php glass

রূপপুর এনপিপির দ্বিতীয় ইউনিটের যন্ত্রপাতি সরবরাহ শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রাশিয়া থেকে বাবলার ট্যাংক শিপমেন্টের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) দ্বিতীয় ইউনিটের জন্য যন্ত্রপাতি সরবরাহ শুরু করেছে রুশ প্রতিষ্ঠান জিও-পাদল্স্ক। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের মেশিনারি প্রস্তুতকারী ডিভিশন-এটমএনার্গোমাশের অধীনস্ত একটি প্রতিষ্ঠান এই জিও-পাদলস্ক।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাবলার ট্যাংক একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ, যা রিয়্যাক্টর প্ল্যান্ট প্রেশারাইজার সিস্টেমের অংশ। ১৫ টন ওজনের ট্যাংকটির দৈর্ঘ্য প্রায় আট মিটার, উচ্চতা চার মিটার, ব্যাস ২ দশমিক ৫ মিটার। এর আয়ুষ্কাল ৪০ বছর।

বুধবার (২৩ অক্টোবর) রোসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বাস্তবায়ন করছে রোসাটম।

রূপপুর প্রকল্পের জন্য নির্মিত বাবলার ট্যাংকের কারিগরি ডিজাইন করেছে গিদ্রোপ্রেস নামক একটি রুশ প্রতিষ্ঠান ও এর বিস্তারিত ডিজাইন ডকুমেন্ট প্রস্তুত করেছে জিও-পাদলস্কের পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প যন্ত্রপাতি বিভাগ। এই বিভাগটি প্রস্তুত সহায়তা ছাড়াও ইন্সটলেশন তত্ত্বাবধান সেবাও দিয়ে থাকে।

মালামাল সরবরাহ করা হচ্ছেজিও-পাদল্স্কের বাবলার ট্যাংক রাশিয়া ও রাশিয়ার বাইরে বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সফলভাবে কাজ করছে। এর মধ্যে রয়েছে চীনের তিয়ানওয়ান, ভারতের কুদানকুলাম এবং রাশিয়ার লেনিনগ্রাদ ও রস্তভ বিদ্যুৎকেন্দ্র।

রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ। এছাড়াও প্রতিষ্ঠানটি টার্বাইন হলের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহের দায়িত্ব পালন করছে। বাষ্প জেনারেটর, পাম্প ও হিট-এক্সচেঞ্জ যন্ত্রপাতিও সরবরাহ করে থাকে এটমএনার্গোমাশ।

রুশ কারগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশের রূপপুরে নির্মাণনাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে। এর প্রথম ও দ্বিতীয় ইউনিটের কাজ সম্পন্ন হবে যাথাক্রমে ২০২৩ ও ২০২৪ সালে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এসকে/একে

আমরা অভিজ্ঞতায় পিছিয়ে আছি
ঔপন্যাসিক প্যারীচাঁদ মিত্রের প্রয়াণ
রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি


পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ
শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি