্য নয়’
আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
সিএনজিচালক হাসমত হত্যায় ৮ ছিনতাইকারীর ৬০ বছর কারাদণ্ড
গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো অজ্ঞাত যুবকের