ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

কার্বণমুক্ত জ্বালানি ব্যবহার একমাত্র সমাধান নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
কার্বণমুক্ত জ্বালানি ব্যবহার একমাত্র সমাধান নয়

ঢাকা: বিশ্বকে পরিবেশগত হুমকি মোকাবিলায় শুধু কার্বণমুক্ত জ্বালানি ব্যবহার একমাত্র সমাধান নয় বলে জানিয়েছেন বৈজ্ঞানিক ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। এজন্য সাশ্রয়ী বিকল্প হিসেবে পারমাণবিক জ্বালানির ব্যবহার বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন তারা।

সম্প্রতি রাশিয়ার পারমাণবিক শিল্পের ৭৫ বর্ষপূর্তি উৎসবের অংশ হিসেবে আন্তর্জাতিক যুব সম্মেলনে তারা এ মতামত ব্যক্ত করেন।  

দেশটির রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম ভবিষ্যৎ বিশ্ব সভ্যতার জন্য প্রধানতম প্রতিবন্ধকতা মোকাবিলার উপায় প্রতিপাদ্য নিয়ে গত ১৬ ডিসেম্বর ‘নেক্সট ৭৫’ শিরোনামে এ যুব সম্মেলন আয়োজন করে।

এতে অংশ নিয়ে বিশ্বের ৫টি মহাদেশের বরেণ্য বৈজ্ঞানিক, সুধীজন ও যুবপ্রতিনিধিরা একত্র হয়ে নানা বৈশ্বিক প্রতিবন্ধকতা মোকাবিলার উপায় খোঁজার চেষ্টা করেছেন। রাশিয়ার সোচিতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদের ক্রমবর্ধমান চাহিদা ও স্বল্পতা, অতিরিক্ত জনসংখ্যার ঝুঁকি, নতুন নতুন মহামারি, বৈজ্ঞানিক অগ্রগতি এবং পরিবেশবান্ধব জ্বালানি ও প্রযুক্তিগত উৎকর্ষতা ছিল এ সম্মেলনে আলোচনার মূল বিষয়। সম্মেলনে বক্তারা আশা প্রকাশ করেন যে, এসব বৈশ্বিক চ্যালেঞ্জ কঠিনতর হওয়ার আগেই সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সমাধান করা সম্ভব।

তারা বলেন, বিশ্ব খুব দ্রুতই পরিবর্তিত হচ্ছে। কিন্তু ইতিবাচক অগ্রগতি তুলনামূলক নিম্নমুখী। বিশেষ করে বৈশ্বিক ইকো সিস্টেমের উপর মানুষের প্রভাব খুবই নেতিবাচক। মানবিক ও সমৃদ্ধ বিশ্ব গড়তে হলে বৈশ্বিক প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করতে হবে এবং এগুলোর সমাধান খুঁজে বের করতে হবে। এটা আমাদের সব প্রজন্মের প্রতিনিধিদের দায়িত্ব।  

সম্মেলনে বিশ্ববরেণ্য পরিবেশবিদ, রোগতত্ববিদ, জীববিজ্ঞানী, নৃবিজ্ঞানী, এবং জ্বালানি প্রকৌশলীরা এসব বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেন ও সমস্যা মোকাবিলার কার্যকরী উপায়ের উপর আলোকপাত করেন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তেজবির সিং রানা বলেন, বিশ্বের জনসংখ্যা বৃদ্ধি কোনোভাবেই বন্ধ করা সম্ভব নয়, তবে জনসংখ্যার অতিরিক্ত চাপ কমাতে ক্ষুধা এবং দারিদ্র্য মোকাবিলা করা সম্ভব।

থমাস ব্লিস এর মতে, পরিবেশগত হুমকি মোকাবিলায় শুধু কার্বনমুক্ত জ্বালানি ব্যবহার করা একমাত্র সমাধান নয়, বরং সাশ্রয়ী বিকল্প হিসেবে পারমাণবিক জ্বালানির ব্যবহার বাড়াতে হবে।  

বিশ্বের ৫শ মেধাবী এবং উদ্যোগী তরুণ-তরুণী এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa