তেল-গ্যাস সন্ধানে আন্তর্জাতিক দরপত্রে যাচ্ছে না সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

walton

ঢাকা: করোনা ভাইরাসের কারণে সরকার গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক দরপত্রে যাচ্ছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, জ্বালানি বিভাগ মুজিববর্ষের মধ্যে (১৭ মার্চের মধ্যে) দর প্রক্রিয়া শেষ করার পরিকল্পনায় ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে আন্তর্জাতিক দরপত্র আহ্বানের (বিডিং রাউন্ড) সময়সূচি ঘোষণার প্রক্রিয়া স্থগিত করেছে সরকার।

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে বিস্ফোরক পরিদপ্তরের অনলাইন সেবা উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আমরা দেখছি সারা বিশ্বে একটা অ্যাপিডেমিক তৈরি হয়ে গেছে বিষয়টা নিয়ে। আমাদের মনে হচ্ছে, এ ধরনের ইন্টান্যাশনাল বিডিংয়ে খুব একটা সহযোগিতা করবে না। সুতরাং আমরা এটাকে স্থগিত করেছি।

করোনা ভাইরাস বিষয়ে কী উদ্যোগ নেওয়া হয়েছে এমন এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাস সম্পর্কে সবগুলো সংস্থাকে চিঠি দিয়ে দিয়েছি। সরকারের গাইড লাইন অনুযায়ী জানান দেওয়া হয়েছে। ইতোমধ্যে সচিবালয়ে পাস দেওয়া বন্ধ করে দিয়েছি।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগে যেসব বিদেশিরা এসেছে তাদের সাময়িক কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে। অনেকে অনুরোধ করেছেন বিদেশিদের আসতে দেওয়ার। মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নিয়েছি এ মুহূর্তে না। এলেও যেন তারা সুস্থতার সার্টিফিকেট নিয়ে আসেন এবং আসার পরও যেন ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকেন।

সরকারি এলপিজির যে বোতল আছে তার এক লাখের মধ্যে ৮০ হাজার মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এলপিজি সরকারি প্রতিষ্ঠানকে বোতলগুলো ডাম্প করার জন্য বলা হয়েছে এবং নতুন করে কেনার কথা বলা হয়েছে। এছাড়া আধুনিক বোতল যেন তারা করতে পারে সেটাও আলোচনা করে প্রকল্প নেওয়ার কথা বলা হয়েছে।

এলপিজি বোতলে খুচরা মূল্য লেখার হাইকোর্টের রায় রয়েছে এটি কবে নাগাদ বাস্তবায়ন হবে জানতে চাইলে নসরুল হামিদ বলেন, দামের ব্যাপারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বার্ক) চিঠি দেওয়া হয়েছে কীভাবে দামটা রেগুলেট করা যায় এবং তারা একটি কমিটি করেছে কীভাবে দামটা উল্লেখ করা যায়। আজ একটা দাম উল্লেখ করলাম তিনমাস পর পরিবর্তন হলো বিশ্ববাজারে সেই বিষয়ে সিদ্ধান্ত আসতে হবে। আমরা চাই দামটা যেন নিয়ন্ত্রিত থাকে এবং সঠিক যেন হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
জিসিজি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: বিদ্যুৎ ও জ্বালানি
একই পরিবারের ৬ জন করোনায় আক্রান্ত, এলাকা লকডাউন
করোনার তথ্য পেতে ওয়েবসাইট চালু
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু


হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা
এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ