ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

ইসিসিএস ট্যাংক পাঠানো হয়েছে রূপপুরে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
ইসিসিএস ট্যাংক পাঠানো হয়েছে রূপপুরে

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য রিঅ্যাক্টর কোরের ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাংকের দ্বিতীয় সেট পাঠানো হয়েছে। এটি পামাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্রাংশের একটি সেট।

সোমবার (১৯ ডিসেম্বর) রাশিয়ার জেএসসি জিও পোডলস্ক (রোসাটমের যন্ত্র প্রোকৌশল শাখা জে এস সি অ্যাটমএনারগোম্যাসের একটি প্রতিষ্ঠান) এই যন্ত্রাংশটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্দেশে পাঠিয়েছে। রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রিঅ্যাক্টর প্লান্টের প্রত্যেকটি রিঅ্যাক্টর কুল্যান্ট লুপের জন্য একটি করে ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাংক থাকে। ইসিসিএস-কে এমনভাবে তৈরি করা হয়েছে যে, এটি রিঅ্যাক্টর কোরের কুল্যান্ট লসের সময় স্বয়ংক্রিয়ভাবে বোরিক এসিড সাপ্লাই করবে এবং জরুরি প্রাইমারি সার্কিট ডিপ্রেসারাইজেশনের সময় ব্যবহার করা যাবে।

এই সেটের সর্বমোট ওজন ১৫৬ টন। এর কার্যকাল ৬০ বছর। এই ট্যাংকগুলোকে রেলপথে সেইন্ট পিটার্সবার্গ সমুদ্র বন্দরে নিয়ে আসা হয়, সেখানে থেকে এগুলোকে জাহাজে করে সমুদ্রপথে বাংলাদেশের উদ্দেশে পাঠানো হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিঅ্যাক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে। রোসাটম এস সি প্রকৌশল শাখা এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির নকশা ও বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa