ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

উত্তরাঞ্চলে প্রি-পেইড মিটার স্থাপনে চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ১২:৪০:৩৮ এএম
উত্তরাঞ্চলে প্রি-পেইড মিটার স্থাপনে চুক্তি

ঢাকা: দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপনে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) সঙ্গে চুক্তি করেছে চীনের শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কোম্পানি এবং বাংলাদেশের অকুলিন টেক বিডির সমন্বয়ে গঠিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানি।

বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর বিদ্যুৎ ভবনে এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

নেসকোর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন কোম্পানির উপ-সচিব সৈয়দ আবু তাহের।

এছাড়া জয়েন্ট ভেঞ্চারের হয়ে স্বাক্ষর করেন চীনের শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্টের প্রেসিডেন্ট লু চুয়ান দান এবং অকুলিন টেক বিডির ব্যবস্থাপনা পরিচালক সজীব সাজিদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম।

এ সময় তিনি বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর সঙ্গে সঙ্গে কীভাবে জনগণকে নিরাপদ সেবা দেওয়া যায়, সেবার মান উন্নয়ন করা যায়, সে বিষয়ে বিদ্যুৎ বিভাগকে আরও সক্রিয় অবদান রাখতে হবে। দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে সঙ্গে ডিজিটাল ঝুঁকি সম্পর্কে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা প্রাক্কলিত মূল্যের প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্প বাস্তবায়নে সময় ধরা হয়েছে ২০২০ সালের ১৬ জানুয়ারি থেকে ১৬ অক্টোবর পর্যন্ত।

প্রকল্প এলাকাগুলো হলো- রাজশাহী-১, রাজশাহী-৪, চাঁপাইনবাবগঞ্জ-১, চাঁপাইনবাবগঞ্জ-২, নাটোর, পাবনা-১, পাবনা-২, বগুড়া-১, বগুড়া-২, বগুড়া-৩, দিনাজপুর-১, দিনাপজুর-২, পঞ্চগড়, ঠাকুগাঁও, সৈয়দপুর এবং নীলফামারী।

এডভান্স মিটারিং ইনফ্রাস্ট্রাকচার সিস্টেম (AMI) বাস্তবায়নসহ প্রকল্প এলাকায় এক লাখ ৩১ হাজার ৩৫৩টি সিঙ্গেল ফেজ মিটার, আট হাজার ৯৫টি থ্রি ফেজ মিটার ও ৮৩৯টি ডিসিইউ মিটার স্থাপন করা হবে।

নেসকোর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান একেএম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও আলোচনা করেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa