ঢাকা, শুক্রবার, ২০ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রামপাল তাপবিদ্যুৎ প্রকল্প পর্যালোচনা করেছে জেএসসি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
রামপাল তাপবিদ্যুৎ প্রকল্প পর্যালোচনা করেছে জেএসসি বাংলাদেশ ও ভারতের পতাকা

ঢাকা: রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার তাপবিদ্যুৎ প্রকল্পের অবস্থা পর্যালোচনা করেছে বিদ্যুৎ খাতে ভারত-বাংলাদেশ সহযোগিতা সম্পর্কিত যৌথ পরিচালনা কমিটি (জেএসসি)। শনিবার (২৩ জানুয়ারি) ঢাকার ভারতীয় হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে উল্লেখ করা হয়, জেএসসির ১৯তম সভা শনিবার ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়। ভারত সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব সঞ্জীব নন্দন সাহাই ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এর আগে গত ২১ জানুয়ারি একই ভেন্যুতে বিদ্যুৎ খাতে সহযোগিতা সম্পর্কিত যৌথ কার্যকরী গ্রুপের (জেডব্লিউজি) সভা অনুষ্ঠিত হয়।

ভারতীয় প্রতিনিধিদলের মধ্যে বিদ্যুৎ মন্ত্রণালয়, ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন লিমিটেড, ভারত হেভি ইলেকট্রিকালস লিমিটেড, পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড, এনার্জি এফিশিয়েন্সি সার্ভিসেস লিমিটেড ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতিনিধিরা ছিলেন বিদ্যুৎ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে।

পরিচালনা কমিটি সর্বশেষ জেডব্লিউজি/জেএসসি বৈঠকের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি ও রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার তাপবিদ্যুৎ প্রকল্পের অবস্থা পর্যালোচনা করেছে। বিভিন্ন আন্তঃসংযোগের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ বাণিজ্য এবং এ গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা আরও বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

জেএসসি ও জেডব্লিউজি উভয় দেশের মধ্যে বিদ্যুৎ খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা ও সম্প্রসারণের জন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা। ২০২০ সালের মার্চ মাসে ভারতের উদয়পুরে সর্বশেষ এ সভা দু’টি অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ

Alexa