প্যারিসে আগ্রাসনবিরোধী কবিতা সন্ধ্যা

819 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কবিতা কোন বাঁধাকে স্বীকার করে না, কবিতা সশস্ত্র, কবিতা স্বাধীন, কবিতা নির্ভীক। যখন জানি মৃত্যু ভালবাসা ছাড়া কিছু নয়। আমাকে হত্যা করলে প্রতিকণা মাটি প্রদীপের শিখা হয়ে ছড়িয়ে যাবে, আমার বিনাশ নেই, ক্ষণে ক্ষণে মাটি থেকে সবুজ আশ্বাস হয়ে ফিরে আসবো।


প্যারিস: কবিতা কোন বাঁধাকে স্বীকার করে না, কবিতা সশস্ত্র, কবিতা স্বাধীন, কবিতা নির্ভীক। যখন জানি মৃত্যু ভালবাসা ছাড়া কিছু নয়। আমাকে হত্যা করলে প্রতিকণা মাটি প্রদীপের শিখা হয়ে ছড়িয়ে যাবে, আমার বিনাশ নেই, ক্ষণে ক্ষণে মাটি থেকে সবুজ আশ্বাস হয়ে ফিরে আসবো।

গত মঙ্গলবার সন্ধ্যায় ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামলার প্রতিবাদে এক স্বরচিত কবিতা সন্ধ্যায় এমন মনোভাব ব্যক্ত করেন প্রবাসী বাংলাদেশি কবিরা।

ফ্রন্সে আভেক রাব্বানি স্কুল মিলনায়তনে আয়োজিত আগ্রাসনবিরোধী এই কবিতা সন্ধ্যায় কবিরা বিভিন্ন দেশের বিপ্লব ও স্বাধীনতার উপর ভিত্তি করে স্বরচিত কবিতা পাঠ করেন।

এ সময় আরো ঘোষণা করা হয়, আমাদের রাজনীতি শোষিতের পক্ষে। যে যেখানে স্বাধীনতা আন্দোলনের পক্ষে আমরা তারই সঙ্গে। যে যেখানে অত্যাচারী আমরা
সেখানে তার বিপক্ষে। কবিদের স্থায়ী কোন দল বা দেশ নেই। বিশ্বের সকল অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন ও আগ্রাসনের বিরুদ্ধে কবিদের অবস্থান।

এ সন্ধ্যায় কবিতা আবৃত্তি করেন কবি অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন-ফ্রান্স এর প্রেসিডেন্ট ও প্যারিস ভিশন নিউজ ডটকম এর সম্পাদক আব্দুল মান্নান আজাদ, কবি চৌধুরী রেজাউল হায়দার, খোরশেদ আলম পাটোয়ারী, বদরুজ্জামান, কবি ও সাংবাদিক মুহাম্মদ গোলাম মোরশেদ, ওয়াহিদুজ্জামান, সাইফুল ইসলাম, রাব্বানি খান, শামীম আহমেদ, হারুনুর রশিদ, শামসুল ইসলাম, আতিকুল ইসলাম খান, লুৎফুর রহমান বাবু, হাফিজ উদ্দিন, হাসান আহমেদ রুমেল ও বাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল
বাবার প্রতিকৃতির সামনে প্রধানমন্ত্রীর সেলফি
এবার আমিরাতে ১ বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত
‘ক্রোকোডাইল হান্টার’ স্টিভ আরউইনের জন্ম


লন্ডনে বাড়ির পর বিলাসবহুল গাড়ি কিনলেন সৌরভ
টেস্টে তিন পেসার খেলাতে চান ডমিঙ্গো
বাংলাদেশের চেনা কন্ডিশন কাজে লাগাতে চাই: আরভিন
নাটোরে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত 
ভোলায় জেলেদের জন্য চালু হলো ‘জেলে স্কুল’