তুষারপাতে বিপর্যস্ত নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

41 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তীব্র তুষারপাতে আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট অঙ্গরাজ্যসহ বেশ কিছু অঞ্চল।

নিউইয়র্ক: তীব্র তুষারপাতে আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট অঙ্গরাজ্যসহ বেশ কিছু অঞ্চল। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিউইয়র্ক ও এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নিউজার্সির কিছু এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বুধবার তুষারপাত কমে আসার কথা রয়েছে। তবে, মঙ্গলবার থেকে শুরু হওয়া তীব্র ঠাণ্ডার কারণে বৃহস্পতিবারও ‍তাপমাত্রা অঞ্চলভেদে হিমাঙ্কের নিচে ১০ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসে থাকবে।

তুষারপাতে নিউইয়র্কের জনজীবনে দুর্ভোগ ইতোমধ্যেই চরমে উঠেছে। হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে তুষার জমে বরফ হয়ে যাওয়ায় (ব্লাক আইস বা অদৃশ্য বরফ) মহাসড়কসহ সবধরনের রাস্তা বিপজ্জনক ফাঁদে পরিণত হয়েছে।

মঙ্গলবার নিউইয়র্কের বিমানবন্দরগুলোতে ৩ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। বুধবার ফ্লাইট বাতিলের সংখ্যা জানানো হয়েছে ৪ হাজার। কর্তৃপক্ষ অবশ্য বলেছে, বেশির ভাগ ফ্লাইট বাতিলের বিষয়টি পূর্ব সতর্কতামূলক।

অন্যদিকে, সাবওয়ে এবং বাসসহ লং আইল্যান্ড রেল, মেট্রো নর্থ রেল ছুটির দিনের কার্যসূচিতেও চলাচল করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্টের নিউইয়র্ক দপ্তরসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে, বুধবার কিছু শিক্ষা প্রতিষ্ঠান দিনের দ্বিতীয়ার্ধে খোলার কথা রয়েছে।  

জাতীয় আবহাওয়া সংস্থা বলেছে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের কুইন্স, ব্রুকলিন এবং নিউজার্সি ও কানেকটিকাট অঙ্গরাজ্যের কিছু কিছু এলাকায় প্রায় ১৬ ইঞ্চি তুষারপাত হয়েছে। নিউইয়র্ক শহরে ঘণ্টায় ৩৫ মাইল বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে। ম্যানহাটনের সেন্ট্রাল পার্কে ইতোমধ্যেই ১৩ ইঞ্চি তুষারপাত রেকর্ড করা হয়েছে। তুষারপাতের কারণে নিউইয়র্কে প্রায় সপ্তাহ ধরেই হিমাঙ্কের নিচে তাপমাত্রা থাকবে। নিউইয়র্ক শহরের ম্যানহাটনসহ কুইন্স, ব্রুকলিন ও ব্রংকস এলাকার জনজীবন স্থবির হয়ে পড়েছে।

তুষারপাতের কারণে ইতোমধ্যেই নিউইয়র্কের ব্যস্ততম প্রধান দু’টি হাইওয়ে লং আইল্যান্ড এক্সপ্রেসওয়ে ও গ্র্যান্ড সেন্ট্রাল পার্ক ওয়েসহ কয়েক ডজন সড়কে  দুর্ঘটনার ঘটনা ঘটেছে। সড়ককে বাসের পিছলে যাওয়োর ঘটনায় হতাহতের খবরও পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৪

Nagad
দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি
ছোটপর্দায় আজকের খেলা
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত


ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা
ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার
ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল