ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

পারমাণবিক বিদ্যুৎ বিষয়ে জনসাধারণকে ধারণা দিতে আলোচনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
পারমাণবিক বিদ্যুৎ বিষয়ে জনসাধারণকে ধারণা দিতে আলোচনা

ঢাকা: বাংলাদেশের সাধারণ মানুষকে পারমাণবিক শক্তি সম্পর্কে ধারণা দিতে পারমাণবিক শক্তি তথ্যকেন্দ্র (আইসিওএনই) ও ঈশ্বরদীর পারমাণবিক তথ্য কেন্দ্র (পিআইসি) যৌথভাবে অনলাইন আলোচনার আয়োজন করে।  

অনুষ্ঠানে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা অর্জনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গুরুত্ব, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কতটা পরিচ্ছন্ন, পরিবেশবান্ধব ও কার্যকরী জ্বালানি মাধ্যম তা জনসাধারণের সামনে তুলে ধরা হয়।

এবছরই প্রথম এ পরমাণু ও বিজ্ঞান উৎসব অনলাইনে আয়োজন করলো রোসাটম। উৎসবের মোট ছয় ধরনের ইভেন্ট ছিল, যার সবগুলোই অনলাইনে ও ফেসবুকে সম্প্রচার করা হয়। এর মধ্যে রয়েছে খাদ্যে বিষক্রিয়া নিয়ে বিশেষজ্ঞ আলোচনা যা সরাসরি ফেসবুক লাইভে প্রচার করা হয়।  

এছাড়াও ছিল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইতিহাস ও ভবিষ্যৎ নিয়ে বিশেষজ্ঞ আলোচনা, সাইক্লিং করে ডজিমিটারের মাধ্যমে তেজষ্ক্রিয়া পরিমাপ, কেটো ভাইয়ের আইসিওএনই পরিদর্শন, ঈশ্বরদীর রাস্তায় পারমাণবিক বিদ্যুৎ সম্পর্কে জনগণের সচেতনতা বাড়ানো এবং সুপারহিরো ও বিজ্ঞান বিষয়ে বিশেষ বিতর্ক। অনুষ্ঠানে দর্শকদের জন্য কিছু প্রশ্ন করা হয় এবং উত্তরদানের মাধ্যমে তাদের জন্য ছিল আকর্ষণীয় পুরস্কার।

দু’দিনের এই উৎসব পাঁচ হাজারের বেশি দর্শক দেখেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa