যুক্তরাষ্ট্র ছাড়ছেন দেবযানি

39 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতীয় কূটনীতিক দেবযানি খোবরাগাড়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তবে কূটনৈতিক অধিকারবলে তিনি চাইলে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে পারবেন বলে জানিয়েছেন দেশটির ফেডারেল গ্র্যান্ড জুরি ।

নিউইয়র্ক: ভারতীয় কূটনীতিক দেবযানি খোবরাগাড়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তবে কূটনৈতিক অধিকারবলে তিনি চাইলে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে পারবেন বলে জানিয়েছেন দেশটির ফেডারেল গ্র্যান্ড জুরি ।

তবে স্থানীয় সময় বৃহস্পতিবার গ্যান্ড জুরির এই আদেশের পরপরই দেবযানির যুক্তরাষ্ট্র ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। তিনি যদি কূটনৈতিক ছাড় বাদে যুক্তরাষ্ট্রে ফিরে আসেন, তবে তাকে বিচারের মুখোমুখি দাঁড়াতে হবে।

সাউদার্ন ডিস্ট্রক্টি কোর্টের অ্যার্টনি প্রতি ভারারা আদালতের বিচারকের কাছে চিঠিতে জানান, দেবযানি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন। এর পরপরই দেবযানির অইনজীবী ড্যানিয়েল আরশেক জানান, দেবযানির দেশ ত্যাগের বিষয়ে প্রিত ভারারা’র তথ্য সঠিক নয়। দেবযানি তার অ্যাপার্টমেন্টেই আছেন।
 
আজ বৃহস্পতিবার বিকেলে দেবযানির আইনজীবী ড্যানয়িলে আরশেক এক বিবৃতিতে বলেছেন তার মক্কেল আজ বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন।

এদিকে দেবযানি খোবরাগাড় (৩৯) তার গ্রেফতারের মাসে ডিসেম্বরেই নিউইয়র্কে জন্মগ্রহণকারী দর্শনের অধ্যাপক ভারতীয় বংশোদ্ভুত আকাশ সিং রাথোরকে বিয়ে করেছেন বলে নিউইয়র্কের সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। ৪২ বছর বয়সী আকাশ সিং রটজার বিশ্ববিদ্যালয়ে পড়ান এবং সম্প্রতি পেনসলেভানিয়ার নতুন একটি বিশ্ববিদ্যালয়ে ‘ওয়াইনের দর্শন’ বিষয়ে একটি কোর্সে কাজ করছেন।  

উল্লেখ্য, গ্রেফতারের পর ভারত সরকারের আবেদনের প্রেক্ষিতে দেবযানির ডিপ্লোম্যাটিক ইমিউনিটি’র আবেদন অনুমোদন করে যুক্তরাষ্ট্র্র সরকার এবং আদালতে উপস্থিতি থেকে রেহাই পান। গৃহপরিচারিকার ভিসার আবেদনে তথ্য জালিয়াতি এবং তাকে নির্ধারিত মজুরির চেয়ে কম মজুরি দেওয়ার অভিযোগে ১২ ডিসেম্বর নিউইয়র্কে দেবযানি খোবরাগাড়েকে গ্রেফতার করা হয়। গ্রেপ্তারের সময় প্রকাশ্যে তার হাতে হাতকড়া পরানো হয় এবং ধরে নিয়ে গিয়ে বিবস্ত্র করে দেহ তল্লাশি করা হয়। এ ঘটনায় ভারতজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায়।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সম্পাদনা: কবির হোসেন, নিউজরুম এডিটর

Nagad
দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি
ছোটপর্দায় আজকের খেলা
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত


ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা
ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার
ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল