গাজপ্রমের সঙ্গে চুক্তি বাতিলের দাবি জাতীয় কমিটির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি

walton

ঢাকা: রুশ কোম্পানি গাজপ্রমের সঙ্গে সমঝোতা চুক্তিকে জাতীয় স্বার্থবিরোধী বলে এ চুক্তি বাতিলের দাবি করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘আমরা গভীর উদ্বেগের সঙ্গে জানতে পেরেছি গতকাল (২৯ জানুয়ারি) দায়মুক্তি আইনের অধীনে সরকার জাতীয় স্বার্থবিরোধী সমঝোতা চুক্তির মাধ্যমে দেশের সম্পদে বিদেশি কোম্পানির অধিকতর কর্তৃত্ব প্রতিষ্ঠা করছে।’

বিবৃতিতে নেতারা জানান, এ চুক্তির মাধ্যমে সরকার জাতীয় সংস্থা বাপেক্সকে আরও কোণঠাসা করার ব্যবস্থা করেছে। এছাড়া গাজপ্রমকে কোনো দরপত্র ছাড়াই স্থল ও সমুদ্রের ইজারা ও ভোলা গ্যাসক্ষেত্রে তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠার ব্যবস্থা এ চুক্তির মাধ্যমে করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, মার্কিন বা কানাডীয় কোম্পানির মতো কোনো দুর্ঘটনা না ঘটিয়ে জাতীয় সংস্থা বাপেক্সের দক্ষ কর্মী ও বিশেষজ্ঞরা ভোলায় যে গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছিলেন, এখন তা বিনা দরপত্রে তুলে দেওয়া হচ্ছে রাশিয়ান কোম্পানি গাজপ্রমের হাতে। তারা বাপেক্সের চাইতে বেশি দক্ষতায় এবং কম ব্যয়ে গ্যাস উত্তোলন করতে পারে এরকম কোনো উদাহরণ নাই।

বিবৃতিতে আরও বলা হয়, এ চুক্তিতে বাংলাদেশের অর্থ বেশি খরচ হওয়ার পাশাপাশি বেশি দামেই নিজেদের গ্যাস কিনতে হবে। এছাড়া গ্যাসক্ষেত্রও ঝুঁকির মধ্যে পড়বে।

বিবৃতিতে অবিলম্বে এ চুক্তি বাতিল করে পরিবেশবান্ধব পথে দেশের জ্বালানি ও বিদ্যুৎ সমস্যা সমাধানের দাবি জানানো হয়। তা না হলে ভোলামুখী পদযাত্রাসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
আরকেআর/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: বিদ্যুৎ ও জ্বালানি
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু
করোনা: একদিনের বেতন দান করল আইইউবিএটি
স্বাস্থ্যকর্মী-সাংবাদিকদের পিপিই দিবে ‘স্নোটেক্স’
আজমিরীগঞ্জে ৭ খুনের পর ফের সংঘর্ষ
ফেনী শহর জীবাণুমুক্ত করতে মাঠে ফায়ার ব্রিগেড


খাদ্য সহায়তা নিয়ে মধ্যরাতে দরিদ্রদের দরজায় কড়া নাড়ছেন এসপি
বরিশালের বিভিন্ন উপজেলায় ত্রাণ বিতরণ
ফেনীতে নিম্ন আয়ের মানুষের পাশে থাকবে জেলা প্রশাসন
সরকারি কর্মচারীদের দায়িত্ব পালনে মানবিক হওয়ার আহ্বান
ফতুল্লার গার্মেন্টসে শ্রমিক অসন্তোষ