পরমাণু দিবসে সচেতনতামূলক কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরমাণু দিবস আয়োজিত কর্মসূচির স্টলে ভিড়। ছবি: রোসাটমের সৌজন্যে

walton

ঢাকা: পরমাণু দিবস বা নিউক্লিয়ার ডে উপলক্ষে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে পরমাণু শক্তি সম্পর্কে সামাজিক সচেতনতা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিমূলক কর্মসূচি নেওয়া হয়েছে। এ কর্মসূচি বিভিন্ন স্তরের মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার (০৩ ডিসেম্বর) রোসাটমের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, গত শনিবার (৩০ নভেম্বর) পরমাণু দিবস উদযাপন করা হয়। দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়েক্টর ভবনের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন দিনটির তাৎপর্য তুলে ধরে এই পরমাণু দিবস উদযাপন করা হয়েছে। 

পরমাণু দিবস আয়োজিত কর্মসূচির স্টলে ছাত্ররাও ভিড়। ছবি: রোসাটমের সৌজন্যে২০১৭ সালের ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করেছিলেন।  এ ‘পরমাণু দিবস’ উপলক্ষে গত শনিবার পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঢাকা, রূপপুরে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পের কাছে স্টল স্থাপন করে। 

পরমাণু শক্তি তথ্যকেন্দ্রের স্থাপিত এই স্টলে আগ্রহী দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্যণীয়। এই স্টলে পারমাণবিক শক্তির ব্যবহার সম্পর্কে সামাজিক সচেতনতা ও এর গ্রহণযোগ্যতা বাড়ানোর বিভিন্ন কর্মকাণ্ডের আয়োজন করা হয়। 

রাশিয়ার সার্বিক তত্ত্বাবধানে দেশটির রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন-রোসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এসকে/এমএ

'করোনা কাফিরদের প্রতি আযাব' লিফলেট প্রচার, আটক ৬
লাঞ্ছিত না করে শ্রমজীবী মানুষকে খাদ্য দিন: ক্ষেতমজুর সমিতি
সরকারি খাস জমিতে বাড়ি পাচ্ছেন সেই বৃদ্ধ
ছিন্নমূল মানুষকে একবেলা খাবার দেবে ডিএমপি
টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শুরু সকাল ৯টায়


ভূতুড়ে নগরী ঢাকা
সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন