ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

লাইট ওয়াটার রিয়্যাক্টরে ভারতকে সহযোগিতা করতে চায় রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
লাইট ওয়াটার রিয়্যাক্টরে ভারতকে সহযোগিতা করতে চায় রাশিয়া ছবি: সংগৃহীত

লাইট ওয়াটার রিয়্যাক্টর বিষয়ে ভারতের সঙ্গে পারষ্পরিক সহযোগিতা আরও জোরদার ও বিস্তৃত করতে আগ্রহী রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটম।

সম্প্রতি মুম্বাইয়ে ‘ভারতে লাইট ওয়াটার রিয়্যাক্টর প্রযুক্তির ভবিষ্যৎ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের একটি সেশনে রোসাটমের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা এ আগ্রহ প্রকাশ করেন।

ভারতের হোমি ভাভা ন্যাশনাল ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় সম্মেলনের আয়োজন করে ভাভা অ্যাটমিক এনার্জি রিসার্চ সেন্টার ও নিউক্লিয়ার পাওয়ার করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড।

রোসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

ভারতে বর্তমানে পরিকল্পনাধীন বিভিন্ন হেভি ওয়াটার প্রেশারাইজড রিয়্যাক্টরের সম্পূরক হিসেবে ভবিষ্যতে লাইট ওয়াটার রিয়্যাক্টরের ব্যবহার নিয়ে বিশদ পর্যালোচনার লক্ষ্যে সম্মেলনটির আয়োজন করা হয়।  

লাইট ওয়াটার রিয়্যাক্টরে নকশা প্রণয়ন, নির্মাণ ও পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিরা সম্মেলনে অংশগ্রহণ করেন। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামের আওতায় ভারতে স্থানীয়ভাবে লাইট ওয়াটার রিয়্যাক্টর সিস্টেম নির্মাণ ও সম্ভাবনার বিষয়গুলো নিয়ে আলোচনা করেন তারা।

লাইট ওয়াটার রিয়্যাক্টরে হেভি ওয়াটারের পরিবর্তে কুল্যান্ট এবং নিউট্রন মডারেটর হিসেবে সাধারণ পানি ব্যবহৃত হয়। রুশ ভিভিইআর রিয়্যাক্টরগুলো এর প্রকৃষ্ট উদাহরণ।

রোসাটম ভারতের তামিলনাড়ুতে কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রযুক্তি পরামর্শক এবং মূল যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে দেশটির পারমাণবিক শক্তি কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করছে।  

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এসকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa