php glass

দুই মাস পায়ে হেঁটে হজ করলেন আল মিরফা

964 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আল মিরফা

walton
বয়স ৭৫ বছর। শরীরের শক্তি কমে এসেছে, দৃষ্টি শক্তিও আগের মতো নেই। কিন্তু তাতে কি? মনের জোর তো কমেনি! সেই সাথে আছে ঈমানের দৃঢ়তা। আর এসব কারণেই ইয়েমেন থেকে পায়ে হেঁটে সৌদি আরবের মিনা জয় করলেন আল মিরফা।

রিয়াদ:  বয়স ৭৫ বছর। শরীরের শক্তি কমে এসেছে, দৃষ্টি শক্তিও আগের মতো নেই। কিন্তু তাতে কি? মনের জোর তো কমেনি! সেই সাথে আছে ঈমানের দৃঢ়তা। আর এসব কারণেই ইয়েমেন থেকে পায়ে হেঁটে সৌদি আরবের মিনা জয় করলেন আল মিরফা।

ইয়েমেনের নাগরিক মোহাম্মদ আলী আল মিরফার (৭৫) অদম্য স্পৃহা তাকে পদব্রজে ইয়েমেন থেকে নিয়ে এসেছে সৌদি আরবের মিনায়। একদিন দুদিন নয় পুরো দুই মাস সময় লেগেছে তার মিনায় পৌঁছাতে। যখন কথা হলো তার সঙ্গে তখন তিনি একটু রুটির টুকরা আর চা পান করছিলেন।

খুবই সন্তুষ্ট তিনি নিজের কাজে। প্রচণ্ড আত্মতৃপ্তি নিয়ে সকালের নাস্তা করছিলেন। বলছিলেন, ঈদুল ফিতরের তৃতীয় দিন অর্থাৎ ৩ জুলাইয়ে ১২ সন্তান, স্ত্রী আর আত্মীয় স্বজনের কাছ থেকে বিদায় নিয়ে মক্কার উদ্দেশে রওনা করেছি। সবার আশঙ্কা ছিল এত দীর্ঘ পথে কি না কি হয়। কিন্তু আমি বলেছি, আমার হারাবার কিছু নেই।

তিনি আরও বলেন, যাত্রা পথে মনোবলই ছিলো আমার সাথী, যা এত সহজে ভাঙবার নয়।

সত্যি অনুপ্রাণিত হবার মন্ত্র রয়েছে ৭৫ বছর বয়সী এই বৃদ্ধের কথায়। মক্কায় অবস্থান আর ফিরে যাবার ব্যপারে কোনো তথ্য দিতে রাজি হননি মোহাম্মদ আলী আল মিরফা।

বাংলাদেশ সময়: ০৬০৪ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৪

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আর্থিক সহায়তার ঘোষণা
জ্বলছে আসাম, বিজেপি নেতাদের বাড়িঘরে হামলা
মুশফিকদের সামনে ১৪৫ রানের টার্গেট দিল ইমরুল-নাসিররা 
খালেদা জিয়ার মুক্তির দাবিতে যুবদলের বিক্ষোভ শনিবার
সিলেটে শিশু খাদ্য বিক্রি করা ৪ প্রতিষ্ঠানকে জরিমানা


লন্ডন-ম্যানচেষ্টার রুটেই চলবে ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’
স্বাধীনতার ৪৮ বছরেও জনগণের প্রত্যাশা বাস্তবায়িত হয়নি
সুবিধাবঞ্চিতদের শীত নিবারণে ‘সুপ্রিম সুরক্ষার আবরণ’
শ্রীমঙ্গলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
এখন কী করবে বিএনপি?