ফিনল্যান্ডে ঈদুল আজহা উদযাপিত

2193 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। ফিনল্যান্ড জুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে শনিবার উদযাপন করছে বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

হেলসিংকি:  ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। ফিনল্যান্ড জুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে শনিবার উদযাপন করছে বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

সবাই দিনটির প্রতীক্ষায় ছিলেন এতদিন। অবশেষে প্রতীক্ষার অবসান হল ৪ঠা অক্টোবর শনিবার। ফিনল্যান্ডের ধর্মপ্রাণ মুসলমানরা উদযাপন করলেন ঈদ-উল-আজহা।

শরতের শেষার্ধে শীত ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্য দিয়ে ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলমানরা সমবেত হয় ঈদের জামাতে। 

ইসলামী রীতি অনুযায়ী রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রধান জামাত দু’টি অনুষ্ঠিত হয়েছে সকাল ৯টায় কনতুলা প্রাথমিক স্কুল মিলনায়তনে ও  হাকানিয়েমির পাল্লোহাল্লিতে।

কনতুলা প্রাথমিক স্কুল মিলনায়তনে জামাতে ইমামতি করেন মো. বশির আহমেদ ও হাকানিয়েমির পাল্লোহাল্লিতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান।

ঈদের জামায়াত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।  ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা এ জামাতে দুইটিতে অংশ নেন।

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন, লিমন চৌধূরী, নাজমুল হুদা, জহুরুল ইসলাম সিকদার, কামরুল আলম কমল, রফিকুল হায়দার টিপু, আরিফুল হক, মাহবুবুল আলম, আতাউর রহমান খান, আনোয়ার হোসেন, মোঃ আবদুল হান্নান, জহির খান, মাসুদ আবদুল্লাহ, আঃ লতিফ, কুতুব আইয়ূব, আওলাদ হোসেন, মোস্তফা আজাদ বাপি, খালেদুল ইসলাম জিতু, মঞ্জুর রহমান, আবুল কালাম আজাদ, মাইনুল ইসলাম, সাজিদ খান জনি, আতাউর রহমান রুহেল, মিল্টন, জাহিদ, আনিসুর রহমান বড়, রহমান ছোট, রমজান আলী, হুমায়ুন কবীর, জামান সরকার মনির, নিজাম উদ্দিন নিজাম, নাসির খান, ফাহমিদ উস সালেহীন, মোস্তাক সরকার, আজাদ বাপ্পি, ইকবাল হোসেন বকুল, খন্দকার এনামুল হক শাহিন, শেখ সোহেল, মাসুদ, সহিদ রেজুয়ান, মোঃ নাসির, শাকিল, শামীম প্রমুখ।

ফিনল্যান্ডে বরাবরের মত এবারেও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশী-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নেমন্তন্ন খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্নীয়স্বজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি । ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নেমন্তন্ন খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলতে থাকে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৪

Nagad
ছোটপর্দায় আজকের খেলা
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী


গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা
ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার
ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল
সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন