বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ঢাকা ও পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ সম্প্রসারণে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ প্রায় ২ হাজার ৫৮০ কোটি টাকা।  

মঙ্গলবার (১১ ডিসেম্বর) বাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. মনোয়ার আহমেদ ও এডিবির পক্ষে সংস্থাটির ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। 

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা ওয়েস্টার্ন জোন ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রকল্পের আওতায় বিদ্যুৎ সম্প্রসারণে ব্যাপক উদ্যোগ নেওয়া হবে। পাঁচবছর মেয়াদি এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭৫ কোটি ডলার। এর মধ্যে এডিবি ঋণ হিসাবে দিচ্ছে ৩০ কোটি ডলার। 

প্রকল্পের আওতায় ২২ কিলোমিটির ৪০০ কেভি সঞ্চালন লাইন, ১৪৪ কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন লাইন এবং ২৪২ কিলোমিটার ১২৩ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এছাড়া বেশ কয়েকটি উপকেন্দ্র স্থাপন করা হবে। 

এর মধ্যে ৪০০ কেভির দুটি, ২৩০ কেভির ৩টি, ১৩২ কেভির ১০টি উপকেন্দ্র রয়েছে।  

অনুষ্ঠানে মনোয়ার আহমেদ বলেন, উন্নয়নে অর্থের সংকট হবে না। উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বাংলাদেশকে সহযোগিতা করছে। বিশেষ করে এডিবির মতো সংস্থা, যারা আগেও ছিল এখনো আছে, ভবিষ্যতেও থাকবে। এক্ষেত্রে মান ও স্বচ্ছতা নিশ্চিত করা হচ্ছে।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে। উৎপাদিত বিদ্যুৎ দেশব্যাপী ছড়িয়ে দিতে সরকার বড় উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে অনুমোদিত প্রকল্পে ৩০ কোটি ডলার সমপরিমাণ ঋণ সহায়তা দেওয়া হচ্ছে। আশা করি বাংলাদেশের চলমান উন্নয়নকে এগিয়ে নিতে এই অর্থ সহায়ক হবে।

ভবিষ্যতেও বাংলাদেশের উন্নয়নে পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি। 

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯ 
এমআইএস/এমএ

লাঞ্ছিত না করে শ্রমজীবী মানুষকে খাদ্য দিন: ক্ষেতমজুর সমিতি
সরকারি খাস জমিতে বাড়ি পাচ্ছেন সেই বৃদ্ধ
ছিন্নমূল মানুষকে একবেলা খাবার দেবে ডিএমপি
টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শুরু সকাল ৯টায়
ভূতুড়ে নগরী ঢাকা


সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন
করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু