পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তথ্যের ই-স্টোর করলো রোসাটম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় প্রয়োজনীয় তথ্যাদি সহজলভ্য করতে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটম ‘ইলেক্ট্রনিক শপ অব নিউক্লিয়ার গাইডলাইনস’ শীর্ষক একটি ডিজিটাল সেবা প্ল্যাটফর্ম (https://eshop.rosenergoatom.ru/) চালু করেছে। রোসাটমের বিদ্যুৎ উৎপাদন শাখা রসএনার্গোঅ্যাটম সম্প্রতি এই সেবা প্ল্যাটফর্ম উদ্বোধন করেছে।

এ প্ল্যাটফর্মের মাধ্যমে রাশিয়ার ডিজাইন করা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য প্রয়োজনীয় বিভিন্ন রেগুলেটরি এবং টেকনিক্যাল তথ্য সহজলভ্য হবে। যেকোনো আগ্রহী প্রতিষ্ঠান কম্পিউটার বা স্মার্টফোন থেকে অতিদ্রুত ও সহজে এসব তথ্য দেখতে এবং অর্ডার করতে পারবেন।

এ প্রসঙ্গে রোসাটমের ডিজিটালাইজেশন বিষয়ক পরিচালক ইকাতেরিনা সলন্তসেবা বলেন, এই সেবার মাধ্যমে আমরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অতি গুরুত্বপূর্ণ বিভিন্ন ডকুমেন্ট সহজে এবং দ্রুত শেয়ার করতে পারবো। আমরা এখন গ্রাহকদের আধুনিক ও সুবিধাজনক ডিজিটাল সমাধান দিতে সক্ষম।

এই অনলাইন স্টোরটি পুরো লাইফ-সাইকেলের বিভিন্ন পর্যায়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপদ পরিচালনায় সহায়ক হবে এবং এ জাতীয় বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সময় ও খরচ বাঁচাবে। গ্রাহকদের আর নিজেদের রেগুলেটরি ফ্রেমওয়ার্ক তৈরি নিয়ে ভাবতে হবে না। সরকারের বিভিন্ন নিয়ন্ত্রণকারী ও পরিদর্শনকারী সংস্থা থেকে প্রয়োজনীয় লাইসেন্স ও বিভিন্ন অনুমতিপ্রাপ্তি সহজ হবে।

রসএনার্গোঅ্যাটমের উপ-প্রধান নির্বাহী ও ব্যবসা উন্নয়ন বিষয়ক পরিচালক নিকিতা কনসতান্তিনোভ জানান, রসএনার্গোঅ্যাটমে ব্যবহৃত অটোমেটেড টেকনিক্যাল ডকুমেন্টেশন কন্ট্রোল সিস্টেমের ওপর ভিত্তি করেই নতুন এই ডিজিটাল প্ল্যাটফর্মটির জন্ম। এতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ-সাইকেলের বিভিন্ন পর্যায়ে প্রয়োজনীয় সব স্ট্যান্ডার্ড, রেগুলেশন ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া আছে।

তিনি জানান, এই সেবাটিকে ক্রমান্বয়ে আরও উন্নত করা হবে এবং ভিভিইআর বিদ্যুৎ ইউনিট তৈরিতে আগ্রহী গ্রাহকদের নির্দিষ্ট চাহিদা পূরণের উপযোগী করে তোলা হবে। লাইসেন্সপ্রাপ্তি এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপদ পরিচালনার জন্য বিশেষ প্যাকেজ অফার করা হবে যাতে বিভিন্ন রেগুলেটরি, বৈজ্ঞানিক ও ডিজাইন ডকুমেন্টেশন সংক্রান্ত বিস্তারিত তথ্য সন্নিবেশিত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এসকে/একে

সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু


করোনা: একদিনের বেতন দান করল আইইউবিএটি
স্বাস্থ্যকর্মী-সাংবাদিকদের পিপিই দিবে ‘স্নোটেক্স’
আজমিরীগঞ্জে ৭ খুনের পর ফের সংঘর্ষ
ফেনী শহর জীবাণুমুক্ত করতে মাঠে ফায়ার ব্রিগেড
খাদ্য সহায়তা নিয়ে মাঝরাতে দরজায় কড়া নাড়ছেন এসপি