উদারপন্থী মেলিসা মার্ক নিউইয়র্কের স্পিকার নির্বাচিত

33 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিউইয়র্ক সিটি কাউন্সিল বিরোধিতা ছাড়াই বুধবার ‘অসীম উদারপন্থী’  মিস মেলিসা মার্ক ভিভেরিটোকে  স্পিকার নির্বাচিত করেছে।

নিউইয়র্ক: নিউইয়র্ক সিটি কাউন্সিল বিরোধিতা ছাড়াই বুধবার ‘অসীম উদারপন্থী’  মিস মেলিসা মার্ক ভিভেরিটোকে  স্পিকার নির্বাচিত করেছে। স্পিকার পদে তার এ নির্বাচন নিউইয়র্কের গোটা রাজনীতিতেই পরিবর্তন আনবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা ।

মেলিসা মার্ক বিদায়ী স্পিকার ক্রিস্টিন কুইনের নেতৃত্বের ‘স্নায়ুচাপের’ সিটি কাউন্সিলে  ‘প্রগ্রেসিভ ককাসে’র উত্থানে ভারসাম্য আনবেন বলে মনে করা হচ্ছে।

পোটোরিকোতে জন্মগ্রহণকারী মেলিসা মার্ক ভিভেরিটো নিউইয়র্ক সিটি কাউন্সিলে দ্বিতীয় নারী স্পিকার হিসেবে নির্বাচিত হলেন। একই সঙ্গে তিনি নিউইয়র্কের  প্রথম হিস্পানিক বংশোদ্ভূত স্পিকারও বটে।

মেলিসার স্পিকার নির্বাচিত হওয়ার বিষয়ে পেছন থেকে মেয়র বিল ব্লাজিও’র  ইঞ্জিনিয়ারিং  এর বিষয়টিও ওপেন সিক্রেট। স্পিকার নির্বাচনে সিটি কাউন্সিলের পূর্ণ সমর্থন পেয়ে নির্বাচিত হন মেলিসা।

২০০৬ সালে স্পিকারের পদটি লাভে ব্যর্থ বর্তমান মেয়র ব্লাজিও এবারে আইন প্রণয়ন শাখায়  ‘সুশাসনে বিশ্বাসী  ব্যক্তিবর্গকে’ সম্পৃক্ত করতে স্পিকার মেলিসা মার্কের প্রতি আবেদন জানিয়েছেন।

তবে তিনি বলেছেন , মেলিসা মার্কের নেতৃত্বে সিটি কাউন্সিল স্বাধীনভাবেই কাজ করবে।  স্পিকার যা সঠিক বলে বিশ্বাস করেন, তা বাস্তবায়নে  উদ্যমের সঙ্গেই লড়বেন। ‘আমি মনে করি তিনি (স্পিকার) সরকারে ভালো সহযোদ্ধা হতে যাচ্ছেন’ যোগ করেন ব্লাজিও।

মেলিসা মার্ক ২০০৫ সালে প্রথম সিটি কাউন্সিলে নির্বাচনের আগে ‘হেলথ কেয়ার ওয়ার্কার্স ’ ইউনিয়নের শীর্ষ সংগঠক ছিলেন। যুক্তরাষ্ট্র নৌ-বাহিনীর পোটোরিকো আইল্যান্ডকে ব্যবহারের প্রতিবাদে বিক্ষোভও করেছিলেন।

উল্লেখ্য, রিয়েল স্টেট ব্যবসায়ীদের আশীর্বাদপুষ্ট ডেমোক্রেট ডেনিয়েল গারোদনিক স্পিকার পদে লড়তে
চেয়েছিলেন। কিন্তু ‘স্থানীয় সরকারে’ নিজেদের অবস্থানকে শক্তিশালী করতে  শ্রমিক সংগঠন ও মাঠপর্যায়ের সংগঠনগুলো ডেনিয়েল গারোদনিককে প্রতিদ্বন্দ্বিতা থেকেই সরে যেতে বাধ্য করে।  

বাংলাদেশ সময় : ২২৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৪
সম্পাদনা: খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর/এএসআর

Nagad
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা
ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার


ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল
সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন
পরিবহন শ্রমিকদের মাঝে নেহরীন মোস্তফার পিপিই বিতরণ
বিরামপুরে করোনায় সাবেক সেনা সদস্যের মৃত্যু
বরিশালের হিজলায় ৩ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ধ্বংস